১০০% বিনামূল্যে ওয়েবসাইট তৈরি (Free)

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার উপায়: বর্তমানে বিভিন্ন ব্যবসা অনলাইনে ইনকাম এবং প্রতিষ্ঠান জন্য প্রয়োজন হয় একটি ওয়েবসাইট। একটি ওয়েবসাইট তৈরি করতে বিভিন্ন ডেভলপাররা বিভিন্ন ধরনের ডিমান্ড করে থাকে। কিন্তু আপনি চাইলে বিনা খরচে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আজকে আমি আলোচনা করব কিভাবে বিনা খরচে ওয়েবসাইট তৈরি করা যায় এবং অনলাইন থেকে ইনকাম করা যায়।

ফ্রীতে ওয়েবসাইট তৈরি করার কৌশল
ফ্রীতে ওয়েবসাইট তৈরি করার কৌশল

কেন ওয়েবসাইট তৈরি করবেন

এখন প্রশ্ন হলো আমরা ওয়েবসাইট কেন তৈরি করব। বর্তমানে বিভিন্ন ব্যবসা, প্রতিষ্ঠান এবং কোন ইভেন্ট ম্যানেজমেন্ট করার জন্য প্রয়োজন হয় একটি ওয়েবসাইটের। তার চেয়েও বড় কথা বর্তমানে ওয়েবসাইট তৈরী করে অনেকেই অনলাইন থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন।

একটি ওয়েবসাইট হতে পারে আপনার সারা জীবনের ইনকাম এর একটি উৎস। আজকে আমি দেখাবো কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করা যায় এবং অনলাইন থেকে ইনকাম করা যায়।

ওয়েবসাইট তৈরি করে আয়

বর্তমানে ওয়েবসাইট তৈরী করে বিভিন্ন ভাবে অনলাইন থেকে ইনকাম করার রাস্তা খোলা রয়েছে। এর মধ্যে জনপ্রিয় কিছু মাধ্যম হলো ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং, গুগল এডসেন্স, প্রডাক্ট বিক্রয় সহ আরো অনেক কিছু।

এখন আপনার লক্ষ্য যদি থাকে ওয়েবসাইট তৈরী করে অনলাইন থেকে ইনকাম করবেন তাহলে অবশ্যই আপনাকে এ ব্যাপারে ভালোভাবে সূক্ষ্ম জ্ঞান অর্জন করতে হবে। আপনি যদি অনলাইন থেকে ওয়েবসাইট তৈরী করে আয় করতে চান তাহলে আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি দেখতে পারেন। ওয়েবসাইট তৈরি করে কিভাবে অনলাইন থেকে আয় করা যায়

কীভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়

ফ্রিতে একটি ওয়েবসাইট বানানোর অনেকগুলো রাস্তা খোলা আছে আপনি চাইলেই তার যেকোনো একটি অবলম্বন করে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেখান থেকে প্রতি মাসে আয় করতে পারবেন।

যেহেতু আজকের এই আর্টিকেলটি ফ্রিতে ওয়েবসাইট তৈরির ব্যাপারে সুতরাং এখানে আমি শুধুমাত্র আপনাদেরকে এটাই দেখাবো যে কিভাবে কোন রকম খরচ ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করা যায় এবং সেখান থেকে ইনকাম করা যায়।

আপনি যদি ভাল মানের প্রফেশনাল একটি ওয়েবসাইট তৈরি করেন সেক্ষেত্রে আপনাকে শুধুমাত্র চিন্তা করলে হবে না এর জন্য প্রয়োজন হবে কিছু টাকা খরচ করা বা একটি ভালো ডেভলপার দিয়ে আপনার ওয়েবসাইট দিয়ে তৈরি করে নেয়া।

তাই বলে, ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন না এমনটা নয়। আপনি চাইলে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারেন সে ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেহেতু আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন তাহলে আপনাকে কিছু সীমাবদ্ধতা মেনে চলতে হবে।

Read More-

ওয়েবসাইট তৈরির খরচ

এখন যদি আপনি জানতে চান ওয়েবসাইট তৈরি করার কি পরিমান খরচ হতে পারে। একটি ওয়েবসাইটের জন্য বিভিন্ন রকম খরচ হতে পারে এমনকি ফ্রিতেও তৈরি করা সম্ভব।

তারপরও সমসাময়িক সময়ে বিভিন্ন ধরনের ওয়েবসাইটে কি পরিমান খরচ হতে পারে তার একটি নমুনা দিয়ে দিচ্ছি।

আপনি যদি আপনার ওয়েবসাইটের সম্পূর্ণ কনটেন্ট, আর্টিকেল, ছবি, ভিডিও বা এধরনের যে সমস্ত জিনিসের প্রয়োজন নিজে নিজে তৈরি করতে পারেন সেক্ষেত্রে আপনাকে কোন রকম খরচ করতে হবে না।  আর্যদের সকল কিছু আপনি বিভিন্ন রাইটার এবং ফ্রিল্যান্সার হায়ার করে করতে চান সেক্ষেত্রে আপনাকে একটি ওয়েবসাইটের পিছনে 20 হাজার টাকা থেকে শুরু করে 1 লক্ষণ টাকা পর্যন্ত খরচ করা লাগতে পারে।

এখন আরেকটি কথায় আসি সেটি হল, আমি যে সমস্ত ওয়েবসাইট তৈরি করি এবং ওয়েবসাইট থেকে ইনকাম করি সেগুলোতে আমি কি পরিমান খরচ করি?

আমার ওয়েবসাইটগুলোতে নরমালি আমি একটি ডোমেইন এবং হোস্টিং এর জন্য বাৎসরিক একটা টাকা খরচ করে থাকি এবং অন্যান্য সকল কার্যক্রম নিজে নিজেই সম্পন্ন করি সেক্ষেত্রে আমার অতিরিক্ত খরচের প্রয়োজন হয় না।

আপনি যদি চান কোনো রকম খরচ ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করবেন এবং সকল কাজ নিজে নিজেই সম্পাদন করবেন এটাও সম্ভব। বর্তমানে বেশ কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনি চাইলে খুব সহজেই ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

এরকম কিছু ওয়েবসাইট নিয়েই আজকের আলোচনাঃ

বিনা খরচে ওয়েবসাইট তৈরি করার উপায়

যেহেতু আজকের এই টিউটোরিয়াল এর মূল আলোচনা হচ্ছে কিভাবে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করা যায়, তাই এখানে দেখিয়ে দিচ্ছি নিচের মাধ্যম গুলো অনুসরণ করে আপনি চাইলে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ব্লগার.কম (blogger.com) এ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করুন।

ফ্রি ওয়েবসাইট তৈরি করে গুগল এডসেন্স থেকে আয় করার জনপ্রিয় মাধ্যম হল blogger.com। এটি গুগলের একটি প্ল্যাটফর্ম । এখানে আপনি চাইলেই ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করে  গুগল এডসেন্সের মাধ্যমে বিভিন্ন ভাবে আয় করতে পারবেন।

Blogger.com এ একটি ওয়েবসাইট তৈরি করতে যে সুবিধাগুলো পাবেনঃ

  • ফ্রিতে একটি সাবডোমেইন নিতে পারবেন যার জন্য কোন টাকা খরচ করতে হবে না।
  • ফ্রিতে 15 জিবি স্পেস বা হোস্টিং পাবেন, যার জন্য বাৎসরিক বা কোন ধরনের চার্জ নেই।
  • Blogspot.com এর ওয়েব হোস্টিং টি খুব শক্তিশালী এবং ফাস্ট সার্ভার।
  • আপনার ওয়েবসাইটে যত ইচ্ছা তত ভিজিটর আসলেও  লোড নিতে পারবে। 
  • নিরাপত্তার দিক থেকে অনেক নিরাপদ। যেহেতু এটি গুগলের সার্ভার বুঝতেই পারছেন।
  • বিভিন্ন ধরনের টেমপ্লেট নিয়ে এখানে নিজের মতো করে ওয়েবসাইট ডিজাইন করে নিতে পারবেন।
  • একটি কাস্টম ডোমেইন কিনে এখানে সেট করে নিতে পারবেন।
  • খুব সহজে গুগল এডসেন্সের মাধ্যমে ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। 

এখানে দেখুনঃ কীভাবে একটি ব্লগারে একটি ফ্রি  ওয়েবসাইট তৈরি করবেন? পূর্ণাঙ্গ টিউটরিয়ল ভিডিও সহ।

ওয়ার্ডপ্রেস.কম (wordpress.com)

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার আরও একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে wordpress.com। এখানে চাইলে আপনি আপনার ওয়েবসাইটটি ফ্রিতেই তৈরি করতে পারবেন এবং যেকোন ডিজাইন করতে পারবেন। wordpress.com এর বিভিন্ন ধরনের কাস্টম এবং থার্ড পার্টি টেমপ্লেট রয়েছে আপনি যে কোন একটি টেমপ্লেট ইন্সটল করে সেটাকে নিজের মতো করে ডিজাইন করে নিতে পারবেন।

Read More:-

WordPress.com এর ওয়েবসাইট তৈরী করলে যে সকল সুবিধাগুলো পাবেনঃ

  • ফ্রিতে একটি সাবডোমেইন পাবেন।
  • নির্দিষ্ট ওয়েব হোস্টিং পাবেন।
  • পরবর্তীতে ডোমেইন কিনতে হলে তাদের কাছ থেকে কিনতে হবে।
  • ফ্রী wordpress.com সাইটে আপনাকে এডসেন্স ব্যবহার করতে দেবে না। তবে হ্যাঁ আপনি যদি wordpress.org সাইট থেকে ওয়েবসাইট তৈরি করেন তাহলে সকল সুবিধা আপনি পেয়ে যাবেন।
  • WordPress.com এর ফ্রী সাইটে তাদের নিজস্ব বিজ্ঞাপন দিয়ে থাকে।

ওয়েবলি (weebly.com)

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার আরও একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে weebly.com। এটি মূলত একটি ওয়েবসাইট বিল্ডার এখানে আপনি চাইলেই ড্রপ ‍এন্ড ড্রাগ করে নিজের মত করে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এখানে আপনি চাইলে আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণ আপনার নিজের মত করে ডিজাইন করে নিতে পারবেন শুধুমাত্র ড্রপ অ্যান্ড ড্রাগ করে অর্থাৎ একটি এলিমেন্ট মাউস দিয়ে টেনে এদিক-সেদিক করে কাজ করতে পারবেন।

এখানে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং আপনার একটি ফ্রি ওয়েবসাইট এর জন্য তারা নির্দিষ্ট পরিমাণে একটু স্পেস দিয়ে দেবে।

তবে আপনার ওয়েবসাইটটি প্রফেশনালভাবে চালাতে গেলে এখান থেকে ফ্রি সার্ভিস নিয়ে তেমন সুবিধা পাবেন না। আপনি যদি প্রফেশনালভাবে ওয়েব থেকে একটি ওয়েবসাইট তৈরি করে চালাতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু না কিছু পেমেন্ট করে নিতে হবে।

ওয়েবনোড

এটা আরো একটি ওয়েবসাইট বিল্ডার । এখন আপনি চাইলে আপনার মনের মত করে একটি ওয়েবসাইট ডিজাইন করে নিতে পারবেন এবং কিছু টাকা ইনভেস্ট করে তাদের কাছ থেকে প্ল্যান নিয়ে নিজের প্রফেশনাল ওয়েবসাইট পরিচালনা করতে পারবেন।

তবে এখানে রয়েছে নানান রকম সীমাবদ্ধতা যা পরবর্তীতে আপনাকে বিভিন্ন ধরনের বিপাকে ফেলতে পারে।

ওয়ার্ডপ্রেস.ওরগ (wordpress.org)

WordPress.org এটি হচ্ছে বর্তমানে একটি জনপ্রিয় সিএমএস। বর্তমানে প্রায় 37 শতাংশ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস CMS দ্বারা নির্মাণ করা হয়েছে। তবে wordpress.org থেকে আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন তাহলে সেটি আপনার সম্পূর্ণ নিজের কন্ট্রোলে থাকবে। এটি শুধুমাত্র একটি CMS অর্থাৎ (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) হিসেবে কাজ করবে।

WordPress.org দ্বারা আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি ডোমেইন এবং একটি হোস্টিং।

কেননা এটি শুধুমাত্র একটি সিএমএস এখানে রয়েছে অনেক ধরনের টেমপ্লেট থিম এবং রয়েছে নানান ধরনের অসংখ্য প্লাগইন। এ প্লাগইনগুলো ব্যবহার করে আপনি চাইলেই আপনার মনের মত করে একটি ওয়েবসাইট সাজিয়ে নিতে পারবেন।

আপনি যদি wordpress.org একটি ওয়েবসাইট তৈরি করুন সেক্ষেত্রে আপনাকে সংগ্রহ করতে হবে যে কোন একটি হোস্টিং এবং ডোমেইন আপনি চাইলে ফ্রিতে বিভিন্ন ওয়েবসাইট থেকে এগুলো সংগ্রহ করে নিতে পারেন।

Read More: কোথায় ফ্রিতে পাওয়া যায়।

আমার মতে wordpress.org তে ওয়েবসাইট তৈরি করার সবচেয়ে বেস্ট কেননা এখানে কোডিং না জানলেও খুব সহজে একটি ওয়েবসাইট মনের মত করে সাজিয়ে নেয়া যায়।

গুগোল অ্যাডসেন্সে, এফিলিয়েট  মার্কেটিং সহ যেকোনো ধরনের ওয়েবসাইট wordpress.org CMS দ্বারা তৈরি করা সম্ভব।  কেননা এখানে আপনার সকল স্বাধীনতা থাকবে। কোন ধরনের প্রতিবন্ধকতার অবকাশ নেই।

সবশেষে আমাদের পরামর্শঃ

আপনি যদি ফ্রীতে একটি ওয়েব সাইট বানাতে চান এবং কোন ধরনের ইনভেস্ট করার মত মন মানসিকতা আপনার নেই তাহলে সেক্ষেত্রে আপনি চোখ বন্ধ করে blogger.com পছন্দ করে নিতে পারেন। কেননা যত ধরনের ফ্রি ওয়েবসাইট বানানোর প্ল্যাটফর্ম রয়েছে সবথেকে বেশি সুবিধা দিয়ে থাকে blogger.com। এমনকি এখানে আপনি চাইলেই যে কোন সময় গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

আর যদি আপনার কিছু টাকা ইনভেস্ট করার মত মন মানসিকতা থাকে তাহলে অবশ্যই আপনি wordpress.org দিয়ে আপনার ওয়েবসাইটটি তৈরি করে নিতে পারেন। আমার পছন্দক্রম অনুসারে wordpress.org প্রথম স্থানে রয়েছে। এটার বিভিন্ন ফিচার এবং অন্যান্য সুযোগ সুবিধা গুলো আপনি পেয়ে থাকবেন।

বন্ধুরা যদি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। আর যদি কোনো ধরনের অভিযোগ এবং পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

আরও পড়ুন

2 thoughts on “১০০% বিনামূল্যে ওয়েবসাইট তৈরি (Free)”

Leave a Comment