কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কিওয়ার্ড রিসার্চ : আমরা জানি গুগল প্রতিনিয়ত আপডেট দিয়ে যাচ্ছে। আর এসইও ফিল্ডের লেখাপড়া বেড়ে যাচ্ছে।

গুগল গত বছর নিরীক্ষা শেষ করে একটি কোর আপডেট দিয়েছে। যদিও এসইও এর ফিল্ড আরো বিস্তৃত হচ্ছে। নতুন নতুন দিগন্তে উন্মেচিত হচ্ছে। সংযোজন বিয়োজন হচ্ছে। তবে কিছু জিনিস একই থেকে যাচ্ছে।

যার মধ্যে গুগল কিওয়ার্ড জনপ্রিয়। যার জনপ্রিয়তা আজ পর্যন্ত একটুও কমেনি। এটি দিন দিন আরো চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

কিওয়ার্ড রিসার্চ ব্যবহারের চাহিদা বাড়ার কারণ ব্লগিং, ইউটিউব, ফ্রিল্যান্সিং, মার্কেটপ্লেস গুলোতে একটি ভালো মানের প্রোফাইল তৈরি করা ইত্যাদি সকল জয়গায় ব্যবহার করা হয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এটি ছাড়া অনলাইন প্লাটফর্ম গুলো অচল।

যারা অনলাইনে কাজ করতে আসে কিন্তু কিওয়ার্ড রিসার্চ করতে পারে না। তারা অল্পতেই অনলাইন আয় থেকে ঝরে পড়ে।

এসইও করার মূল ফুসফুস হচ্ছে একটি ভালো কিওয়ার্ড। আর গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে আর্টিকেল রেঙ্ক করতে হলে অনেক ভারো করে দেখে শুনে কিওয়ার্ড রিসার্চ করার কোন বিকল্প নেই।

তাই এই ডিজিটাল যুগে পা রেখে, শুরুতেই জানতে হবে, কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড কেন এত গুরুত্বপূর্ণ এবং কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়।

তাই আজ এই আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানাব কিওয়ার্ড রিসার্চ কি? এবং কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন। তাই আমাদের লেখা শেষ পর্যন্ত পড়ুন।

কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?
কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কিওয়ার্ড কি? (What is Keyword)

আমরা অনলাইনে এসে যা নিয়ে লিখি সার্চ ইঞ্জিন মানে google.com, Yahoo, duck, bing, go বা youtube.com এছাড়া আরো অন্যান্য সার্চ ইঞ্জিনে সার্চ করি।

মোট কথা আমরা যে কোন সার্চ ইঞ্জিনে যে বিষয় নিয়ে সার্চ করি তাকেই কিওয়ার্ড বলে।

মনে করুন- আপনি যে আর্টিকেলটি পড়ছেন, কিওয়ার্ড কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? এই বিষয় নিয়ে গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করলেন এটিই হলো কিওয়ার্ড।

এরকম ভাবে আপনি যদি ইউটিউব এর সার্চে গিয়ে সার্চ করেন সেগুলো ইউটিউব ভিত্তিক ভিডিও কিওয়ার্ড গুলো আপনার সামনে চলে আসবে।

কি-ওয়ার্ড কত প্রকার ? (Types of Keywords)

আমরা গত কয়েক বছর কাজ করে যে অভিজ্ঞতা অর্জন করেছি সেটি হলো কিওয়ার্ড গুলোর সেরকম কোন প্রকারভেদ নাই।

তারপরেও আপনাকে বুঝানোর জন্য বলব। এছাড়া লিখতে এমনিতে আশে পাশের লিলেভেন্ট কিওয়ার্ড চলে আসে লেখাতে। আর এখন তো কিওয়ার্ড স্টাফিং এর দিন শেষ।

তারপরেও বুঝানোর স্বার্থে আমরা কিওয়ার্ড কে কয়েকটি ভাগে ভাগ করেছি। যেমন-

  • লং টেইল কি–ওয়ার্ড
  • শর্ট টেইল কি–ওয়ার্ড
  • এলএসআই টাইপ কি–ওয়ার্ড

কিওয়ার্ড রিসার্চ কি? (What is Keyword Research)

আপনি উক্ত আলোচনাতে অবশ্যই বুঝতে পারছেন কিওয়ার্ড কি? এবং কিওয়ার্ড কত প্রকার। আশা করি উক্ত আলোচনা পড়ে তথ্য গুলো জেনে নিতে পারছেন।

এখন আমরা এখানে জানাতে চেষ্টা করব কিওয়ার্ড রিসার্চ কি। কিওয়ার্ড রিসার্চ হলো- এমন একটি প্রক্রিয়া।

যার মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য, উপাত্ত ক্রাইটেরিয়ার মাধ্যমে নির্দিষ্ট কিছু শব্দ বের করব। যা মানুষ সার্চ ইঞ্জিন মানে গুগলে সার্চ করে।

কিওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে জানা যায়, মানুষ কি কি বিষয়/টপিক নিয়ে সার্চ করছে। এমন কি কোন শহর থেকে সার্চ করছে সেটিও জেনে নেওয়া সম্ভব হয় কিওয়ার্ড রিসার্চ করার ফলে।

উক্ত কিওয়ার্ড রিসার্চ এর সময় আপনি বেশির ভাগ সমই লো কম্পিটিটর কিওয়ার্ড খুজে  নিবেন।

তারপরে আপনি যেটিকে মূল বা ফোকাস কিওয়ার্ড হিসেবে নির্বাচন করতে চান? সেটি শর্ট না কি রং টাইটেল কিওয়ার্ত তার LSI কি কি হতে পারে সেটি জেনে নিবেন।

এছাড়া আরো খুজবেন সার্চ ভলিউম কত, কিওয়ার্ড ডিফিকাল্টি কেমন ইত্যাদি সকল বিষয়ে জেনে নিয়ে একটি আর্টিকেল লেখা শুরু করবেন।

এছাড়া সব থেকে গুরুত্বপূর্ণ হলো সিলেক্ট করা কিওয়ার্ড লো নাকি হাই কম্পিটিটর কিওয়ার্ড সেটি বোঝার জন্য আপনাকে এনালাইসসি করতে হবে।

সব মিলিয়ে যে, রিসার্চ চালানো হয তাকেই কিওয়ার্ড বলে।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ ? (Importance of Keyword Research)

অন পেজ এসইও এর মূল হলো কিওয়ার্ড রিসার্চ। আপনি ব্লগিং করবেন বা একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে ট্রাফিক নিয়ে আসবেন। এগুলোর প্রথম শর্তে থাকে ভালো কোয়ালিটির কিওয়ার্ড রিসার্চ করা।

আপনি আর্টিকেল লেখার সময় যদি না জানেন যে, মানুষ কোন বিষয়ে নিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করে। তাহলে কিন্তু আপনি আর্টিকেল কোন ভাবেই রেঙ্ক করাতে পারবেন না।

তাই একটি আর্টিকেল লেখার আগে আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করে নিতে হবে।

ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?  

আপনি যদি কিওয়ার্ড রিসার্চ করতে চান? কিন্তু টাকা খরচ করার মতো সামর্থ নেই। তবে চিন্তার কোন কারণ নাই।

কারণ আমরা এখানে আপনাকে জানাব কিভাবে বিনামূল্যে কিওয়ার্ড রিসার্চ করা যায়। অনলাইনে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক টুলস ও ব্রাউজার এক্সটেনশন আছে।

সব থেকে বড় কথা হলো এ গুলো অনেক কার্যকরী যদিও একটু কম তথ্য পাওয়া যায়। তার কারণ হলো এগুলোতে কিওয়ার্ড ম্যোনুয়ালি চেক করতে হয়।

কিওয়ার্ড রিসার্চ টুলসঃ

  • Google Keyword Planner
  • Keyword Surfer
  • whatsmysrap
  • Ubersuggest Tool

উক্ত টুলস গুলো ছাড়া আরো অনেক টুলস আছে। যা আপনি সার্চ ইঞ্জিনে সার্চ করে জেনে নিতে পারবেন।

পেইড কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় ?

আপনি যদি টাকা খরচ করে পেইড ভাবে কিওয়ার্ড রিসার্চ করতে চান? তাহলে সেই অপশন রয়েছে। বর্তমান সময়ে পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস এর অভাব নেই।

আমরা এখানে কিছু জনপ্রিয় পেই কিওয়ার্ড রিসার্চ টুলস এর সাথে পরিচয় করিয়ে দেব। যে গুলো ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করে একটি আর্টিকেল লিখলে ১০০% সার্চ ইঞ্জিনে রেঙ্ক করবে।

আসুন  কিছু পেইড কিওয়ার্ড রিসার্চ টুলসের নাম জানা যাকঃ

  • Keyword Everywhere
  • KW Finder
  • Long Tail Pro
  • MOZ Keyword Explorer
  • SEMRush
  • Ahrefs

উক্ত টুলস গুলো ছাড়াও আরো অনেক টুলস আছে। যেগুলো ব্যবহার করে আপনি সঠিক কিওয়ার্ড গুলো রিসার্চ করে ওয়েবসাইট আর্টিকেল লিখতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, এই আর্টিকেল থেকে জানতে পারলেন. কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়।

আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়েন। তাহলে আপনি যে কোন একটি ফ্রি বা পেইড টুলস ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ শুরু করে দিতে পারেন।

ট্যাগঃ কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়? কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

আমাদের লেখা পড়ে আপনি যদি উপকৃত হোন, তাহলে একটি শেয়ার করবেন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap