নেটফ্লিক্স কি ? নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব ?

নেটফ্লিক্স কি? নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব : নেটফ্লিক্স বর্তমান সময়ে ব্যাপক ভাবে জনপ্রিয় হয়েছে। যেখানে সারা বিশ্বের দেশে ওয়েব সিরিজ অনলাইনে মুভি এবং টিভি সিরিয়াল দেখার দৌরাত্ম যেভাবে বেড়েছে।

এতে করে মানুষ এর থিয়েটার মুখী এবং সোপ অপেরা নির্ভর জীবন যাত্রার মালিকানাধীন হওয়ার প্রবণতা চরম ভাবে কমে গেছে।

শুধু ইন্টারনেট কানেকশন, স্মার্ট ফোন বা যে কোন ইলেকট্রকি ডিসপ্লে ডিভাইস থাকলে। আপনির একেবারে এন্টারটেইনমেন্ট রেডি হয়ে যাবে।

এরকম ভাবে একটি অন্যতম আন্তর্জাতিক এবং লোক প্রিয় ওভার দ্যা টপ বা অটিটি প্লাটফর্ম হচ্ছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্স কি ? নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব ?
নেটফ্লিক্স কি ? নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব ?

যারা মাধ্যমে নিজের ঘরে বসেই সারা দুনিয়া রাজ্য’র টিভি এবং মুভি কনটেন্ট দেখা অনেক সহজ।

তাই আজ আমাদের এই পোস্টে আপনাকে জানিয়ে দেব। নেটফ্লিক্স কি এবং নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করতে হয়। তো আমাদের আলোচনাটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

নেটফ্লিক্স কি ?

নেটফ্লিক্স হচ্ছে এক ধরণের সাবস্ক্রিপশন ভিত্তিক স্ট্রিমিং সার্ভিস। যা সাবস্ক্রাইব সদস্যদের ইন্টারনেট যুক্ত ডিভাইসে বিজ্ঞাপন ছাড়া টিভি শো এবং মুভি দেখতে সুযোগ দেয়।

নেটফ্লিক্স হলো বিশ্বের সেরা নেতৃস্থানীয় প্রিমিয়াম মিডিয়া স্ট্রিমিং প্লাটফর্ম। এটি আমেরিকা ভিত্তিক মিডিয়া স্ট্রিমিং এবং ভিডিও রেন্টাল কোম্পানি স্থাপিত হয় 1997 সালে।

নেটফ্লিক্স প্রথম দিকে মেইল ইন ডিভিডি ভাড়া দেওয়র সার্ভিস দিয়ে শুরু করেছিল। যদিও এটি একনও এই সার্ভিস প্রদান করে থাকে। কিন্তু এটি শুধু মাত্র আমেরিকাতেই সীমাবদ্ধ।

কিন্তু 1999 সালে, নেটফ্লিস তাদের অনলাইন সাবস্ক্রিপশন সার্ভিস শুরু করেন। ইন্টারনেট এর বিশ্বব্যাপী দখল এর সম্ভাবনা কে সফল ভাবে আন্তাজ করে।

উক্ত কোম্পানিটি তাদের ব্যবসায়িক মডেলকে পরিবর্তন করে, প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নেটফ্লিক্স হয়ে উঠেছে। অন্যাণ্য অনলািইন স্ট্রিমিং সার্ভিস গুলোর তুলনায় অনেক বেশি সফল।

উক্ত প্লাটফর্ম তার নেটফ্লিক্স অরিজিনাল প্রোগ্রাম এর সহায়তায় অন্যতম বৃহত্তম মিডিয়া প্রকাশক হিসেবে, শীর্ষস্থান সুরক্ষিত করেছে। আর বর্তমান সময়ে সারা পৃথিবীতে নেটফ্লিক্স কোম্পানি প্রায় 2200 লক্ষ এর বেশি সাবস্ক্রাইবার আছে।

নেটফ্লিক্স এর কাজ কি ?

নেটফ্লিক্স এর স্ট্রিমিং সার্ভিসের সবথেকে বিস্তৃত লাইব্রেরি আছে। আর এটি ব্যবহার করা অনেক সহজ কাজ। এখানে আরপনারা একবার সাইন আপ করে লগইন করলেই আপনি এর ইউজার ফ্রেন্ডলী ইন্টারফেস এক্সেস পেয়ে যাবেন।

যেখানে আপনি এর ভলো ভালো শো গুলো কে তালিকাভুক্ত করে আলাদা আলাদা ক্যাটগরি থেকে দেখতে পারবেন। নেটফ্লিক্সের সকল ভিডিও ফােইল বিভিন্ন দূরবর্তী সার্ভার এ সংরক্ষিত হয়।

আপনাকে সেই ভিডিও গুলো স্ট্রিমিং করা রজন্য যে কোন ফিল্ম সিলেক্ট করতে হয়। এছাড়া এই স্ট্রিম শুরু হতে কয়েক মূহুর্ত সময লেগে যেতে পারে।

তবে ইন্টারনেট কানেকশন স্থিতিশীল না হলে, বাধাহীন ভাবে নেটফ্লিক্স দেখার জন্য বাফার বা প্রিলোড এর জন্য কয়েক সেকেন্ড কিংবা কয়েক মিনিট সময় নেয়।

আপনারা এখানে যত বেশি সিনেমা দেখবেন তত নেটফ্লিক্স আপনার দেখার ইতিহাস এর উপর ভিত্তি করে নতুন শো বা মুভি গুলো দেখানোর সুপারিশ করবে।

এছাড়া এখানে আপনার পছন্দ মতো যে কোন শো বা মুভি দেখতে পারবেন সার্চ করে।

নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব ?

তো বন্ধুরা উক্ত আলোচনাতে নেটফ্লিক্স এর বিষয়ে অনেক তথ্য জানতে পারলেন। এখন আমি আপনাকে জানিয়ে দেব। নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব।

নেটফ্লিক্স ব্যবহার করার আগে আপনাদের জানতে হবে এটি একটি পেইড স্ট্রিমিং সার্ভিস প্লাটফর্ম। মানে এখানে কনটেন্ট বা ভিডিও দেখার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণের টাকা দিতে হবে।

যে ভাবে আপনরা টেলিভিশনে ক্যাবল চ্যানেল দেখতে, আপনি আপনার ক্যাবল নেটওয়ার্ক প্রোভাইডারদের একটি নির্দিষ্ট পরিমারে বিল দিয়ে থাকে।

তো আপনারা অনেক সহজ ভাবে নেটফ্লিক্স ব্যবহার করতে পারবেন। আমি আপনার সুবিধার জন্য এখানে নেটফ্লিক্স ব্যবহার করার করার কিছু উপায় জানিয়ে দেব।

নেটফ্লিক্স ব্যবহার করার নিয়ম

আপনি আপনার ডিভাইস এর ভিত্তিতে নেটফ্লিক্স ব্রাউজার বা এপ্লিকেশন চালু করে ডাউনলোড করতে হবে। যেমন-

  • নেটফ্লিক্স ওয়েবসাইট লিংক- www.netflix.com/bd
  • নেটফ্লিক্স এপস স্টোর লিংক- apps.netflix
  • নেটফ্লিক্স গুগল প্লে স্টোর লিংক- play.google.com/netflix

আপনারা উপরিউক্ত যে কোন একটি লিংক সিলেক্ট করে, নেটফ্লিক্স একাউন্ট তৈরি কর একাউন্ট খোলতে হবে। তারপরে আপনি যে মাসিক বা বছর ভিত্তিতে প্লান নিতে চান। সেটি সিলেক্ট করে নিয়ে পেমেন্ট পাঠিয়ে দিবেন।

আপনার পেমেন্ট সফল ভাবে হলে আপনি নেটফ্লিক্স একাউন্ট থেকে উক্ত প্লাটফর্ম এর এক্সেস পাবেন। সাইন আপ করার পরে, আপনার সাবস্ক্রাইবার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে।

তারপরে আপনার পছন্দ মতো যে কোন মুভি বা শো গুলো দেখতে পারবেন।

শেষ কথাঃ

তো উপরিউক্ত আলোচনাতে জানতে পারলেন নেটফ্লিক্স কি এবং নেটফ্লিক্স কিবাবে ব্যবহার করতে হয়।

আপনি যদি ঘরে বসে টিভি দেখতে পছন্দ না করেন। তাহলে আপনার মোবাইল নেটফ্লিক্স যুক্ত করে, যে কোন শো দেখতে পারবেন।

আমাদের দেওয়া পোস্টে নেটফ্লিক্স দেখার জন্য জনপ্রিয় লিংক গুলো যুক্ত করেছি। পোস্টটি ভালো লাগলে একটি কমেন্ট করে জানাবেন।

আর এই সাইট থেকে এই ধরণের পোস্ট পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap