ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

বর্তমান সময়ে ইন্টারনেট এর দুনিয়ায় সবচেয়ে জনপ্রিয় একটি প্লাটফর্ম হলো ইউটিউব। ইউটিউবে এমন কোন বিষয় নাই যা সার্চ করলে পাওয়া যায় না।

আপনি দৈনন্দিন জীবনে কোন সমস্যার সমাধান জানতে চাইলে সরাসরি ইউটিউবে সার্চ করে তার সমাধান পেয়ে যাবেন। এছাড়া আপনার মনে যে সকল প্রশ্ন ঘোপাক খায় সেগুলোর বিষয়ে সঠিক ধারণা পেতে ইউটিউবে সার্চ করে সমধান উত্তর জেনে নিতে পারবেন।

তবে আমাদের মধ্যে যারা ইউটিউব ভিডিও দেখতে আগ্রহী বা ইউটিউব ভিডিও দেখতে পছন্দ করে তারা অনেক সময় ভালো লাগার মতো ভিডিও গুলো এমবি খরচ না করে পরবর্তী সময়ে মোবাইলের গ্যালারিতে সেভ করে দেখতে চান। কিন্তু সঠিক নিয়ম না জানার ফলে অনেকেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারে না।

তাই আজ আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাকে জানাব, ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে। আপনি যদি সঠিক ভাবে যে কোন প্রয়োজনীয় ও পছন্দ এর ভিডিও ইউটিউব থেকে ডাউনলোড করতে চান। তাহলে আমাদের দেওয়া পোস্ট শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম
ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

আপনারা যদি একটি ইউটিউব ভিডিও ডাউনলোড করে রাখতে চান। তালে আপনারা অনেক উপায় ব্যবহার করতে পারবেন। ইউটিউব ভিডিও ডাউনলোড করার অনেক মাধ্যম রয়েছে।

এখন আপনার মনে প্রশ্ন হতে পারে যে, ইউটিউব ভিডিও গুলো যে কোন ডিভাইসে ডাউনলোড করা যাবে কি না। এই প্রশ্নের উত্তর আপনি নিচের অংশ থেকে জেনে নিতে পারবেন।

কিন্তু চিন্তা করার কোন কারণ নাই। অনেক নিয়মে যেমন কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়মে মোবাইলে ডাউনলোড করা যাবে না। আমি আপনার সুবিধার জন্য এখানে সকল ডিভাইস থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম জানি দেবে।

আমরা জানি বর্তমান সময়ে মোবাইল ইউজারের সংখ্যা বেশি। সেই ক্ষেত্রে মোবাইল ব্যবহারকরীরা অনেক সহজে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করে নিতে পারে। কিন্তু যারা ল্যাপটব বা কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চায় তারা বিভিন্ন ঝামেলায় পড়ে যায়।

তার জন্য সকল ডিভাইস ব্যবহারকারীরা যাতে ইউটিউব থেকে তাদের পছন্দ মতো ভিডিও গুলো ডাউনলোড করতে পারে তার জন্য আমরা এখানে বিস্তারিত তথ্য জানিয়ে দেব।

আপনি শুধু মাত্র ইউটিউব ভিডিও ডাউনলোডই নয় এর মাধ্যমে আপনাকে অনেক তথ্য দেওয়া হবে যা আপনি আগে জানতেন না।

তো চলুন জানা-অজান তথ্য গুলো নিম্নোক্ত লেখা থেকে জেনে নেওয়া যাক।

আরও দেখুনঃ

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

আপনি যদি কম্পিউটার ইউজার হয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান। তাহলে আপনাকে ভিডিও লিংক কপি করে অনেক গুলো স্টেপ অনুসরণ করে এক সময় দেখেন আপনার পছন্দের ভিডিও গুলো কিন্তু ডাউনলোড করে নিতে পারেন নাই।

তবে কোন পদ্ধতি অনুসরণ করলে আপনার পছন্দ ভিডিও টি ডাউলো করতে পারবেন। কম্পিউটার ও ল্যাপটপ দিয়ে যখন আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন তখন সফটওয়্যার বা ওয়েবসাইট ব্যবহার করার প্রয়োজন হবে।

আমি এখানে আপনাদে দুইটি উপায়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম বলব। তার মধ্যে আপনারা যে পদ্ধতি অনুসরণ করলে আপনারদের জন্য সহজ হবে বলে আশা করা যায়।

আপনি সহজ ভাবে কম্পিউটার/ ল্যাপটপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চাইলে সফটওয়্যার বা ওয়েবসাইট ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম দেখানো হবে।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

বর্তমান সময়ে স্মার্ট মোবাইল ব্যবহারকারীর চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে। কারণ মোবাইল ফোন গুলোতে লোকেরা অনেক সুবিধা ভোগ করতে পারে। এজন ব্যক্তি অন্য ব্যক্তির সাথে যে কোন সময় মোবাইলের মাধ্যমে  যোগাযোগ রক্ষা করতে পারে।

সেই সাথে হাতের মুঠোয় যে স্মার্ট ফোন থাকে তা ব্যবহার করে নানা ধরণের সুবিধা গ্রহণ করা যায়।  একটি স্মার্ট ফোন ব্যবহার করে চলমান সকল সোশ্যাল মিডিয়া, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব ছাড়া আরো অনেক ধরণের প্লাটফরম ব্যবহার করা যায়।

তাই যারা মোবাইল ইউজার তাদের জন্য ইউটিউব ভিডিও ডাউনলোড করা অনেক সহজ একটি ব্যাপার। তারা উন্নত মানে কিছু অ্যাপ ব্যবহার করে সহজেই পছন্দ মতো যে কোন ইউটিউব ভিডিও ডাউনলো করে নিতে পারে।

আরো দেখুনঃ

আপনি যে কোন মোবাইল অ্যাপ ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তার জন্য আপনাদের জন্য একটি সাধারণ নিয়ম দিয়ে দেবে। আপনার যদি এই নিয়মটি অনুসরণ করে তবে যে কোন অ্যাপ থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। যেমন-

  • শুরুতে আপনাকে মোবাইলে ইন্টারনেট কানেক্ট করতে হবে।
  • তারপরে আপনার মোবাইলে জিমেইল একাউন্ট লগইন করতে হবে।
  • তারপরে জিমেইল লগইন করা হয়ে গেলে গুগল প্লে স্টোরে প্রবেশ করতে হবে।
  • গুগল প্লে স্টোরের সার্চ অপশনে গিয়ে আপনার যে অ্যাপটি ডাউনলোড করতে চান সেটির নাম লিখবেন।
  • তারপরে সার্চ করা অ্যাপটি চলে আসবে। এখন আপনি পাশে থাকে ইনস্টল অপশেন ক্লিক করবেন।
  • এখন অল্প কিছু সময় অপেক্ষা করার পরে আপনার অ্যাপটি পুরোপুরি ডাউনলোড হয়ে যাবে।
  • তারপরে অ্যাপটি ওপেন করার জন্য আপনার জিমেইল লগইন করতে হবে।
  • জিমেইল দিয়ে লগইন করার পরে আপনার ইউটিউব থেকে যে কোন ভিডিও ডাউনলোড করা শুরু করতে পারবেন।
  • আর আপনি উক্ত অ্যাপ দিয়ে যে ভিডিও গুলো ডাউনলোড করবেন। সেগুলো সরাসরি আপনার মোবাইল স্টোরেজ বা মেমোরি স্টোরেজ সেভ হবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার মোবাইল অ্যাপস

মোবাইল ইউজার’রা যে সকল অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডা্উনলোড করতে পারবেন সেই অ্যাপ গুলো নিচের তালিকায় যুক্ত করা হলো। আপনি সেখান থেকে যে কোন একটি অ্যাপ ডাউনলোড করে ইউটিউব ভিডিও দেখে দেখে ডাউনলোড শুরু করতে পারবেন। যেমন-

  • Vidmate
  • Youtube Go
  • SnapTube
  • YMusic
  • InsTube

ইউটিউব ভিডিও ডাউনলোড করার কম্পিউটার সফটওয়্যার

আপনি যদি একজন কম্পিউটার ইউজার হয়ে থাকেন। তাহলে আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চাইলে আপনাকে অবশ্যই একটি কম্পিউটার ডাউনলোডার সফটওয়্যার ব্যবহার করতে হবে।

আমরা আপনাকে যে, ভিডিও ডাউনলোডার সফটওয়্যার এর বিষয়ে জানাবো। আপনি ইউটিউব ভিডিও গুলো দেখার পরে ডাউনলোড অপশেন ক্লিক করার সাথে সাথে আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে।

উক্ত কম্পিউটার ডাউনলোডার সফটওয়্যার এর নাম হলো- IDM (Internet Download Manager), এর মাধ্যমে ইউটিউব ছাড়া আরো বিভিন্ন ধরণের প্লাটফর্ম এর ভিডিও গুলো ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট (মোবাইল এবং কম্পিউটার)

আপনি যদি কম্পিউটার ও মোবাইলে অ্যাপ/ সফটওয়্যার ব্যবহার না করতে চান। তাহলে আপনাকে অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হবে।

en.savefrom.net : আপনি এই ওয়েবসাইট ব্যবহার করে মোবাইল ও কম্পিউটার দিয়ে অনলাইন জগতের যত গুলো প্লাটফর্ম আছে সে গুলোর ভিডিও লিংক কপি করে পেস্ট করার ফলেই ডাউনলোড করতে পারবেন।

নিচের ছবিটি দেখুনঃ

উক্ত ওয়েবসাইট ব্যবহার করার জন্য আপনার কোন প্রকার জিমেইল দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করার দরকার হবে না। কারণ এখানে আপনি সরাসরি যে কোন ভিডিও লিংক দিয়েই ডাউনলোড করতে পারবেন।

উক্ত ওয়েবসাইট ছাড়াও আরো অসংখ্য ওয়েবসাইট আছে যে গুলো ব্যবহার করে আপনি ইউটিউব এর পছন্দ মতো ভিডিও গুলো ডাউনলোড করে সেভ করতে পারবেন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আমাদের এই পোস্ট থেকে আপনি জেনে নিতে পারলেন ইউটিউব ভিডিও কিভাবে ডাউনলোড করা যায়। আপনি যদি আমাদের ‍উক্ত আলোচনা মনযোগ দিয়ে অনুসরণ করেন। তাহলে আপনি কম্পিউটার, মোবাইল ডিভাইস দিয়ে আলাদা আলাদা ভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আমাদের এই আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করবেন। আর আমাদের এই পোস্ট আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করে দিবেন।

ট্যাগঃ ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

আমাদের সাইট থেকে এরকম নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap