নতুন ব্লগে ভিজিটর আনার সেরা ১০টি উপায়!!

ব্লগে ভিজিটর আনার উপায় (How to drive more traffic on a new blog): একটি ওয়েবসাইট খোলার পর পরই আমরা যে জিনিসটা নিয়ে বিচলিত হয়ে যাই তা হলো কিভাবে কম দিনেই বেশি বেশি ভিজিটর আনা যায় , তাই না? আর ওয়েবসাইট খোলার এই উদ্দেশ্যকে বাস্তবায়ন করতে আপনাকে তাই ভাবতে হবে একজন মার্কেটার এর মতো করে।

হ্যাঁ, ওয়েবসাইটে বা ব্লগে বেশি বেশি ভিজিটর আনার উপায়টি হচ্ছে আপনার ব্লগ নিয়ে মার্কেটিং করা। শুধু যে এটিই তা কিন্তু নয়।

আজকের আর্টিকেলে আমরা জানব কিভাবে আপনি খুব সহজেই নিজের ব্লগে বেশি বেশি ভিজিটর আনবেন তার কয়েকটি সহজ উপায়। যাতে করে খুব সহজেই নিজের ব্লগে ভিজিটর বাড়াতে পারেন।

নতুন ব্লগে ভিজিটর আনার উপায়
নতুন ব্লগে ভিজিটর আনার উপায়

ওয়েবসাইটে ভিজিটর আনার সেরা ১০টি উপায়-

আলোচনার এই পর্যায়ে আমরা যা জানব তা হলো আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার ১০টি সহজ উপায় সমন্ধে। চলুন জেনে আসি-

১। অ্যাডভার্টাজিং করে ব্লগে ভিজিটর আনুন

আপনি যদি ব্লগে বেশি বেশি ভিজিটর আনা নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়েন তবে আপনি পেইড সার্চ অর্থাৎ গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনকে টাকা দিয়ে সার্চ রেজাল্টে সবার উপরে আসতে পারেন।

এছাড়াও সোশ্যাল মিডিয়াতে বেশি বেশি শেয়ার এর মাধ্যমেও পেতে পারেন অনেক ভিজিটর। আর মানুষের সামনে আপনার ব্র্যান্ডকে সামনে নিয়ে আসার এটাই মুখ্যম উপায়। এর জন্য আপনাকে কিছু গোল বা লক্ষ্য ঠিক করে নিতে হবে।

অর্থাৎ ফেসবুকেই যদি পেইড অ্যাড দেখাতে যান তবে সবাইকেই কিন্তু দেখানো যাবে না। আপনার কন্টেন্ট পড়বে এমন একটি অংশকে নির্বাচন করে আপনার পেইড সার্চ চালাতে হবে বা অ্যাড দেখাতে হবে। আর সোশ্যাল মিডিয়াগুলোতে বেশি বেশি শেয়ারও কিন্তু বেশি বেশি ভিজিটর পেতে সাহায্য করবে।

২। মানুষ আকর্ষণ করবে এমন টাইটেল দিন-

এক পরিসংখ্যানে দেখা গিয়েছে যে ১০ জনের ভিতর ৬ জন ভিজিটরই পোস্ট টাইটেল দেখে পোস্ট এর ভিতর প্রবেশ করে থাকে। অর্থাৎ আপনার টাইটেল যদি ভালো হয়ে তবে আপনি খুব সহজেই ১০ জনে ৬ জন ভিজিটর পেয়ে যেতে পারেন। আর টাইটেলটি এমন হতে হবে যে যা মানুষ এর কৌতূহল সৃষ্টি করে। উদাহরণ স্বরপ- ইনভেস্ট ছাড়াই অনলাইনে আয় উক্ত টাইটেল কিন্তু নিঃসন্দেহে আপনাকে আকর্ষিত করার জন্য যথেষ্ট।

কেননা যে কেউই চাইবে যে ইনভেস্ট ছাড়াই একটা ভালো অংকের টাকা ইনকাম করতে। তাই যেই সার্চ করুক না কেন আপনার পোস্টটিতে ভিজিটর আপনি পাবেনই। আর এমন ভাবেই একটা ভালো হেডলাইন বা টাইটেল আপনাকে ১০ জনে ৬ জন ভিজিটর পাইয়ে দিতে পারে।

৩। অন পেজ এসইও এর উপর গুরুত্বারোপ-

যে যাই বলুক না কেন একটি সাইট এর র‍্যাংকিং বা বেশি বেশি ভিজিটর পাওয়ার ক্ষেত্রে অন পেজ এসইও একটি অন্যতম বিষয়। অনেকেই বলে যে এসইও এখন আর নেই। কিন্তু একবার ভাবুন গুগল এর সার্চ ক্রলার কিন্তু রয়েই যায়।

আর এই ক্রলার যখন র‍্যাংকিং করে তখন কিন্তু কন্টেন্ট কতটা ভালো তা নয় বরং অন পেজ এসইও এর উপর নজর দেয়। আর তাই অন পেজ এসইও এর উপর নজর দিন।

খেয়াল করুন আপনি কেমন কি-ওয়ার্ড নিয়েছেন। আর্টিকেলে মোট কতবার তা ব্যবহার করেছেন, ইমেজে কি ALT টেক্সট দিয়েছেন? মেটা ডেসক্রিপশন এ কি-ওয়ার্ড আছে কিনা এসব বিষয় ঠিক রাখলেই আপনি একটি ভালো মানের আর্টিকেল লিখতে পারবেন ও অন পেজ এসইও ঠিক থাকবে।

৪। গেস্ট পোস্টিং করা শুরু করুন-

গেস্ট পোস্টিং কিন্ত এখনো মরে যাই নি। আর তাই তো এত্ত এত্ত সাইট আজ র‍্যাংক করছে শুধুমাত্র একটি ভালো মানের সাইটে লিখেই। হ্যাঁ, একটি বড় ওয়েবসাইট যেখানে অনেক ভিজিটর প্রতিনিয়তই আসে সেখানে একটি পোস্ট লিখে আপনার ব্লগের লিংক দিয়ে রাখলে নিমেষেই হাজার হাজার ভিজিটর পেয়ে যাবেন। তবে খেয়াল রাখবে স্প্যামি কোনো লিংক নয়।

এমন নয় যে আপনার হাজার হাজার সাইটে হাজার পোস্ট লিখে এমনি এমনি তাতে ব্লগ এর লিংক দিয়ে রাখলেন। বরং যেখানে দরকার সেখানেই দিন।

৫। নিজের ব্লগে অন্যদের গেস্ট পোস্টিং করার সুযোগ করে দিন-

আপনি যেমন অন্যের ব্লগে লিখে নিজের ব্লগে ভিজিটর আনতে পারেন তেমনি নিজের ব্লগে অন্যকে লেখার সুযোগ করে দিয়ে। মনে হতে পারে মানুষ কেন আপনার ব্লগে লিখবে তাই না?

এর সহজ উত্তর হচ্ছে নিজের একটি পোর্টফলিও তৈরির জন্য। বাংলাদেশে এখন অনলাইন এ ইনকামের বিষয়টা জেঁকে বসেছে তেমনি অনলাইন এ যারা কাজ দিয়ে থাকে তারাও প্রার্থীর পূর্ব কাজের অভিজ্ঞতার জন্য একটি প্রমাণ চায়। আর আপনি যদি কাউকে এই সুযোগ করে দেন তবে নিশ্চয় সে মানা করবে না, তাই না?

আর এর মাধ্যমে লেখক নিজের পোস্টে অধিক পাঠক আনার জন্যও উদগ্রীব হয়ে পড়বে এবং তার শেয়ার এর পরিমাণও বৃদ্ধি পাবে। অর্থাৎ কয়েকটি উপায়ে আপনি  তার কাছ থেকে ভিজিটর নিয়ে আসতে পারবেন।

৬। আপনার কন্টেন্ট লিংকডিন এ পোস্ট করুন-

বর্তমান বিশ্বে অন্যতম একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যা কিনা শুধু ব্যবসায়ীক কাজ কিংবা পোর্টফলিও হিসাবে ব্যবহার করা হয়ে থাকে তা হলো লিংকেডিন। শুধু একটি চাকরি খোজার মধ্যেই যে এর কার্য পরিধি সীমাবদ্ধ তা কিন্তু নয়। আর এতে পোস্ট করেও আপনি আপনার কন্টেন্ট এর জন্য হাজার হাজার ভিজিটর খুব সহজেই পেয়ে যেতে পারেন।

৭। সাইট লোডিং ফাস্ট বা দ্রুত করুন-

আপনি কি জানেন আপনার সাইট কত দ্রুত একজন ভিজিটর এর সামনে প্রদর্শিত হচ্ছে তার উপরও আপনার ভিজিটর এর সংখ্যা নির্ভর করে? এক পরিসংখ্যানে দেখা গিয়েছে ১০০ জনের মধ্যে ৪০ জন্য ভিজিটরই সাইট এর লোডিং দ্রুত না হওয়ার কারণে সাইট থেকে ফিরে আসে।

অর্থাৎ আপনি যদি সাইট এর লোডিং দ্রুত না করেন তবে শুরুতেই ৪০ জন ভিজিটর হারিয়ে ফেলছেন লাখের হিসাবে যা অনেক। আর তাই যদি বেশি বেশি ভিজিটর পাওয়া আপনার উদ্দেশ্য হয়ে থাকে তবে সাইট লোডিংকে কখনোই আপনি বাদ দিতে পারবেন না।

৮। অন্য ব্লগের কমেন্ট সেকশনে কমেন্ট করুন-

এক দিনে আপনি কমপক্ষে কয়েকটি সাইট ভিজিট করে থাকে যা আপনার সাইটের সাথে সামঞ্জস্যপূর্ণ। তাহলে কেন আপনি নিচের কমেন্ট সেকশনে একটু নাড়াচাড়া দিয়ে দেখেন না? কমেন্ট সেকশনে সাইটের লিংক দেয়ার মাধ্যমে সাথে সাথেই আপনি হয়তো কোনো ফলাফল পাবেন না।

কিন্তু কখনো না কখনো কেউ না কেউ তো আপনার সেই কমেন্টে ক্লিক করে আপনার সাইটে ঘুরে আসতে পারে, তাই না? আর এভাবেও আপনি সাইটে ভিজিটর আনতে পারবেন।

পরিশেষে-

ওয়েবসাইট খুললে আপনি তাতে ভিজিটর বাড়াতে চাইবেন এটাই স্বাভাবিক। কিন্তু ভিজিটর তো একদিনেই বাড়বে না, তাই না? এর জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। আর র‍্যাংক বাড়ানো ও ভিজিটর আনার জন্য কাজ করে যেতে হবে। উপরোক্ত প্রক্রিয়াগুলো মূলত আপনার সাইটের ভিজিটর বাড়াতে সাহায্য করবে।

তবে তা একদিনেই নয়। একদিনে ফেসবুকে ১০০ শেয়ার করে কোনো লাভ নেই। বরং সপ্তাহের প্রতিদিন ১০টি করে দেয়ার চেষ্টা করলেই দেখবেন আপনি ভালো রিসপন্স পাচ্ছেন। আশা করি উপরোক্ত জিনিসগুলো কাজে দিবে। আর এরকমই পোস্ট পেতে সাথেই থাকুন।

আরও পড়ুন

4 thoughts on “নতুন ব্লগে ভিজিটর আনার সেরা ১০টি উপায়!!”

  1. আমি নতুন ব্লগ লিখছি। আমার ব্লগে এখনো বলার মত সংখ্যক ভিজিটর নাই। দারুন কিছু ইনফর্মেশন পেলাম এই পোস্টটি পড়ে। আমি উপরোক্ত বিষয়গুলো কাজে লাগিয়ে আমার ব্লগে ভিজিটর বাড়াতে পারবেও বলে আশা করি।

    ধন্যবাদ লেখক কে।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap