ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায়

ইভেন্ট ম্যানেজমেন্ট কি : আপনি কি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে চান। তাহলে এই পোষ্ট টি শুধুমাত্র আপনার জন্য। কারণ আমাদের এই পোস্টের মাধ্যমে আজ আপনাকে জানাবো ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় সম্পর্কে।

ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায়
ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায়

তাই আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট এ বিষয়ে বিস্তারিত তথ্য পেতে চান তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে ব্যবসা করার মত এমন অনেক মাধ্যম রয়েছে। আর আমি অলরেডি অনেক ব্যবসা সম্পর্কে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানিয়েছি। আপনি চাইলে আরো ব্যবসার আইডিয়া জানতে আমাদের  ওয়েব সাইট টি ভিজিট করতে পারেন।

তবে, বর্তমান সময়ে সব থেকে লাভজনক এবং জনপ্রিয় একটি ব্যবসার নাম হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট।  শুধুমাত্র বর্তমান সময়ে ব্যবসাটির জনপ্রিয়তায় এটি অনেক আগে থেকে জনপ্রিয়তা অর্জন করে আসছে।

কিন্তু দুঃখের বিষয় এই ব্যবসাটি এত জনপ্রিয়তা হওয়ার পরেও মানুষ এর বিষয়ে এখনো বিস্তারিত তথ্য জানান। আরে বিষয়ে অনেক মানুষ না জানার কারণে এ বিজনেস ট্রিপ প্রতিযোগিতায কম থাকাটা কিন্তু স্বাভাবিক।

আরে প্রতিযোগিতা কম থাকার কারণে আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চান। তাহলে দ্রুত ভাবে, আপনার ব্যবসাকে দাঁড় করাতে পারবেন এবং ভাল টাকা উপার্জন করতে পারবেন।

তাই আপনি যদি ইভেন ম্যানেজমেন্ট ব্যবসা সম্পর্কে সঠিক তথ্য পেতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পুরোপুরি পড়ুন।

ইভেন্ট ম্যানেজমেন্ট কি?

আপনার সাথে শব্দগত অর্থ কে প্রাধান্য দিয়ে থাকি তাহলে সাধারণত কোন ঘটনার ব্যবস্থাপনাকে বলা হয় ইভেন্ট ম্যানেজমেন্ট। তবে থেকে আপনি কোন পরিষ্কার ধারণা পাবেন না।

তাই আপনার সাথে পরিষ্কারভাবে আলোচনা করব যাতে করে আপনি সহজভাবেই এ বিষয়ে বুঝতে পারেন। মনে করুন আপনার বাড়ির কোন মানুষ বিয়ের অনুষ্ঠান করবেন। এখন আপনি হঠাৎ করে বুঝতে পারছেন না যে, কীভাবে আপনার বিয়ের অনুষ্ঠানটি পরিচালনা করবেন।

এর জন্য আপনি এমন কিছু মানুষকে দায়িত্ব দেবেন যারা আপনার বিয়ের সকল কার্যক্রম সহজ ভাবে পরিচালনা করার দায়িত্ব বহন করবে। যেমন কোথায় লোকজন বসবে, কোন জায়গায় লাইটিং সেটআপ করা হবে।

কোথায় খাবারের আয়োজন করা হবে ইত্যাদি সকল প্রকার কাজগুলো সম্পাদন করাকে বলা হয় এভেন্ট মানেজমেন্ট।

যারা ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজের সাথে জড়িত তারা এ সকল কাজগুলোই সম্পাদন করে থাকে আর তাকেই ইভেন্ট ম্যানেজমেন্ট বলা হয়।

আরো পড়ুনঃ

কেন ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করবেন?

এখন আপনার প্রশ্ন হতে পারে যে কেন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করব? এর উত্তরে বলল বর্তমান সময়ে চাকরির বাজার সংকট। হওয়ার জন্য আপনি এই ধরনের ব্যবসার আইডিয়া গুলো বেছে নিতে পারেন। যেগুলো মাধ্যমে আপনি ভালো করে, টাকা উপার্জন করতে পারবেন।

এখন আপনার আবারও প্রশ্ন জাগতে পারে যে বর্তমান সময়ে এত বেশি ব্যবসার আইডিয়া থাকার পর, কেন আমরা ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করব?

এ প্রশ্নের উত্তর হিসেবে আমরা আপনাকে বলব সবথেকে বুদ্ধিমানের কাজ হবে, ইভেন ম্যানেজমেন্ট এর ব্যবসা শুরু করা। কারণ এখানে আপনি অল্প টাকা খাটিয়ে ব্যবসাটি শুরু করতে পারবেন।

এছাড়া আপনি কিভাবে ম্যানেজমেন্ট বিজনেস এর সাথে নিজের স্বয়ংক্রিয় ভাবে জড়িত থাকতে পারবেন এবং নিজের ব্যবসাটি সহজেই পরিচালনা করতে পারবেন।

এছাড়া আপনারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার ফলে, অবশ্যই কিছু সংখ্যক জনবল নিয়োগ করতে হবে কারণ আপনারা কোন অনুষ্ঠানের, সকল প্রকার দায়িত্ব পালন করতে গেলে অবশ্যই কিছু লোকজনের প্রয়োজন হবে। আর সেগুলো পরিচালনা করার জন্য কিছু লোকের দরকার হবে আর সেই লোক গুলো আপনি কিছু বেতন দিয়ে রাখতে পারেন।

আর বিশেষ করে আপনার যদি ইভেন্ট ম্যানেজমেন্ট করেন এ ব্যবসাতে, ঝুঁকির পরিমাণ অনেক কম থাকে। একটি ব্যবসার জন্য অনেক বেনিফিট বলে আমরা বিবেচনা করে থাকি।

তাছাড়া এ ব্যবসাতে আপনি আরও অনেক কিছু নির্ধারণ করতে পারবেন যেমন ব্যবসা করার সময় আপনি অনেক বেশি পরিমাণে অবসর সময় পেয়ে যাবেন। যে সময় গুলোতে আপনি চাইলে পাশাপাশি আরও অনেক ধরনের কাজগুলো করতে পারবেন।

কারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে পারবে?

এখন অনেকের প্রশ্ন হতে পারে যে কারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে পারবে? এর উত্তরে আমরা জানাবো বর্তমান সময়ে যারা চাকরি পিছনে ছুটাছুটি করে চাকরি পাচ্ছেন না তাদের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিশেষ করে যে সকল স্থানে যেমন উপযুক্ত ব্যক্তি দেয় কিন্তু স্থান পায় ঠিক সেরকম ভাবে, আপনি যদি মানেজমেন্ট বিজনেস করতে চান। এক্ষেত্রে আপনার মধ্যে অনেক গুণাবলী থাকতে হবে।

এছাড়া সেই গুণাবলীগুলো সম্পর্কে ক্লিয়ার ভাবে আলোচনা করবো, আপনার যদি অন্যান্য সফল ব্যবসায়ীদের মত, ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চান। এবং থেকে ভালো টাকা উপার্জন করতে চান তাহলে আপনার মধ্যে অনেক গুণাবলী ও দক্ষতা থাকতে হবে যেমন-

আয়োজন করার যাবতীয় বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে?

আপনারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসাতে নিজেকে সরাসরি জড়িয়ে থাকতে পারবেন এবং আপনি যখন সবকিছু পরিচালনা করবেন সে, সময় অবশ্যই আপনি নিজের যেকোনো অনুষ্ঠানের আয়োজন করা দক্ষতা থাকতে হবে।

কারণ এ ধরনের কাজ আপনি যত বেশি দক্ষতার সাথে করতে পারবেন আপনার এই ব্যবসা থেকে সেই পরিমাণের লাভ হওয়ার সম্ভাবনা থাকবে। যেমন আপনি যদি একটি বিয়ের অনুষ্ঠানের আয়োজন করেন। তবে সেখানে আপনি যেভাবে কাজ করেন সেই কাজ কিন্তু আপনি কোন জন্মদিনের আয়োজন করতে পারবেন না।

ঠিক এরকম ভাবে, আপনাকে এইসব বিষয়ে যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে, তাহলে আপনারা যেকোনো আয়োজন সহজভাবে করতে পারবেন।

পরিকল্পনা করার মতো সক্ষমতা

আমরা সকলেই জানি যে পরিকল্পনা ব্যতীত কোন কাজ সঠিকভাবে সম্পন্ন করা যায় না। আপনি যে কাজগুলো করবে থেকে সঠিক পরিকল্পনা করবেন আপনার সেই কাজগুলো সফলতা পাওয়ার সম্ভাবনা অনেকগুণ বেড়ে যাবে। এতে করে, আশা করা যায় আমাদের এই কথার সাথে আপনিও কোন দ্বিমত পোষন করবেন না।

ঠিক এরকম ভাবে আপনি যখন ইভেন ম্যানেজমেন্ট বিজনেস করবেন। তখন আপনাকে যথাযথ সময়ে পরিকল্পনা করতে হবে কিভাবে আপনি যে, কোন অনুষ্ঠানের আয়োজন করবেন।

এতে করে কি পরিমাণ এর কর্মচারী প্রয়োজন হবে এই সকল বিষয়ে আপনাকে দক্ষতার সাথে পূর্ব পরিকল্পনার মতো দক্ষতা রাখতে হবে।

উপর্যুক্ত বাজেট তৈরি করার মতো দক্ষতা থাকতে হবে ?

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাজেট তৈরি করা। কারন এ ধরনের বাজেটের উপর ভিত্তি করে আপনার আয় হবে নাকি হবে সেটি নির্ভর করবে।

আপনি যদি সঠিকভাবে তৈরি করতে পারেন তাহলে আপনার ইনকাম এর পরিমাণ ঠিক তত বেশি বৃদ্ধি পাবে। মনে করুন আপনি কোন একটি বিয়েবাড়িতে ইভেন ম্যানেজমেন্ট এর দায়িত্ব গ্রহণ করেছেন। এখন সেই অনুষ্ঠানে কি পরিমান খরচ করতে হবে আর সেই অনুষ্ঠান থেকে, কি পরিমান টাকা চার্জ নিবেন। সে বিষয়ে আপনার অবশ্যই ধারণা থাকতে হবে।

আরো পড়ুনঃ

যোগোযোগ অক্ষুন্ন থাকতে হবে ?

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস এর অন্যান্য দেশগুলোর মতো যোগাযোগব্যবস্থা অন্যতম একটি কারণ আপনি যদি এটি কেমন ভাবে গুরুত্ব না দেন। তাহলে আপনি ব্যাবসায়ি খুব ভালো কিছু করতে পারবে না। তাই অবশ্যই আপনাকে যোগাযোগের মাধ্যম টি সুনির্দিষ্টভাবে স্থাপন করতে হবে।

মনে করুন আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার সাথে নিজেকে যুক্ত করেছেন। এবং সকল বিষয়গুলো মেনে কাজ করছেন তবে, একটা সময় দেখা গেল যে মানুষ আপনার ব্যবসা সম্পর্কে কিছুই জানেন।

তাই আপনাকে সহজ ভাবে আপনার সাথে যোগাযোগ করার মাধ্যম সৃষ্টি করে দিবেন।

সঠিক ভাবে দল পরিচালনা করার মতো ক্ষমতা থাকতে হবে ?

আপনি যেহেতু ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার নিজেই পরিচালনা করবেন সে ক্ষেত্রে অবশ্যই এ বিষয়ে, সঠিকভাবে পরিচালনা করার ক্ষমতা থাকতে হবে। আপনি যদি আপনার দলের লোকগুলো সঠিক কাজে লাগাতে পারেন তাহলে কিন্তু কোনো কাজই হবে না।

মনে করুন আপনি কোন অনুষ্ঠানের দায়িত্ব পেলেন সেই অনুষ্ঠানে, যাবতীয় কাজগুলো করার জন্য আপনাকে কিছু লোক খাটাতে হবে আর সেগুলো কে আপনার নিজের অর্ডার অনুযায়ী পরিচালনা করতে হবে।

আপনি যদি সঠিকভাবে, তাদেরকে কাজে লাগাতে পারেন তাহলে কিন্তু কোনো কাজই হবে না। তাই এ বিষয়ে আপনাকে সুনির্দিষ্ট লক্ষ্য রাখতে হবে।

আপনি যদি উক্ত তথ্যগু লো মোতাবেক কাজ করতে পারেন, তাহলে সঠিকভাবে আপনারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে লাভবান হতে পারেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

আমাদের আর্টিকেল এর মাধ্যমে আজ আপনাকে জানানো হলো ইভেন্ট ম্যানেজমেন্ট কি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় গুলো সম্পর্কে।

আপনি যদি সত্যি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চান। তাহলে আমাদের নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে পারেন। তাহলে আপনি সফল হবেন।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। বিশেষ করে এ বিষয়ে আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করে দিবেন।

ট্যাগঃ ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায়

ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায় ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে আয় করার উপায়

এছাড়া, আপনি যদি আমাদের এই ওয়েবসাইট থেকে নিয়মিতভাবে আর্টিকেল পড়তে চান তাহলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap