অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ?

বর্তমান সময়ে অনলাইন মার্কেটিং আলোচিত একটি বিষয়। পৃথিবীতে বড় বড় সকল কোম্পানি অনলাইন মার্কেটিং পদ্ধতি ব্যবহার করে, প্রোডাক্ট বা পণ্য গুলো প্রচার করার জন্যে।

অনলাইন মার্কেটিং একটি অনলাইনে নতুন একটি বিষয়। কারণ বেশির ভাগ কাজ কর্ম অনলাইনের সাহায্যে করা শুরু করা হয়। তাই লোকেরা তাদের কাজের স্বার্থে অনলাইন মার্কেটিং বেছে নিচ্ছে।

যেহেতু এটি একটি নতুন বিষয়। তাই অনলাইন মার্কেটিং নিয়ে এখন অনেক লোকের মাঝে অনেক ধরণের ভূল ধারণা আছে।

আমরা অনলাইন মার্কেটিং এর সকল প্রকার ভুল ধারণা ভাঙানোর চেষ্টা করব।

আমাদের এই আর্টিকেল এ রমাধ্যমে আপনাকে আজ জানাব, অনলাইন মার্কেটিং কি? কিভাবে অনলাইন মার্কেটিং করবেন? এছাড়া মার্কেটিং এর বিষয়ে আরো বিভিন্ন টিপস সমূহ।

তাই আমাদের লেখা শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

অনলাইন মার্কেটিং কি ? (What is Online Marketing)

অনলাইন মার্কেটিং এর বিষয়ে জানার আগে, আপনাকে জানতে হবে মার্কেটিং এর বিষয়ে। সহজ ভাষায় বলতে গেলে, কোন প্রোডাক্ট বা পণ্যের প্রচার ও প্রসার করার বিভিন্ন পদ্ধতি গুলোকে মার্কেটিং বলে।

মনে করুনঃ কোন কোম্পানি মার্কেটে তাদের বই নিয়ে এসেছে। এখন তার কিভাবে গ্রাহকদের এটি জানাবে। নতুন এই বই নিয়ে এসেছে এবং উক্ত বই এর মান কতটা ভালো।

গ্রাহকদের বা কাস্টমারদের কে বই সম্পর্কে জানানোর জন্য, তাদের মার্কেটিং করার প্রয়োজন পড়বে।

যেমন- তারা যদি কাস্টমারদের কে তাদের বই সম্পর্কে জানানোর জন্য পত্রিকায় এডস দেওয়া হয় তাহলে সেটি হবে মার্কেটিং।

অন্যদিকে তারা যদি বিলবোর্ডে তাদের বই এডস দেয় তাহলে তাও কিন্তু মার্কেটিং। আপনি উক্ত তথ্য সঠিক ভাবে পড়েন, তাহলে আপনি মার্কেটিং এর বিষয়ে ধারণা নিতে পারছেন।

অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ?
অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ?

অনলাইন/ইন্টারনেটকে মাধ্যম হিসেবে ব্যবহার করে যখন, মার্কেটিং করা হয় তখন তাকে বলা হয় অনলাইন মার্কেটিং।

আমাদের জীবনে প্রতিনিয়ত অনলাইন মার্কেটিং এর অনেক উদাহরণ দেখে থাকি। যেমন- আপনি ফেসবুক ব্যবহার করেন কিংবা ইউটিউব ভিডিও দেখেন।

এখন ফেসবুক ব্যবহার করার সময় কিংবা ফেসবুক ভিডিও দেখার সময় প্রায় আমরা মোবাইলে বিভিন্ন কোম্পানির নোটিফিকেশন পেয়ে থাকি।

উক্ত এডস গুলো বিভিন্ন বার্তা বহন করে। বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন বার্তা গুলোর মাধ্যমে প্রেরণ করা হয়।

এই যে, কোম্পানি গুলো তাদের কোম্পানির মার্কেটিং পলেসি এর জন্য ব্যবহার করে বিভিন্ন অনলাইন মাধ্যম গুলোতে। আমরা জানি, গুগল হলো অনলাইন মার্কেটিং এর একটি বড় উদাহরণ।

অনলাইন মার্কেটিং এবং অফলাইন মার্কেটিং এর মধ্যে পার্থক্য ?

অনলাইন ও অফলাইন এর মধ্যে অনেক পার্থক্য আছে। এখানে আমরা অফলাইন মার্কেটিংকে ট্রেডিশনাল মার্কেটিং হিসেবে চিহ্নিত করবো।

আমরা রাস্তার বিলবোর্ডে, পত্রিকায়, টিভিতে এডস’এ যে, সকল মার্কেটিং দেখে থাকি এ গুলোই হলো অফলাইন মার্কেটিং।

আমরা আগেই বলেছি, অনলাইন মার্কেটিং তুলনা মুলক ভাবে নতুন ব্যবস্থা। অন্যদিকে অফলাইন মার্কেটিং শতাব্দীকাল ব্যাপী থেকে চলে আসছে।

পত্রিকার মাধ্যমে এডস দেওয়ার রেওয়াজ অনেক আগে থেকে চলে আসছে। এর পরে যখন টেলিভিশন এসেছে, তখন টেলিভিশনকে অফলাইন মার্কেটিং হিসেবে ব্যবহার করা হয়েছে।

অফলাইন মার্কেটিং ও অনলাইন মার্কেটিং এর আরো একটি পার্থক্য হলেঅ এদের কার্যকারিতা নিরুপণ্য। মনে করুন আপনি 20 হাজার টাকা খরচ করে অনলাইন ও অফলাইন মার্কেটিং এর জন্য এডস দিলেন।

এখন অনলাইন মার্কেটিং’র জন্য যে, এডস আপনি দিলেন এখানে আপনি সকল স্ট্যাটিসটিকস দেখতে পারবেন। যেমন- ফেসবুক গ্রুপ এর মাধ্যমে অনলাইন বিজ্ঞাপন দিলেন।

আপনার বিজ্ঞাপন প্রকাশ করার পরে, কত জন ব্যক্তি উক্ত পণ্যের এডস দেখেছে। আপনি তা এই অনলাইন মার্কেটিং স্ট্যাটিসটিকস দেখে বের করতে পারবেন।

এছাড়া আপনার দেওয়া এডস গুলোতে কত জন লোক এডস লিংকে ক্লিক করে পণ্য দেখেছে তাও আপনি জানতে পারবে।

মোট কথা, আপনার এডস কাস্টমারের মাঝে কেমন জনপ্রিয়তা পাচ্ছে। তা আপনি সরাসরি নির্ধারন করতে পাবেন স্ট্যাটিসটিকস এর মাধ্যমে। অনলাইন মার্কেটিং এর জন্য এটি অনেক বড় সুবিধা।

এবং এখানে আপনি এড এর সাথে পণ্যের যে, বিক্রয় সম্পর্ক তা সরাসরি নির্ণয় করে নিতে পারবেন। তবে অফলাইন মার্কেটিং এর ক্ষেত্রে বিষয়টি কোন ভাবেই এক না। যেমন- আপনি কোন টিভি ভিডিও বা পত্রিকায় এড দিলেন।

কিন্তু এই এড গুলো সঠিক কতজন লোক এর কাছে পৌছিল তা সঠিক ভাবে নির্ণয় করার উপায় নাই।

অন্যদিকে উক্ত এডস গুলো তাদের কেমন লাগলো। এড দেখে কত জন মানুষ পণ্য কিনার জন্য অর্ডার করছে তা বোঝার উপায় নাই।

অনলাইন মার্কেটিং এর মাধ্যমে এ সকল তথ্য এক ক্লিক করেই জানা জায়। অনলাইন মার্কেটিং মূলত অডিয়েন্স টার্গেট করে কাজ করে। এছাড়া অনলাইন মার্কেটিং এর আরো অনেক সুবিধা আছে।

আপনি যদি উক্ত আলোচনাটি পড়ে থাকেন তাহলে আপনিও অনলাইন ও অফলাইন মার্কেটিং এর বিষয়ে পরিষ্কার ধারণা নিতে পারছেন।

কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ? (How to Do Online Marketing)

আপনি উক্ত আলোচনায় অনলাইন মার্কেটিং ও অফলাইন মধ্যে পার্থক্য দেখে বুঝতেই পারছেন। অনলাইন মার্কেটিং আপনার জন্য কত টা জনপ্রিয় হবে।

তাই এখন আমরা আপনাকে জানাব কিভাবে অনলাইন মার্কেটিং করবেন। এ বিষয়ে বিস্তারিত ধারণা নিতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

অনলাইন মার্কেটিং করার প্রথম উপায় হলো- আপনি এজেন্সির সাহায্য নিয়ে মার্কেটিং শুরু করতে পারবেন।

এই উপায় আপনার কোন গ্রহণযোগ্য এজেন্সি নির্ধারণ করতে হবে। যে সকল লোক অনলাইন মার্কেটিং-এ দক্ষ। তারপরে তাদের সাহায্য নিয়ে অনলাইন মার্কেটিং করতে পারবেন। আপনাদের কোম্পানির পণ্য প্রচারের জন্য।

এছাড়া আপনি আরো একটি উপায় ব্যবহার করতে পারবেন সেটি হলো- নিজে থেকে অনলাইন মার্কেটিং করা। আপনি নিজে কিভাবে মার্কেটিং করতে পারবেন এ বিষয়েই আমরা এখানে কথা বলব।

অনলাইন মার্কেটিং

অনলাইন মার্কেটিং করার জন্য আপনাকে বিভিন্ন বিষয়ে দক্ষ হতে হবে। এটি অনলাইন মার্কেটিং করার জন্য জরুরী। আমরা জানি আপনি সকল বিষয়ে হয়তো দক্ষ না।

যেমন- যিনি ওয়েব ডিজাইনার হবেন তিনি সব সময় ওয়েবসাইট এর রুপ কেমন হবে সেই বিষয় নিয়ে কাজ করে। কারণ সে এই কাজে একজন দক্ষ ব্যক্তি।

তার জন্য আপনি যে, ফিল্ডে দক্ষ সেই ফিল্ডে অনলাইন মার্কেটিং এর জন্য বেছে নিন। যেমন-আপনি যদি ওয়েব  ডিজাইনার হোন তবে।

অনলাইন মার্কেটিং করে আয়

এই মার্কেটিং এর জন্য আপনি ফেসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রাম এর মতো সোশ্যাল মিডিয়া মার্কেটপ্লেস গুলো বেছে নিতে পারেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, এই আর্টিকেল থেকে শিখতে পারলেন কিভাবে অনলাইন মার্কেটিং করা যায়। আপনি যদি অনলাইন মার্কেটিং করতে আগ্রহী থাকেন। তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য প্রচার করে অনেল লাভবান হতে পারবেন।

বর্তমান সময়ে যারা মার্কেটিং করে পণ্য প্রচার করছে। তাদের মধ্যে বেশি অংশ অনলাইন মার্কেটিং এর সাথে জরিত। কারণ এখানে লাভ হওয়ার সম্ভাবনা আছে।

আপনি যদি নতুন অবস্থায় অনলাইন মার্কেটিং করতে চান? তাহলে আপনার ফেসবুক একাউন্ট এর মাধ্যমে অনলাইন মার্কেটিং এর কাজ শুরু করতে পারবেন।

Tags : অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ? অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ? অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ? অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ? অনলাইন মার্কেটিং কি | কিভাবে অনলাইন মার্কেটিং করবেন ?

আমাদের লেখা আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap