বর্তমানে বিশ্বের 50 শতাংশ ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস দিয়ে। বর্তমান বিশ্বে যারা ওয়েব সাইট তৈরি করে বা ওয়েব ডেভেলপ করে তাদের বেশিরভাগই ওয়ার্ডপ্রেস পছন্দ করে থাকে। সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস নিয়ে আজকের এই টিউটোরিয়ালটিঃ তো চলুন বিস্তারিত শুরু করা যাক।

ওয়ার্ডপ্রেস কি?

প্রথমত আপনাকে জানতে হবে ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস হল একটি ওপেনসোর্স সিএমএস (cms) অর্থাৎ একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (content management system)। যেখান থেকে একটি ওয়েবসাইটের সকল পেইজ, পোস্ট, মেম্বার এবং অন্যান্য সকল কিছু পরিচালনা করা হয়। কেন ম্যাক্সিমাম লোক ওয়ার্ডপ্রেস পছন্দ করে তার কিছু ফিচারস অবশ্য এতে রয়েছে। ইউজাররা কেন ওয়াডপ্রেস পছন্দ করে তার কিছু আলোচনা নিচে করা হলোঃ

কেন ওয়ার্ডপ্রেস?

কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন?  ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা অন্য কোন সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এ যেতে চাই না এর প্রধান কারণ হলো, একটি ওয়েবসাইট এর ওয়ার্ডপ্রেস ইন্সটল করা থাকলে সেখানে কোডিং এর কোন প্রয়োজন হয় না। কোনরূপ কোড ছাড়াই একটি সুন্দর প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা সম্ভব এই ওয়ার্ডপ্রেস দিয়ে। এবং সবচেয়ে কম সময় লাগে এটা ম্যানেজ করতে। এবং এতে বিভিন্ন ধরনের প্লাগিন রয়েছে যেগুলো ইউজ করার দ্বারা আপনি একটি ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ফিচার যুক্ত করতে পারবেন। যেমন, ইউজার রেজিস্ট্রেশন, পেমেন্ট সিস্টেম, পণ্য ক্রয়-বিক্রয়, সেয়ারিং, মার্কেটিং ইত্যাদি খুব সহজেই করা যায়। ওয়ার্ডপ্রেস ও ব্লগারের মধ্যে পার্থক্যঃ

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য কি কি প্রয়োজনঃ

যেকোনো একটি ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ডোমেইন আরেকটি হোস্টিং প্রয়োজন হয়। তেমনি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার একটি ডোমেইন এবং একটি হোস্টিং প্রয়োজন হবে। কিভাবে একটি পূর্ণাঙ্গ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করবেন ধারাবাহিকভাবে আজকে আমি আপনাদেরকে সেটাই দেখিয়ে দিচ্ছি। ওয়ার্ডপ্রেস সেটআপ, থিম ইন্সটল, পার্মালিনক, প্রয়োজনীয় প্লাগিন ইন্সটল, প্রয়োজনীয় উইকেট সেটআপ, প্রয়োজনীয় পেজ সেটআপ, সোশ্যাল মিডিয়া অপশন, ইত্যাদি ইত্যাদি প্রয়োজনীয় বিষয়গুলি এই টিউটোরিয়ালে থাকবে। চলুন শুরু করা যাক।

ওয়ার্ডপ্রেস সেটাপ

ওয়ার্ডপ্রেস সেটআপ করার জন্য প্রথমে আপনার হোস্টিং এর সি প্যানেলে প্রবেশ করতে হবে।

  • # সিপ্যানেল থেকে অপশনে গিয়ে আপনার ডোমেইনটি অ্যাড করতে হবে।
  • # একেবারে নিচে গিয়ে ইনস্টলার একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে ওয়ার্ডপ্রেস ক্লিক করতে হবে। তার পর একটি নতুন পেজ আসবে।
  • # অতপর http/https সেট করতে হবে।
  • # আপনার কাঙ্খিত ডোমেইন নির্ধারন করতে হবে।
  • # সাইটের টাইটেল ও ডিসক্রিপশন লিখতে হবে।
  • # তারপর এডমিন ও পাসওয়ার্ড সেট করতে হবে।
  • # সর্ব শেষে Install  বাটুনে ক্লিক করলেই ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে যাবে।

বিস্তারিত নিচের ভিডিওটি দেখুন।

 

থিম ইন্সটল

সেটিং সেটাপ

পার্মালিংক সেটাপ

প্রয়োজনীয় প্লাগইন ইন্সটল

নেভিগেশন মেনো তৈরিঃ

প্রয়োজনীয় উইগেটস সেটাপ

প্রয়োজনীয় পেজ সেটাপ

সোসিয়াল মিডিয়া শেয়ারিং অপশন

হোমপেজ সেটাপ

পোষ্ট সেটাপ/ ক্যাটাগরি/ ট্যাগ, থাম্বনেইল ইত্যাদি

ইমেজ / ভিডিও ও অন্যান্য মিডিয়া সেটাপ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here