ইন্সুরেন্স কি ? ইন্সুরেন্স কেন প্রয়োজন ? (বিস্তারিত জানুন)

বর্তমানে আমাদের কাছে ইন্সুরেন্স অনেক পরিচিত একটি শব্দ। সারা দেশে অলিতে গলিতে হয়ে গেছে বিভিন্ন ধরণের ইন্সুরেন্স কোম্পানি। তবে আপনি কি জানেন এই ইন্সুরেন্স সম্পর্কে।

আপনি যদি ইন্সুরেন্স কি এবং ইন্সুরেন্স কেন প্রয়োজন এই বিষয়ে জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন।

আপনি যদি ইন্সুরেন্স সম্পর্কে সঠিক ধারনা পেতে চান। তাহলে আপনাকে প্রথমে জেনে নিতে হবে ইন্সুরেন্স কি। তো চলুন উক্ত বিষয়ে সঠিক তথ্য জানতে নিচে দেওয়া লেখা গুলো অনুসরণ করা যাক।

ইন্সুরেন্স কি ? ইন্সুরেন্স কেন প্রয়োজন ? (বিস্তারিত জানুন)
ইন্সুরেন্স কি ? ইন্সুরেন্স কেন প্রয়োজন ? (বিস্তারিত জানুন)

ইন্সুরেন্স কি?

বর্তমান সময়ে ইন্সরেন্স নিয়ে আমাদের মধ্যে অনেক লোকের ভুল ধারণা আছে। অনেক লোক মনে করে যে ইন্সুরেন্স হচ্ছে এক ধরণের ইনভেস্টমেন্ট স্ক্রিম যেখানে টাকা জমা রাখা হয়।

এবং পরবর্তীয় সময়ে উক্ত টাকা থেকে সুদ গ্রহণ করতে পারি। সেরকম ভাবে আমরা বিভিন্ন ব্যাংক শাখাতে সেভিংস স্ক্রিম, ফিক্সট ডিপোজিট বা মিউচুয়াল ফান্ড করে থাকি।

তবে ইন্সুরেন্স এ এরকম ভাবে টাকা জমা করে ভবিষ্যতে উক্ত টাকা থেকৈ সুদ তুলে ইনকাম করার মাধ্যম না। এখানে বেশির ভাগ মানুষ ইন্সুরেন্স ও ইনভেস্টমেন্ট স্ক্রিম এর মধ্যে থাকা পার্থক্য বুঝে না। ইন্সুরেন্স এর মাধ্যমৈ আপনি কো ডিরেক্ট প্রোফিট ইনকাম করতে পারবে না।

কিন্তু, ইন্সুরেন্স স্ক্রিম এর মাধ্যমে ভবিষ্যত হতে পারা বিভিন্ন ক্ষয় ক্ষতির বিনিময়ে ভালো পরিমাণ টাকা পেয়ে যেতে পারবেন মানে সেই ক্ষতির ক্ষতিপুরণও বলা যায়।

তার জন্য ইন্সুরেন্স এর মাধ্যমে আপনি সরাসরি ভাবে কোন টাকা লাভ না করলেও ভবিষ্যতে আপনার জীবনে ঘটতে পারা বিভিন্ন ক্ষতি ও সমস্যার জন্য আপনাকে ভালো পরিমাণের টাকা ইন্সুরেন্স কোম্পানির পক্ষ থেকে প্রদান করা হবে।

আরও দেখুনঃ

মনে করুন- আপনি স্বাস্থ্য বীমা কোম্পানী থেকে নিজের হেল্থ ইন্সুরেন্স করলেন। একন ইন্সুরেন্স কোম্পানির সাথে আপনার চুক্তি প্রতি বছর আপনাকে পাঁচ হাজার করে প্রিমিয়াম হিসেবে প্রদান করতে হবে। এখন আপনার প্রতি বছর দেওয়া পাচ হাজার টাকার প্রিমিয়ামের জন্য আপনাকে এ টাকাও প্রদান করা হবে না।

তবে আপনার যদি স্বাস্থের সাথৈ জড়িত কোন সমস্যা ভবিষ্যতে দেখা দেয় তার জন্য আপনাকে হাসপাতালে ভর্তি করতে হয়। সেই ক্ষেত্রে হাসপাতাল এর সকল খরচ ইন্সুরেন্স কোম্পানির পক্ষ হতে দেওয়া হবে।

আপনার যত বেশি প্রিমিয়াম আপনি ইন্সুরেন্স কোম্পানি কে দিবেন ঠিক তত পরিমাণের বেশি খরচ ইন্সুরেন্স কোম্পানিও যে কোন ক্ষতির জন্য আপনাকে প্রদান করবে।

মোট কথা ইন্সুরেন্স হরো এমন একটি চুক্তি যেখানে ছোট প্রিমিয়াম টাকার বিপরীতে ভবিষ্যতে আপনার হওয়া বিভিন্ন ক্ষতি যেমন-

  • ঘর-বাড়ির ক্ষতি
  • বাহনের ক্ষতি
  • সড়ক দূর্ঘটনা
  • চুরি সংক্রান্ত ক্ষতি এবং মৃত্যু

এই সকল ক্ষয় ক্ষতি হওয়ার ফলে ইন্সুরেন্স কোম্পানির থেকে ভালো পরিমাণের ক্ষতিপূরণ পাওয়া যাবে। আপনি যদি উক্ত কোন প্রকার ক্ষতির শীকার হোন তাহলে আপনি ইন্সুরেন্স কোম্পানির পক্ষ হতে ভালো টাকা গ্রহণ করতে পারবেন। এছাড়া আপনি যদি মৃত্যু বরণ করেন সেক্ষেত্রে আপনার নমিনি ব্যক্তি বা আপনার পরিবার উক্ত টাকা গ্রহণ করতে পারবে।

ইন্সুরেন্স কত প্রকার?

বর্তমান সময়ে ইন্সুরেন্স এর অনেক প্রকার রয়েছে। আপনি চাইলে বিভিন্ন ক্ষেত্রে ইন্সুরেন্স করে রাখতে পারবেন। তবে আমরা নিচে একটি তালিকা প্রদান করেছি সেই ইন্সুরেন্স গুলো অনেক জনপ্রিয়। আর এই সকল ইন্সুরেন্স গুলো লোকেরা বেশি পরিমাণের করতে আগ্রহী থাকে। যেমন-

  • জীবন বীমা।
  • স্বাস্থ্য বীমা।
  • সাধারণ বীমা।
  • দুর্ঘটনা বীমা।
  • ভ্রমণ বীমা।
  • ঘরের ইন্সুরেন্স।
  • অগ্নি বীমা।
  • সম্পত্তি বীমা, ইত্যাদি।

আপনি যদি নিজের ভবিষ্যত চিন্তা করে, ইন্সুরেন্স করতে চান। তাহলে আপনি উক্ত যে কোন একটি ইন্সুরেন্স বেছে নিয়ে আজ থেকেই শুরু করতে পারেন টাকা জমানোর কাজ।

জীবন বীমা কি ?

জীবন বীমা একধরণের ইন্সুরেন্স এখানে যে কোন ব্যক্তি একটি ইন্সুরেন্স কোম্পানি কে প্রতিনিয়ম প্রিমিয়াম জমা দেন। একটি নির্দিষ্ট সময় এর পরে বা সেই ব্যক্তির মৃত্যুর পরে একটি ভালো পরিমাণের টাকা পাওয়ার উদ্দেশ্যে যে, প্রক্রিয়া ব্যবহৃত হয় তাকেই জীবন বীমা বলে।

আরো পড়ুনঃ

লাইফ ইন্সুরেন্সের প্রয়োজনীয়তা কি ?

আপনি যদি আপনার পরিবার থাকে বা আপনার পরিবারের সদ্যদের মধ্যে আপনি শুধুমাত্র আর্থিক চাহিদা মেটান তবে একটি মেয়াদী লাইফ ইন্সুরেন্স করা আপনার জরুরী।

লাইফ ইন্সুরেন্স এক ধরণের ইন্সুরেন্স যেখানে যে ব্যক্তির নামে ইন্সুরেন্স করা হয়েছে। সেই ব্যক্তির যদি কোন কারণে মৃত্যু হয় তাহলে তার মৃত্যুর পরে একটি নির্ধারিত পরিমানের টাকা তার পরিবারকে প্রদান করা হবে।

এছাড়া পরিবার কত টাকা পাবে তা নির্ভর করে আপনার জমা করা প্রিমিয়াম এর উপরে। আপনার বীমাকৃত টাকা যত বেশি হবে আপনার তত বেশি প্রিমিয়াম প্রদান করতে হবে। তবে জীবন বীমা বা লাইফ ইন্সুরেন্স কি এই বিষয়ে আপনি উক্ত আলোচনা অনুসরণ করে বুঝতে পারছেন।

স্বাস্থ্য বীমার প্রয়োজনীয়তা

বর্তমানে সব চেয়ে জরুরী একটি ইন্সুরেন্স এর নাম হলেঅ স্বাস্থ্য বীমা/ হেল্থ ইন্সুরেন্স। আপনাকে যদি ছো থেকে কোন ছোট কারণেও হাসপাতালে ভর্তি হওয়ার দরকার হয় তবে আপনার টাকা খরচ হবে।

আর আপনি যখন কোন অসুস্থতায় হাসপাতালে ভর্তি হবেন তখন দেখবেন কিভাবে টাকা খরচ হয়। উক্ত সমস্যা থেকে রক্ষা পাওয়া জন্য আপনাকে আগেই একটি হেল্থ ইন্সুরেন্স করা থাকলে। আপনার হাসপাতালে ভর্তির, ঔষধ এর সকল খরচ ইন্সুরেন্স কোম্পানি বহন করবে। আপনার এক টাকাও খরচা করতে হবে না।

তাই আপনি যদি ভবিষ্যত এর কথা চিন্তা করে, নিজের শারীরিক অবস্থা বিবেচনা করে একটি হেল্থ ইন্সুরেন্স করে তাহলে আপনি অনেক চিন্তা মুক্ত থাকতে পারবেন।

সাধারণ বীমার প্রয়োজনীয়তা

সাধারণ বীমার প্রয়োজনীয়তা অনেক। কারণ সাধারণ বীমা এমন এক প্রকার ইন্সুর্সে যা লাইফ ইন্সুরেন্স ছাড়া সকল প্রকার ইন্সুরেন্স আছে। মানে এমন সকল ইন্সুরেন্স সাধারণ বীমার মধ্যে পরে যে গুলো মানুষ এর জীবন এর সাথে কোন ভাবে জড়িত না।

অন্য ভাবে বলতে গেলে আপনার স্বাস্থ্য ও জীবন ছাড়া অন্য যত মূল্যবান জিনিস রয়েছে সেগুলোর ইন্সুরেন্স করা হলো সাধারণ ইন্সুরেন্স। উক্ত ইন্সুরেন্স এর মাধ্যমে আপনার কোন মূল্যবান জিনিস চুরি হয়ে গেলে কোন জিনিস এর ক্ষতি হলে তার উপর ইন্সুরেন্স করা হয়।

তাই আপনি যদি আপনার মুল্যবান জিনিস গুলোর কথা চুরি হওয়ার বা ক্ষতি হওয়ার বিষয়ে ইন্সুরেন্স করতে চান। তাহলে আপনাকে অবশ্যই সাধারণ ইন্সরেন্স করতে হবে।

উক্ত বীমা গুলো ছাড়া আরো অনেক বীমা আছে যা আপনার ভবিষ্যত জীবেনর জন্য করতে পারেন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো ইন্সুরেন্স কি? ইন্সুরেন্স কেন প্রয়োজন এই সম্পর্কে বিস্তারিত ধরণা গ্রহণ করতে পারছেন।

তাই আমরা শেষ অংশ বলতে চাই। আপনি যদি ভবিষ্যত জীবন সুন্দর করতে চান। তাহলে আপনি ‍উক্ত তালিকা থেকে যে কোন একটি ইন্সুরেন্স তৈরি করুন। যার ফলে আপনি অনেক সুবিধা ভোগ করতে পারবেন।

আমাদের দেওয়া পোস্ট পড়ে আপনার উপকার হলে অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর এই বিষয়ে আপনার পরিচিত লোকদের জানাতে একটি শেয়ার করুন।

আমাদের ওয়েবসাইট থেকে নিয়মিত নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap