মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড

মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড : আপনি যদি মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার জন্য। আমাদের ওয়েবসাইট ভিজিট করে থাকেন। তাহলে সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন।

বর্তমান সময়ে অনেকেই মনে করে থাকে যে মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারলে, সেটি প্রিন্ট আউট করে নেবেন। এবং প্রয়োজনীয় কাজ করতে পারবেন।

মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড
মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড

তবে আর্টিকেলের শুরুতেই বলে নেয়া ভাল যে স্থানীয় সরকার বিভাগ পর্যায়ে যে সকল কাজ আছে। সেখানে যদি চেয়ারম্যানের স্বাক্ষর প্রদান না করে।

এছাড়া চেয়ারম্যান যদি এ বিষয়টা স্বাক্ষর প্রদান করার মাধ্যমে নিশ্চিত না করে। তবে সেটি আপনার কোন কাজে ব্যবহার করতে পারবেন না।

কিন্তু আপনারা যদি চান তাহলে মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন থেকে তথ্য অনুসন্ধান করতে পারবেন।

এবং এক্ষেত্রে আপনার মৃত্যু নিবন্ধন সনদ অথবা আপনার পরিবারের কোনো সদস্যের মৃত্যু নিবন্ধন সনদ কেমন হতে পারে।

এছাড়া সেখানে প্রতিটি তথ্য যথাযথভাবে লিপিবদ্ধ আছে কিনা তা যাচাই করে নিতে পারবেন।

এক্ষেত্রে অবশ্যই আপনারা অনলাইন থেকে মৃত্যু নিবন্ধন সনদ ডাউনলোড করার পর। সংশ্লিষ্ট স্থানীয় সরকার বিভাগের কার্যালয় থেকে চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত করতে হবে। তারপর আপনার প্রয়োজনীয় কাজগুলো সারতে পারবেন।

আমাদের পূর্বের আর্টিকেলে জানিয়ে দিয়েছি মৃত্যু নিবন্ধন পাওয়ার জন্য কিভাবে. কোথায় গিয়ে, অনলাইনে আবেদন করতে হবে। আপনারা চাইলে সে আর্টিকেলটি পড়ে নিতে পারেন। আমাদের ওয়েবসাইট ভিজিট করে।

এছাড়া বিভিন্ন তথ্য পূরণ করার ক্ষেত্রে কিভাবে তথ্য সংযুক্ত করতে হবে এবং কোন গুলো দেওয়া বাধ্যতামূলক বিস্তারিতভাবে আমরা আপনাকে জানিয়ে দেয়ার চেষ্টা করেছি।

কিন্তু আপনারা অনেকেই রয়েছেন যারা বর্তমানে জন্ম নিবন্ধন সনদ এর অফিশিয়াল ওয়েবসাইট কে গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করতে পারেন।

আপনাদের আবেদন পত্র হারিয়ে গেলে 15 দিনের মধ্যে অথবা আবেদন পত্র সংশোধন হওয়ার পূর্বে আপনারা সেটি পুনরায় ডাউনলোড করে নিতে পারবেন।

মৃত্যু নিবন্ধন সনদ

তাছাড়া ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে বিশেষ গুরুত্বপূর্ণ সুবিধা প্রদান করা হয়েছে যার মাধ্যমে আপনারা ঘরে বসে মৃত্যু নিবন্ধন সনদের অনলাইন যাচাই করে নিতে পারবেন এবং মৃত্যু নিবন্ধন ফি কত টাকা সে বিষয়ে জানতে পারবেন।

আমরা জানি মৃত নিবন্ধন করতে কোন প্রকার টাকার প্রয়োজন হয় না। মানে ফি দেওয়ার প্রয়োজন হয় না। কিন্তু মৃত ব্যক্তি নিবন্ধন সনদ 45 দিনের পরে যদি করা হয় সে ক্ষেত্রে সরকারি ফি পঞ্চাশ টাকা দিতে হয় এর বেশি নয়।

মৃত্যু নিবন্ধন এর জন্য আপনার যখন আবেদন করবেন সেই সময় আবেদন প্রক্রিয়া অবশ্যই সুসম্পন্ন করতে হবে।

মৃত্যু নিবন্ধন আবেদনের সময় ভুল করলে, সেগুলো পরিবর্তন করা অনেক সময় ঝামেলা হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে আপনাদের কে গুরুত্ব দিয়ে বিবেচনা করে এ কাজটি করতে হবে।

মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন

কিন্তু যাইহোক আপনারা যখন মৃত্যু নিবন্ধন সনদের তথ্য অনলাইন থেকে যাচাই করতে চান। তখন আপনাকে সরাসরি জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

তারপর আপনার আশায় ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করে প্রিন্ট করতে পারবেন এবং মৃত্যু নিবন্ধন সনদ যাচাই করে ডাউনলোড করে নিতে পারবেন।

আমি আপনার সুবিধার জন্য এখানে মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন চেক করার লিংক টি প্রকাশ করে দেবো। যার ফলে আপনারা সহজেই মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড

আপনারা যারা অনলাইনের মাধ্যমে মৃত্যু নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাদেরকে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

আর মৃত নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার লিঙ্ক হচ্ছে- everify.bdris.gov.bd/UDRNVerification.

আপনারা উপরে দেওয়া লিংকে ক্লিক করে যে পেজে পৌঁছাবেন। সেখানে আপনার মৃত্যু নিবন্ধন সনদের তথ্য অনুসন্ধান করার যাবতীয় প্রক্রিয়া বুঝে নিতে পারবেন এবং দেখতে পারবেন। নিচের ছবিটি দেখুন-

মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড প্রক্রিয়া

তো বন্ধুরা আপনি যখন অবরোধেও ছবির মত পেজটিতে পৌঁছাবেন তখন আপনার হাতে, থাকা মৃত্যু নিবন্ধন সনদের রেজিস্ট্রেশন নাম্বার যুক্ত করতে হবে।

তারপর মৃত ব্যক্তি কত তারিখে মৃত্যুবরণ করেছে সেটি যথাযথভাবে টাইপ করতে হবে। এবং সেখানে ক্যালেন্ডার অপশন আসার জন্য সর্বপ্রথম বছর তারপর মাস তারপর দিন নির্বাচন করতে হবে।

আপনারা অপরাধেও ছবির মত ফরমটি যখন মৃত রেজিস্টেশন নাম্বার 17 ডিজিটের এবং মৃত তারিখ যুক্ত করবেন।

তার পরবর্তীতে নিচে একটি বক্স পেয়ে যাবেন একটি গাণিতিক সমস্যা। আপনাকে সঠিকভাবে সমাধান করতে হবে।

এবং সঠিক উত্তরটি বসিয়ে নিচে থাকা সার্চ অপশনে ক্লিক করে দিতে হবে।

আপনাদের সকল তথ্যের ভিত্তিতে পরবর্তী পেজে গিয়ে মৃত ব্যক্তির নাম এবং তার ঠিকানা উল্লেখ করা সহ তিনি কোথায় মৃত্যুবরণ করেছেন।

এবং কিভাবে মৃত্যুবরণ করেছেন, তার বিস্তারিত তথ্য দেওয়া থাকবে।

এছাড়া কত তারিখে মৃত্যুবরণ করেছেন এসকল বিষয় গুলো উল্লেখ করা থাকবে। অনলাইনের চেয়ারম্যান কর্তৃক কোন স্বাক্ষর প্রদান করার নেই।

এছাড়া, চেয়ারম্যান যেহেতু পাঁচ বছর পর পর পরিবর্তন হয়ে থাকে সেখানে কোনো সাক্ষ্য প্রদান করা থাকবে না সর্বসাধারণ অনলাইন কপি ছবি সহ ডাউনলোড করতে পারবেন না।

আপনার মৃত্যু নিবন্ধন ডাউনলোড না করে অনলাইনের মাধ্যমে তথ্য অনুসন্ধান করতে পারবেন। এবং কেউ যদি মনে করে, এটাই স্ক্রিনশট দিয়ে নিজের কম্পিউটার বা মোবাইলে রাখতে পারবেন।

আর আপনার যদি বিশেষ কোনো প্রয়োজন পড়ে স্ক্রীনশট কম্পিউটার থেকে প্রিন্ট আউট করে, ইউনিয়ন পরিষদ কার্যালয়ে চেয়ারম্যান কর্তৃক সাক্ষর এবং সীল গ্রহণ করে সেটি আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনারা যারা মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে চান। তারা উপরে প্রক্রিয়া অনুসরণ করে মৃত্যু নিবন্ধন সনদ যাচাই করে নিতে পারবেন।

কিন্তু সরাসরি ডাউনলোড করার কোন অপশন পাবেন না।সে ক্ষেত্রে আপনাদের অবশ্যই মোবাইলে বা কম্পিউটারে স্ক্রিনশট নিতে হবে।

তো আপনারা সেই মৃত নিবন্ধন সনদ অনলাইন কপি সংগ্রহ করার পর। সেটি স্থানীয় সরকার বিভাগের কার্যালয় থেকে স্বাক্ষর করেনি এ আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন।

তো বন্ধুরা আজ আমাদের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন আর আপনার বন্ধুবান্ধবদের মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার বিষয়ে জানাতে একটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।

আমাদের ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সনদ এবং মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে, নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap