ফ্রি টপ লেভেল ডোমেইন খুজছেন? জেনে নিন কোথায় পাবেন!!

ফ্রি টপ লেভেল ডোমেইন (Free top lavel Domain) :একটা ওয়েবসাইট পরিচালনা করা আসলেই অনেক ব্যয়বহুল একটি কাজ। এমনকি শুধু ওয়েবসাইট রেজিষ্ট্রেশন এর পিছনেই আপনার পকেট ফাকা হয়ে যেতে পারে। কেননা প্রথমেই আপনাকে একটি ওয়েবসাইট ডেভলপ করতে হবে যার জন্য আপনাকে একজন ওয়েব ডেভলপার ও ডিজাইনার হায়ার করতে হবে। এরপর যে কাজটি করতে হবে তা হলো একটি হোস্টিং প্রোভাইডার এর কাছ থেকে হোস্টিং স্পেস কিনতে হবে।

সর্বশেষ একটি ডোমেইন কেনার পিছনেও যেতে পারে একটা ভালো অংকের টাকা। সব মিলিয়ে যা দাড়াচ্ছে তা হলো ব্যবসা শুরুর আগেই আপনাকে একটি মোটা অংক এর টাকা ইনভেস্ট করতে হবে। যা করতে আপনি মোটেও প্রস্তুত না। কেননা যে ব্যবসা থেকে শুরুতেই কোনো ইনকাম আসছে না সেখানে আবার টাকা দিব কেন, তাই না?

এমতাবস্থায় কেমন হতো যদি আপনাকে কেউ বলতো সে আপনার কিছুটা খরচ কমিয়ে দেবে? নিশ্চয় ভালো, তাই না? হ্যা, আজ তাই আপনার এই খরচকে কিছুটা কমাতেই নিয়ে এলাম ফ্রি টপ লেভেল ডোমেইন এর খোজ। হ্যা, এর মানে দাড়াচ্ছে এটাই যে আপনাকে ডোমেইন কেনার জন্য পয়সা খরচ করতে হবে না। বিষয়টা খুবই কৌতূহলী, তাই না?

ফ্রি টপ লেভেল ডোমেইন
ফ্রি টপ লেভেল ডোমেইন

চলুন তবে আপনার ওয়েবসাইট এর জন্য ফ্রি ডোমেইন এর খোজে নেমে পড়া যাক-

ফ্রি টপ লেভেল ডোমেইন ( .tk, .ml, .ga, .cf এবং .gq)

আপনি ইন্টারনেট এ অনেক ডোমেইন প্রোভাইডারকে পাবেন যারা আপনাকে ফ্রি টপ লেভেল ডোমেইন সরবরাহ করবে। এমনি একটি ফ্রি টপ লেভেল ডোমেইন সরবরাহ কারী হলো ফ্রি-নম যা আপনাকে ফ্রি তেই টপ লেভেল ডোমেইন প্রোভাইড করবে এবং আপনি ডোমেইন রেজিস্ট্রশনও করতে পারবেন। এখান থেকে আপনি যে ডোমেইনগুলো পাবেন তা কিছুটা এমন-

  • .tk
  • .ml
  • .ga
  • .cf
  • .gq

কিন্ত কথা হলো আপনার কি সত্যি তাদের কাছ থেকে এসব ডোমেইন কেন উচিত ? আমি মনে করি না। কেন মনে করি না তার কিছু কারণ বলছি। একটু নিচে তাকান-

  • এখান থেকে আপনি যে ডোমেইনগুলো পাবেন তা আপনার প্রাইভেসি বা নিরাপত্তার বিষয়টি এক্কেবারেই খুটিয়ে দেখবে না।
  • এ ফ্রি টপ লেভেল ডোমেইনগুলো প্রায়শই কিছু ম্যালিশিয়াস ওয়েবসাইট এর সাথে সংযুক্ত থাকে।

আপনি একটু .tk এর রেজিস্ট্রেশন এর পরিসংখ্যানটি দেখে আসতে পারেন। আমি আপনাকে লিংকটি সরবরাহ করছি- টিকে। এখানে আপনি যে বিষয়টি খেয়াল করবেন তা হলো এখানে রেজিস্ট্রেশন অনেক বেশি যার পরিমাণ প্রায় ২ কোটি ৩১ লাখ এর মতো।

তবে এখানকার ওয়েবসাইটগুলোর কোয়ালিটি দেখলে আপনার চোখ কপালে উঠবে। এখানকার ওয়েবসাইটগুলো স্প্যামিং ও ম্যালওয়ার দিয়ে ভর্তি। যা আপনি নিশ্চয়ই আপনার ওয়েবসাইট এর জন্য চাইবেন না, তাই না?

তবে যে বিষয়টি বলার তা হলো আপনার যদি একান্তই ফ্রি টপ লেভেল ডোমেইন লেগেই যায় তাহলে আর কি করার। আপনি এখান থেকেই নিতে পারেন। কিন্তু নিরাপত্তা সম্পর্কে একটি সতর্ক হবেন।

BlueHost এর ফ্রি টপ লেভেল ডোমেইন-

উপরের বিষয়টি নিয়ে খুব একটু চিন্তিত হবেন না। কেননা আপনার জন্য ঐটি ছাড়াও আরো বিকল্প পন্থা রয়েছে। যার কথা এখন আপনাকে বলব। এখন যার কথা বলব সে আপনার ডোমেইন এর খরচটা বাচিয়ে দিবে। তবে কথা কি জানেন? তাদের কাছ থেকে আপনার কিছু হোস্টিং সার্ভিস কিনতে হবে। আর যখন আপনি তাদের একটি হোস্টিং সার্ভিস কিনবেন তখন তারা আপনাকে একটি ডোমেইন ফ্রিতেই দিয়ে দিবে।

বিষয়টা অনেকের কাছেই অবিশ্বাস্য। তবে অবিশ্বাস করার মতো কিছুই নেই। কেননা গো ড্যাডি ও BlueHost এর মতো হোস্টিং ও ডোমেইন প্রোভাইডাররা এমনটাই করছে। এটা ভেবে বিচলিত হবেন না যে আপনাকে হোস্টিং এর টাকা তো দিতেই হচ্ছে। বরং এটা ভেবে আনন্দিত হোন যে আপনার ডোমেইন এর টাকাটা বেচে যাচ্ছে। আর এই হোস্টিং সার্ভিস কেনার মাধ্যমে আপনি কি কি পাচ্ছেন জানেন-

  • ফ্রি টপ লেভেল ডোমেইন ।
  • একটি ফ্রি ইমেইল অ্যাকাউন্ট ।
  • আনলিমিটেড হোস্টিং স্পেস এক বছরের জন্য।

হ্যাঁ, এই সার্ভিসটি আপনি এক বছরের জন্য নিয়ে একবার দেখতে পারবেন।

আরও পড়ুনঃ

ডট কম বা ডট নেট থেকে ফ্রি টপ লেভেল ডোমেইন-

আপনি কি হেডিং দেখে আশ্চর্যিত হয়েছেন? ভাবছেন ডট কম আপনাকে কেন ফ্রি তেই টপ লেভেল ডোমেইন দিবে? তাহলে শুনুন ডট কম কিংবা ডট নেট বা ডট অর্গ থেকে আপনিও খুব সহজেই ডোমেইন পেতে পারেন। কিভাবে জানেন?

আপনি যদি এদের কোনো হোস্টিং প্রোভাইডার এর সাথে কোনো ক্যাম্পেইন এ যোগদান করতে পারেন তাহলে আপনার সেটি  নেয়ার সুযোগ হতে পারে। যাই হোক এর জন্য আপনাকে তাদের একজন মেম্বার হতে হবে।

ওয়ার্ডপ্রেস বা ব্লগার থেকে ফ্রি ডোমেইন-

আপনি হয়তো জেনে থাকবেন যে বর্তমানে অন্যতম জনপ্রিয় প্লাটফর্ম হলো ওয়ার্ডপ্রেস ও ব্লগার ডট কম যেখানে আপনি খুব সহজেই নিজের ইমেইল অ্যাকাউন্ট দিয়ে ফ্রি তেই ওয়েবসাইট খুলে ফেলতে পারেন। আপনার যদি খুব বেশি অর্থ সংকট হয়ে থাকে এবং একটি ওয়েবসাইট খোলা নিতান্তই জরুরি মনে করেন তবে আমি আপনাকে এটাতেই আপনার কাজ শুরু করতে বলব।

ওয়ার্ডপ্রেস ডট কম থেকে আপনি ফ্রি তেই আপনার ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন ও নিজের ইচ্ছামতো ডোমেইন নেম দিতে পারবেন। তবে এখানে আপনার ডোমেইন এর পাশে সাব ডোমেইন থাকবে ওয়ার্ডপ্রেস ডট কম। একই ভাবে গুগল ব্লগারেও একই কাজ হয়ে থাকে। আপনি উভয় প্লাটফর্ম থেকেই ফ্রি ডোমেইন পেতে পারেন। এটা আপনার অনেকটা সাশ্রয় করিয়ে দিবে।

ফ্রি ও পেইড টপ লেভেল ডোমেইন এর পার্থক্য-

আচ্ছা আপনি কি একবারও ভেবে দেখেছেন এত ফ্রি টপ লেভেল ডোমেইন থাকতেও মানুষ কেন টাকা দিয়ে ডোমেইন কেনে? কেন তারা পেইড টপ লেভেল ডোমেইন কিনে ভেবে দেখেছেন?

বিষয়টি একটু বিস্তারিত ভাবে জানার জন্য আপনি আমাদের ডোমেইন কি? কিভাবে কাজ করে ? পোস্টটি পড়ে আসতে পারেন। এখানেও হালকা কিছু ধারণা আপনাকে দিয়ে রাখছি। আসলে আপনি যখন পেইড ডোমেইন নিবেন তখন আপনার ব্যবসার প্রোফেশনালিজম বলতে যে জিনিসটা তা অক্ষুণ্ণ থাকবে। যা ফ্রি ডোমেইন ব্যবহার করলে কখনোই সম্ভব না। আবার আমরা উপরেই দেখেছি যে ফ্রি টপ লেভেল ডোমেইন কতটা মারাত্মক হতে পারে যে আপনার ওয়েবসাইটকে স্প্যামি বানাতে পারে। আর আপনি কখনোই চাইবেন না যে ভিজিটর এমন স্প্যামি ওয়েবসাইটে আসুক।

তাই আমি আপনাকে কখনোই একটি ফ্রি টপ লেভেল ডোমেইন নিতে উৎসাহিত করব না। তবে একান্তই যদি আপনার প্রয়োজন পড়ে তাহলে কি করবেন তাই না? সেক্ষেত্রে আপনার জন্য আমার সাজেশন হলো সাব ডোমেইন সহ ডোমেইন নিন। যা আপনি ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগারেই পেয়ে যাবেন।

পরিশেষে-

একটি ওয়েবসাইট কিন্তু আপনার ডোমেইন নাম দিয়ে বা টপ লেভেল ডোমেইন দিয়ে র‍্যাংক করে না। র‍্যাংক করানোর জন্য দরকার আপনার কন্টেন্ট ভালো হওয়া সেই সাথে এসইও ফ্রেন্ডলি হওয়া। একটি কন্টেন্টকে কিভাবে র‍্যাংক করাবেন তা জানতে আপনি দেখে আসতে পারেন আমাদের এই পোস্টটি- ব্লগ আর্টিকেল কেমন করবেন? 

আশা করি উপরোক্ত আলোচনা আপনার কাজে আসবে। তবে এরপরও কোনো ঝামেলা থেকে থাকলে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ।

আরও পড়ুন

2 thoughts on “ফ্রি টপ লেভেল ডোমেইন খুজছেন? জেনে নিন কোথায় পাবেন!!”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap