জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি ? (জেনেনিন এখানে)

আগের সময় গুলো মানুষ চিঠির মাধ্যমে তাদের মনে ভাব ও গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করতো।তারপর উক্ত সভ্যতা দিন দিন উন্নত হতে থাকে এবং একটি সময়ে চিঠির দিন শেষ হয়ে ইমেইল এর দিন শুরু হয়। আর গুগল এর ইমেইল সেবার নাম হচ্ছে জিমেইল।

বর্তমান সময়ে আমাদের প্রতিদিনের জীবনে জিমেইল এর গুরুত্ব অনেক বৃদ্ধি পাচ্ছে। ছোট মনের ভাব প্রকার করা থেকে কোটি টাকার ডকুমেন্ট একন জিমেইল এর মাধ্যমে আদান প্রদান হয়ে থাকে। বড় বড় প্রতিষ্ঠান গুলো সম্পুর্ণ ভাবে ইমেইল এর উপর নির্ভরশীল হয়ে থাকে।

জিমেইল ব্যবহার করে যেহেতু এত গুরুত্বপূর্ণ কাজ করা যায়। তাই জিমেইল নিরাপত্তা রাখার জন্য জিমেইলঅনেক শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার প্রয়োজন হয়। তবে আমরা বেশি অংশ লোকেরা একটি সমস্যায় পড়ে যায় তা হলো জিমেইল পাসওয়ার্ড ভুলে যাওয়া।

যারা মূলত জিমেইল ব্যবহার করে তাদের সকলের একটি বড় সমস্যা। এখানে চিন্তা করার কোন কারণ নাই। জিমেইল একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেলে সেটি রিসেট করার মাধ্যমে আবার পুনরায় নতুন পাসওয়ার্ড ব্যবহার করে জিমেইল লগইন করা যায়।

আমাদের মধ্যে অনেক লোক আছে যারা জিমেইল পাসওয়ার্ড রিসেট করার বিষয়েটি অনেক কঠিন করে দেখে। আসলে এটি তেমন কোন কঠিন কাজ না। অনেক সহজ ভাবে আপনার জিমেইল পাসওয়ার্ড রিসেট করে নতুন পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন।

গুগল অনেকটি উপায়ে জিমেইল পাসওয়ার্ড রিসেট করার সুবিধা প্রদান করে থাকে। সেখান থেকে আপনারা যে কোন একটি মাধ্যম অনুসরণ করে জিমেইল পাসওয়্যার্ড রিসেট করে নিতে পারবেন।

অনেক সময় জিমেইল পাসওয়ার্ড রিসেট করার জন্য কিন্তু আগের পাসওয়্যার্ড প্রয়োজন হয় না। তো চলুন সময় নষ্ট না করে জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এই সম্পর্কে বিস্তারিত তথ্য দেখে নেওয়া যাক।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় ? [Gmail Password Recover]

আমরা যখন কোন জিমেইল একাউন্ট লগইন করি তখন অনেক সময় আমরা ভুল পাসওয়ার্ড প্রবেশ করে থাকি। এছাড়া পাসওয়ার্ড ভুলে যায় তখন দেখা যায় Wrong Password নামে মেসেজ দেওয়া হয়।

এটি দেখে আমরা আতঙ্কিত হয়ে যায়, আমাদের মনে হয় একাউন্টটি হ্যাক হয়ে গেছে অন্য কেউ মনে হয় জিমেইলে প্রবেশ করেছে। আসলে তেমন কোন ব্যাপার না। আপনি চাইলে ভুলে যাওয়া জিমেইল পাসওয়ার্ড অল্প সময়ের মধ্যে সমাধান করে নতুন পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন।

যারা জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন তাদের জন্য করণীয় কি। আমি বলব তাদের একমাত্র করণীয় কাজ হচ্ছে দ্রুত ভাবে তার জিমেইল একাউন্ট রিসেট বা পাসওয়ার্ড রিকভার করা। আপনি তিনটি উপায়ে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। যেমন-

  1. রিকভার ইমেইল ঠিকান দিয়ে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।
  2. মোবাইল নাম্বারের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।
  3. জিমেইল বা মোবাইল নাম্বার ছাড়াও জিমেইল রিকভার করতে পারবেন।

আরও দেখুনঃ

ইমেইল কিংবা মোবাইল নাম্বার দিয়ে জিমেইল পাসওয়ার্টড রিকভার করতে চাইলে আপনার উক্ত ইমেইল বা মোবাইল নাম্বার এ একটি ভেরিফিকেশন কোড মেসেজ আকারে যাবে যা আপনার রিকভার করার জন্য দরকার হবে।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার/ রিসেট করার নিয়ম

জিমেইল একাউন্ট এর পাসওয়ার্ড রিকভার বা রিসেট করার উক্ত তিনটি নিয়ম বিস্তারিত জেনে নেওয়া যাক। প্রথমে আপনাকে জানাব ইমেইল ঠিকানা দিয়ে জিমেইল পাসওয়ার্ড রিকভার বা রিসেট করার নিয়ম সম্পর্কে।

রিকভারি জিমেইল দিয়ে পাসওয়ার্ড রিকভার

আপনি যদি জিমেইল একাউন্ট খোলা সময একটি রিকভার জিমেইল/ ইমেইল ঠিকানা দিয়ে থাকেন। তাহলে অনেক দ্রুত ভাবে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। তার জন্য নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করুন।

পদক্ষেপ- ১

শুরুতে আপনাকে ‍গুগল একাউন্ট লগইন পেজে প্রবেশ করতে হবে। তারপর আপনি যে জিমেইল পাসওয়ার্ড ফুলে গেছেন সেটি দিয়ে পরবর্তী/ Next বাটনে ক্লিক করবেন।

পদক্ষেপ- ২

তারপরে আপনাকে পাসওয়ার্ড দেতে বলা হবে। তবে আপনি তো পাসওয়ার্ড ভুলে গেছেন। তাই নিচের অংশ থেকে Forget Password অপশনে ক্লিক করবেন। নিচের ছবিটি দেখুন।

পদক্ষেপ- ৩

এখন আপনাকে জিমেইল রিকভারি পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনাকে রিকভারি ইমেইলটি অর্ধেক দেখানো হবে আর বাধি অর্ধেক গোপনীয়তার জন্য দেখানো হবে না। আপনার যদি জিমেইলটি ঠিক হয় তবে নিচের সেন্ড অপশনে ক্লিক করলেই জিমেইলে ভেরিফিকেশন মেইল চলে যাবে।

পদক্ষেপ- ৪

আপনার রিকভারি জিমেইল লগইন করার পরে দেখতে পারবেন একটি ভেরিফিকেশন কোড চলে গেছে। সেই কোডটি কপি করে আপনার জিমেইল একাউন্টে এসে সঠিক স্থানে কোডটি টাইপ করে নেক্স বাটনে ক্লিক করবেন। নিচের ছবিটি দেখুন।

 

পদক্ষেপ- ৫

এখন আপনার সামনে দুইট বক্স দেওয়া হবে Create Password & Confirm Password. অতঃপর আপনাকে Create Password বক্সে নতুন একটি পাসওয়ার্ড দিতে হবে এবং সেই পাসওয়ার্ড পুনরায় Confirm Password এ দিয়ে পাসওয়ার্ড সেভ করতে হবে।

পদক্ষেপ- ৬

আপনার জেমেইল এ নতুন পাসওয়ার্ড সেট হয়েগেছে বলে একটি মেইল দেওয়া হবে। আর আপনি আগের মতো জিমেইল দিয়ে ইমেইল আদান প্রদান করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে জিমেইল পাসওয়ার্ড রিকভার

বর্তমান সময়ে অনেক নতুন ব্যক্তি আছে যারা জীবনে প্রথম একটি মাত্র জিমেইল তৈরি করে, অন্যকোন জিমেইল একাউন্ট থাকে না। সেই প্রেক্ষিত্রে আপনার মোবাইল নম্বর দিয়ে যদি জিমেইল তৈরি করে থাকেন। তাহলে মোবাইল নাম্বার দিযে জিমেইল পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

তো চলুন মোবাইল নাম্বার দিযে জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম দেখে নেওয়া যাক।

আরো ‍দেখুনঃ

পদক্ষেপ- ১

প্রথমে আপনাকে গুগল একাউন্ট লগইন পেজে যেতে হবে সেখানে আপনার জিমেইল এড্রেস লিখার পরে পরবর্তী/ Next অপশনে ক্লিক করতে হবে।

পদক্ষেপ- ২

তারপরে আপনাকে জিমেইল এর পাসওয়ার্ড দিতে বলা হবে, তখন আপনি নিচের অংশ থেকে Forget Password অপশনে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৩

তারপরে আপাকে রিকভারি জিমেইল দিযে ভেরিফাই করার জন্য বলা হবে। আপনি আরও নিচের অংশ থেকে Try Another Way তে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৪

তারপরে আপনি দেখতে পারবেন আপনার মোবাইল নম্বর এর লাস্ট দুইটি বা চারটি ডিজিট শো করছে। তারপরে আপনাকে জানানো হবে আপনি কি মেসেজ নাকি কল রিসিভ এর মাধ্যমে কোড গ্রহণ করবেন।

আপনি যে কোন একটি সিলেক্ট করে দিলে সাথে সাথে একটি কোড দেওয়া হবে। উক্ত কোডটি আপনার জিমেইলের নির্দিষ্ট স্থানে যুক্ত করে দিতে হবে।

পদক্ষেপ- ৫

তারপরে আপনার নতুন একটি শক্তিশালী পাসওয়ার্ড দিযে রিকভার করে নিতে পারবেন।

উক্ত কাজ করার জন্য মনে রাখবেন জিমেইলে অবশ্যই রিকভার মোবাইল নাম্বার যুক্ত থাকতে হবে। যদি মোবাইল নম্বর যুক্ত করা না থাকে তাহলে কোন মেসেজ বা কল যাবে না আর কোড ও আসবে না।

আরও দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো জিমেইল পাসওয়ার্ড ভুলে গিছি এবার করণীয় কি ? আপনি যদি আমাদের দেওয়া পদক্ষেপ গুলো সঠিক ভাবে অনুসরণ করেন তাহলে মাত্র ৩-৫ মিনিট এর মধ্যে আপনার জিমেইল একাউন্ট এর ‍ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভার করে নতুন পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন।

ট্যাগঃ জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি এবার করণীয় কি

আমরা আশা করি উক্ত বিষয়ে আপনি পরিষ্কার ধারণা গ্রহণ করতে পারছেন। আর আমাদের দেওয়া আর্টিকেল পড়ে আপনার যদি উপকার হয় তাহলে একটি কমেন্ট করে জানাবেন। এবং এই পোস্ট এর বিষয়ে আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করবেন।

আমাদের সাইটের সম্পূর্ন আর্টিকেল পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap