উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download)

বর্তমান সময়ে যারা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করেন, তাদের সকলের কম্পিউটারে একটি ইউন্ডোজ ব্যবহার করতে হয়। আর বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ও আপডেট উইন্ডোজ ১১।

উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download)
উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download)

আপনি যদি আপডেট হিসেবে উইন্ডোজ 11 ব্যবহার করতে চান। তাহরে আমাদের দেওয়া আর্টিকেলটি মনযোগ দিয়ে পড়তে হবে। কারণ আমি এখানে আপাকে জানাব আপডেট উইন্ডোজ ১১ ডানলোড করার উপায় বলব।

আমরা জানি মাইক্রোসফট দ্বারা নিজের নতুন উইন্ডোজ ওএস আপডেটের বিষয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছে। বলা হয়েছে যে অন্যান্য সকল উইন্ডোজ এর তোলানায় উইন্ডোজ ১১ ইনস্টল করা কম্পিউটার গুরো একটি আলাদা অভিজ্ঞতা অনুভব করতে পারবে।

তার জন্য আপনিও যদি অনেক অপেক্ষা করার পরে উইন্ডোজ এর নতুন ভার্সন নিজের কম্পিউটার এ ইনস্টল করে, ব্যবহার করতে চান তবে সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন।

কারণ এই পোস্টে আপনাকে আপডেট উ্ইন্ডোজ ১১ ভার্সনের ফিচার ও ডাউনলোড করার নিয়ম জানিয়ে দেব।এমনিতে কিছু দিন আগে বরা হয়েছিল উইন্ডোজ 10 এর পরে মাইক্রোসফট দ্বারা নতুন কোন উইন্ডোজ ভার্সন লঞ্চ করা হবে না।

কিন্তু কিছু জনপ্রিয় ও উন্নত অপশন, ফিচার, ইন্টারফেস ইত্যাদির দ্বারা উইন্ডোজ ১১ এর মধ্যে 10 এর সকল ফিচার গুলো থাকার পরেও আরো অনেক নতুন নতুন ফিচার গুলো দেওয়া হয়েছে।

তাছাড়া, মাইক্রোসফট দ্বারা বলা হয়েছে আপনারা আমাদের উইন্ডোজ 11 অপরেটিং সিস্টেম সরাসরি এন্ড্রয়েড অ্যাপস রান করতে পারবেন। তো চলূন জেনে নেওয়া যাক উইন্ডোজ ১১ এর বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

উইন্ডোজ ১১ এর ফিচার (Windows 11 features) 

বর্তমান সময়ে এখন পর্যন্ত উইন্ডোজ 7, উইন্ডোজ 8,  উইন্ডোজ 10 এর সঙ্গে আপনার যে অনুভব ছিল সেটি সম্পুর্ণ বদলে যাবে। তার কারণ এখন আপনার নতুন আরো একটি ফিচার দেখতে পারবেন। যে গুলেঅ আগে কোন সময় অনুভব করতে পারেন নাই।

একটি আধুনিক ও উন্নত অপারেটিং সিস্টেম এর মধ্যে যে গুলো ফিচার ও অপশন থাকা প্রয়োজন তার সব কিছুই আপনি পেয়ে যাবেন। মনে করুন- আগের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ভার্সন গুলোতে, এন্ড্রয়েড অ্যাপ চালানুর জন্য একটি ইমুলেটর ব্যবহার করতে হতো।

তবে উইন্ডোজ ১১ তে এন্ড্রয়েড অ্যাপ চালানোর মতো আলাদা করে কোন ইমুলেটর সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ?

বর্তমানে উইন্ডোজ ১১ একটি পাবলিক Beta হিসেবে উপলব্ধ। কিন্তু বলা মতে সকল উপযুক্ত কম্পিউটার গুলোতে 2021 সালের শেষে রোল আউট করা হবে। তবে এটি হতে পারে আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ আপডেট আসতে পারে 2022 হয়ে যেতে পারে।

আপনি উইন্ডোজ ১১ সরাসরি কোন ওয়েবসাইট এর মাধ্যমে ডাউনলোড করতে পারবেন না। আপনি যদি আপনার কম্পিউটার এর মধ্যে আগে থেকেই উইন্ডোজ ১০ ব্যবহার করেন এবং আপনার যদি এখানের উইন্ডোজ ১০ টি উইন্ডোজ ১১ এর জন্য উপযুক্ত তবে একটি ফ্রি উইন্ডোজ আপগ্রেড/ আপডেট এর মাধ্যমে আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ ডাউনলোড করতে পারবেন।

তার জন্য সবচেয়ে প্রথমে আপনাকে উইন্ডোজ ১১ সিস্টেম গুলোর তালিকা দেখে এবং জেনে নেওয়া প্রয়োজন।

আরও দেখুনঃ

উইন্ডোজ 11 সিস্টেমের প্রয়োজনীয়তা

নিজের কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করার জন্য অনেক সাধারণ এবং সামান্য প্রয়োজনীয়তা রয়েছে। আপনার যদি ডিভাইস বা কম্পিউটার সিস্টেম এর মধ্যে নিচে বলা হয় এই minimum system requirements গুলো নেই তবে হয়তো আপনি উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন না।

আপনি যদি নিজের উইন্ডোজ ১০ কম্পিউটারে উইন্ডোজ ১১ আপডেট পেতে চান তবে আপনার কম্পিউটার সিস্টেম এর মধ্যে এই প্রয়োজনীয়তা অনেক জরুরী। যেমন-

  • প্রসেসরঃ 1 (GHz) বা তার থেকে বেশি দ্রুত প্রসেসর হতে হবে। যেখানে কম করেও হলেও 2 cores থাকতে হবে।তার সাথে processor হতে হবে Compatible 64-bit Processor বা System on a Chip.
  • র‌্যামঃ আপনার কম্পিউটার সিস্টেমের RAM কমপক্ষে 4 GB থাকতে হবে।
  • স্টোরেজঃ আপনার কম্পিউটারের মধ্যে কমপক্ষে 64-GB storage space থাকতে হবে। যাতে অপারেটিং সিস্টেম টি download এবং install করা যেতে পারে।
  • ডিসপ্লেঃ কমপক্ষে 9 ইঞ্চি এর সাথে এইচডি রেজুলেশন (720P) ডিসপ্লে থাকতে হবে। এছাড়া আরো কিছু প্রয়োজনীয়তা থাকতে হবে।

আপনি চাইলে মাইক্রোসফট এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে সিস্টেম প্রয়োজনীয়তা দেখে নিতে পারেন।

উইন্ডোজ ১১ কিভাবে ডাউনলোড করতে হবে ?

আমরা আগেই বলেছি উইন্ডোজ ১১ কম্পিউটারে একটি ফিচার আপডেট করতে হিসেবে চলে আসবে। আর সেটি শুধু মাত্র তখনিই আমরা আমাদের কম্পিউটারে আগে থেকে উইন্ডোজ ১০ এর উপর বলা হয় সিস্টেম প্রয়োজনীয়তা গুলো কম্পিউটার আছে।

তাই আপনি যখন সম্পূর্ন উইন্ডোজ ১১ উপলব্ধ হয়ে যাবে। যখন আপনি উইন্ডোড আপডেট পেজ এরমধ্যে নতুন উইনোজ ১১ আপডেটের বিষয়ে দেখে নিতে পারবেন।

তো চলুন জেনে নেওয়া যাক উইন্ডোজ ১০ এর নতুন ভার্সনের আপডেট গ্রহণ করে থাকি সেরকম ভাবে উইন্ডোজ ১১ আপডেট করতে হবে। যেমন-

প্রথমে আপনাকে যেতে হবে Settings <> Update & Security <> Windows Update.

তারপরে Check for Updates এর ভিতরে ক্লিক করতে হবে।

আপনার কম্পিউটার সিস্টেম এর জন্য উইন্ডোজ ১১ আপডেট available থাকে তবে Feature update to Windows 11 নাম update দেখানো হবে।

সর্বশেষ Download and install এর মধ্যে ক্লিক করে নতুন ইউন্ডোজ ১১ কম্পিউটারে ডাউনলোড করে নিতে পারবেন।

উক্ত নিয়মে আপনি যদি কাজ করতে পারেন তাহলে সবচেয়ে সহজ হবে উইন্ডোজ ১১ ডাউনলোড করার জন্য।

এই জন্য আপনাকে বট করার দরকার হবে না। আপডেট ইনস্টল নিজে নিজে হতে থাকবে এবং সম্পুন্ন সেটিংস নিজেই হয়ে যাবে। এই ক্ষেত্রে মনে রাখবেন আপনি যদি ল্যাপটপ উইন্ডোজ ১১ ইনস্টল করেন তবে ল্যাপটপে আগে থেকে ভালো করে চার্জ দিয়ে রাখবেন।

তাছাড়া আপনাকে দ্রুত ও স্থায়ী ইন্টারনেট সংযোগ এর সাথে কম্পিউটার যুক্ত করতে হবে। যাতে করে সঠিক ভাবে ডাউনলোড কাজ সম্পন্ন হয়।

ডাউনলোড করুনঃ Windows 11 Download

আরও পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা এই পোস্টে আজ আপনাকে জানানো হলো উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন। আপনি উক্ত লিংকে ক্লিক করে সরাসরি উইন্ডোজ ১১ ডাউনলোড করতে পারবেন।

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এই উইন্ডোজ ১১ ডাউনলোড করার বিষয়ে আপনার বন্ধুকে জানাতে শেয়ার করুন।

ট্যাগঃ উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download) উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download) উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download)

উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download) উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download) উইন্ডোজ ১১ ডাউনলোড কিভাবে করবেন ? (Windows 11 download)

আমাদের এই সাইট থেকে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap