রিসেলার ব্যবসা কি ? রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায়

রিসেলার ব্যবসা কি: বর্তমান সময়ে অনেক মানুষ আছে যারা চাকরির পেছনে ছুটাছুটি করে এক সময় চাকরি না পেয়ে হতাশায় পড়ে যায়। তাই অনেকে ব্যবসা করতে আগ্রহী থাকে। আপনি আমাদের আর্টিকেল শিরোনাম দেখেই বুঝতে পারছেন যে আমরা কি নিরিসেলার ব্যবসা কি ? রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায়য়ে আলোচনা করব।

রিসেলার ব্যবসা কি ? রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায়
রিসেলার ব্যবসা কি ? রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায়

আপনি যদি নিজের ক্যারিয়ার গড়তে চান। তাহলে চাকরির পিছনে ছুটাছুটি না করে রিসেলার ব্যবসায় যুক্ত হতে পারেন। আর রিসেলার ব্যবসা করতে চাইলে আপনাকে এর বিষয়ে বিস্তারিত ধারণা নিয়ে নিতে হবে।

তাই আমি আজ আপনাকে জানাতে যাচ্ছি রিসেলার ব্যবসা কি? রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায় সম্পর্কে। আপনি যদি রিসেলার বিষয়ে সম্পূর্ণ তথ্য পেতে চান। তবে নিচে দেওয়া তথ্য গুলো শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমানে রিসেলার ব্যবসাতে অনকেন প্রকার সুবিধা আছে। যা আপনি একজন শিক্ষার্থী হয়ে থাকলে আপনিও রিসেলার ব্যবহায় যুক্ত হতে পারেন। তাছাড়া আপনি যদি একজন চাকরিজীবি হয়ে থানে তারপরেও আপনি পার্টটাইম হিসেবে রিসেলার ব্যবসা করে টাকা আয় করতে পারবেন।

রিসেলার ব্যবসা করার জন্যে অনেক সুবিধা পাওয়া যায় সেই সুবিধা গুলো যদি ভোগ করতে চান। তাহলে আপনি উক্ত ব্যবসাটি শুরু করে দিতে পারেন।

তো চলুন রিসেলার সম্পর্কে জানতে নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক রিসেলার কি?

রিসেলার কি ?

রিসেলার হলো একটি ইংরেজি শব্দ যেমন- Re-Seller. ইংরেজি শব্দের Re অর্থ পূনরায় Seller অর্থ হরো বিক্রেতা। আপনি যদি উক্ত দুইটি এক সাথে করেন তহলে হবে পুনারয় বিক্রেতা। আর ইংরেজিতে রিসেলার।

আপনি এখানে জেনে নিতে পারলেন রিসেলার কি। এখন আপনাকে জানতে হবে রিসেলার ব্যবসা কি? তো চলুন এটি জেনে নেওয়া যাক।

রিসেলার ব্যবসা কি ?

রিসেলার ব্যবসা হলো- আপনি যখন কোন একটি পণ্য বা প্রডাক্ট অন্য কোন মানুষের কাছ থেকে কিনবেন এবং সেই প্রডাক্ট বা পণ্যটি আবার অন্য কারো সারে সেল করবেন সেই সময় তাকে বলা হয় রিসেলার ব্যবসা।

আপনাকে আরো সহজ করে বলতে গেলে মনে করুন একটি খোলা বাজার থেকে একটি প্রডাক্ট বা পণ্য কিনলেন এখন সেই প্রডাক্টটি আবার অন্য কোন ব্যক্তির কাছে বিক্রি করলেন। আর তখনই সেই মাধ্যমে কে বলা হয় রিসেলার ব্যবসা।

আপনি যদি উক্ত বিষয় টি অনুসরণ করেন তাহলে রিসেলার ব্যবসা আসলে কি অল্পতেই বুঝে গেছেন। এখন আপনার প্রশ্ন হতে পারে যে, রিসেলার ব্যবসা মূলত কত প্রকার। তো চলুন এটি জেনে নেওয়া যাক।

রিসেলার ব্যবসা কত প্রকার ও কি কি ?

আপনারা যখন কোন ব্যবসা আরম্ভ করতে যাবেন সেই সময় ব্যবসা সম্পর্কে অবশ্যই বিস্তারিত জেনে নেওয়াটা একটি দায়িত্ব। ঠিক সেরকম ভাবে আপনি যদি রিসেলার ব্যবসা করতে চান। তাহলে আপনার উক্ত ব্যবসাটি সম্পর্কে ‍পূর্ণ ধারণা রাখতে হবে।

আপনি এই আলোচনা অনুসরণ করেই রিসেলার ব্যবসা কি জেনে নিতে পারছেন। এখন আপনি জানতে পারবেন রিসেলার ব্যবসা মূলত কত প্রকার ও কি কি।

রিসেলার ব্যবসা হচ্ছে ০২ প্রকার যথা-

  1. অনলাইন রিসেলার ব্যবসা এবং
  2. অফলাইন রিসেলার ব্যবসা

অনলাইন রিসেলার ব্যবসা 

আপনি অনলাইনে রিসেলার ব্যবসা করতে চাইলে আপনার এখান থেকে মাসে ভালো পরিমাণের অর্থ উপার্জন করতে পারবেন। অনলাইনে রিসেলার ব্যবহার করার জন্য আপনি একটি মার্কেটপ্লেস বা ব্যবসা প্রতিষ্ঠানের প্রডাক্ট ও পণ্য গুলো বিক্রি করতে পারবেন।

আপনার ক্রয় প্রডাক্ট যদি মানুষের কাছে পৌছাতে চান তাহলে আপনি বিভিন্ন ধরণের সোশ্যাল মিডিয়া যেমন- টেলিগ্রাম, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদির মাধ্যমে প্রচার করে ব্যবসাটি শুরু করতে পারবেন।

আরও পড়ুনঃ

যখন আপনি কোন মার্কেটপ্লেস থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয় করবেন তখন সকল প্রকার প্রডাক্ট ও পণ্য গুলো যদি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে প্রচার ও বিক্রি করেন তখন সেই ব্যবসাকে বলা হবে রিসেলার ব্যবসা। আপনি যদি অনলাইনে রিসেলার ব্যবসা করতে চান। তাহলে ভালো পরিমাণের টাকা ইনকাম করা সম্ভব বর্তমান সময় গুলোতে।

কারণ বর্তমান সময়ে অধিকাংশ মানুষ এখন অনলাইন এর উপর নির্ভর করে থাকে। আর আপনি এটি কাজে লাগিয়ে আপনার ক্রয় করা পণ্য গুলো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে ভালো টাকা আয় করতে পারবেন।

অফলাইন রিসেলার ব্যবসা

আপনি উক্ত আলোচনাতে অনলাইন রিসেলার ব্যবসার নিয়মটি জেনে নিতে পারলেন। আপনি উক্ত নিয়মে সহজেই অনলাইনে রিসেলার ব্যবসা করতে পারবেন। আর অনলাইন থেকে ভালো টাকা আয় করতে পারবেন।

এখন আমি আপনাকে জানাব অফলাইনে রিসেলার ব্যবসা সম্পর্কে। আপনি যখন রিসেলার ব্যবসা করবেন সেই সময় আপনার কোন ইন্টারনেট কানেশন দরকার হবে না। কারণ অফলাইনে রিসেলার ব্যবসা করার জন্য আপনাকে সরাসরি বিভিন্ন মার্কেটপ্লেস থেকে পণ্য ও প্রডাক্ট ক্রয় করে অন্যান্য মার্কেটপ্লেসে বিক্রি করতে হয়।

মোট কথা আপনি যদি অফলাইনে রিসেলার ব্যবসা করেন তাহলে আপনাকে বড় বড় মার্কেটপ্লেস থেকে পণ্য কয় করে খোলা বাজারে আপনার পণ্য গুলো বিক্রি করতে হবে।

আর উক্ত প্রক্রিয়াতে কাজ করতে পারলে আপনি প্রচুর টাকা আয় করতে পারবেন। যেমন আপনি কোন বড় কোম্পানি থেকে বিভিন্ন প্রডাক্ট ক্রয় করেন সেটি খোলা বাজারে বিক্রি করে ২ গুণ টাকা বেশি উপার্জন করতে পারবেন।

আরো পড়ুনঃ

রিসেলার ব্যবসা করে টাকা আয় করার উপায়

আপনি যদি অনলাইন বা অফলাইন রিসেলার ব্যবসা করতে চান। তাহলে সহজেই আপনি শুরু করতে পারবেন। তার জন্য আপনাকে কিছু পূঁজি খাটাতে হবে।

এক্ষেত্রে আপনি যদি অফলাইনে পণ্য ও প্রডাক্ট বিক্রি করার কাজ করেন তাহলে আপনাকে সারাক্ষণ বিভিন্ন জায়গায় ঘুরে ঘূরে প্রডাক্ট গুলো সেল করতে হবে। এতে আপনার লাভ একটু কম হবে শ্রমটা বেশি দিতে হবে।

আর আপনি যদি অনলাইনের মাধ্যমে রিসেলার ব্যবসা করেন। তাহলে আপনি নিজের ঘরে বসেই যে কো প্রডাক্ট বিক্রি করতে পারবেন এবং ক্রয় করতে পারবেন।

অনলাইনে রিসেলার ব্যবসা করে আপনার অনেক লাভ করা সম্ভব কারণ এতে আপনার কোন আলাদা খরচ হবে না এবং শারিরীক শ্রম দিতে হবে না। তাই আপনি যদি রিসেলার ব্যবসাতে আগ্রহী থাকেন। তাহলে আপনাকে পরামর্শ দেব। আপনি অনলাইনের মাধ্যমে রিসেলার ব্যবসা শূরু করুন।

অনলাইনে রিসেলার ব্যবসা করার জন্য আপনাকে অবশ্যই যে কোন একটি প্লাটফর্ম বেছে নিতে হবে হতে পারে সোশ্যাল মিডিয়া যেমন- ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম এছাড়া একটি ওয়েবসাইট

রিসেলার ব্যবসা করার জন্য সবচেয়ে ভালো হবে একটি ওয়েবসাইট। আপনার নিজস্ব ওয়েবসাইট এর মাধ্যমে সকল প্রকার পণ্য গুলো প্রচার করতে পারবেন এবং বিক্রি করতে পারবেন।

ওয়েবসাইটে রিসেলার ব্যবসা করতে চাইলে অবশ্যই একটি ওয়েব সাইট ক্রিয়েট করতে হবে। আপনি চাইলে গুগলের মাধ্যমে ফ্রিতে ব্লগার এর মাধ্যমে সাইট বানিয়ে নিতে পারবেন। এছাড়া আপনি কিছু টাকা খরচ করে ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করে আপনার রিসেলার ব্যবসা শুরু করতে পারবেন।

আমাদের এই সাইটে ফ্রি ওয়েবসাইট তৈরি করার বিভিন্ন পোস্ট পাবলিশ করেছি। আপনি সেগুলো অনুসরণ করে নিজে নিজেই ওয়েবসাইট বানাতে পারবেন।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ এই পোস্ট থেকে আপনি জেনে নিতে পারলেন কিভাবে অনলাইনে এবং অফলাইনে রিসেলার ব্যবসা করা যায়। আপনি যদি অল্প কিছু পুজি খাটিয়ে রিসেলার ব্যবসা শুরু করতে পারেন। তাহলে দ্রুত নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

তাই আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। বিশেষ করে এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap