মার্কেটপ্লেস ছাড়াই অনলাইনে আয় করুন [ফ্রিল্যান্সিং]

বর্তমানে অনলাইনে আয় করার প্রচুর মাধ্যম রয়েছে। শুধুমাত্র যে অনলাইন মার্কেটপ্লেসগুলোর দিকেই তাকিয়ে থাকতে হবে ঠিক এরকমটা নয়। অনেকেই অনলাইন থেকে আয় করার জন্য শুধুমাত্র বিভিন্ন মার্কেটপ্লেসে দিকে তাকিয়ে রয়েছেন এবং দিনের পর দিন সেখানে নষ্ট করছেন। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। হাজারটা বিট করেও কোন কাজ পাচ্ছেন না আজকের এই আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য।

Freelancing, অনলাইনে আয়
Freelancing, অনলাইনে আয়

আপনি যদি কোন বিষয়ে পারদর্শী হন তাহলে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে অনলাইন থেকে বিভিন্ন মাধ্যমে কাজ করে ঘরে বসে আয় করতে পারবেন লক্ষ লক্ষ টাকা। অনলাইন মার্কেটপ্লেস ছাড়া কিভাবে বা কোথায় কাজ করে অনলাইন থেকে আয় করবেন?  আজকের এয়ারটেলে আমি আলোচনা করছি অনলাইন মার্কেটপ্লেস ছাড়াও আরও বেশ কিছু মাধ্যম রয়েছে যেখান থেকে আপনি চাইলেই অর্ডার নিয়ে অনায়াসে কাজ করতে পারেন।

অনলাইনে কাজ করে আয় করতে চাইলে কি কি যোগ্যতা থাকতে হয়?

আপনি যদি অনলাইন থেকে আয় করতে চান হোক সেটা বিভিন্ন মার্কেটপ্লেস থেকে অথবা অন্যান্য মাধ্যম থেকে আপনাকে অবশ্যই কোন না কোন বিষয়ে পারদর্শী হতে হবে। যেমন, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, আর্টিকেল রাইটিং, ট্রানসলেশন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, অ্যাপস ডেভেলপমেন্ট এছাড়াও অন্যান্য যেকোন স্ক্রিল হতে পারে আপনার অনলাইনে ইনকাম করার দক্ষতা।

আরোও পড়ুনঃ ছাত্র ছাত্রীদের জন্য অনলাইনে আয় করার মাধ্যম।

ধরুন আপনি ওয়েব ডিজাইন অথবা গ্রাফিক্স ডিজাইন শিখেছেন, এবং বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে দিনের-পর-দিন বিট করে যাচ্ছেন কিন্তু কোন অর্ডার পাচ্ছেন না। তাহলে কি লাভ হল আপনার কাজ শিখে? আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি অনলাইন মার্কেটপ্লেসগুলোতে বিভিন্ন মাধ্যমে অনলাইন থেকে অর্ডার নিয়ে বাড়িতে বসে কাজ করে সে কাছে জমা দিয়ে আয় করতে পারেন।

অনলাইন মার্কেটপ্লেস ছাড়া অনলাইনে আয় করার অন্যতম কিছু মাধ্যম গুলোর মধ্যে জনপ্রিয় মাধ্যম গুলো নিম্নে দেওয়া হলঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ

আপনি যদি একজন দক্ষ ফ্রিল্যান্সার বা কোন কাজে দক্ষতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে আপনি চাইলেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেই অনেক অর্ডার হাতিয়ে নিতে পারেন। বর্তমানে লক্ষ লক্ষ বায়ার যারা অনলাইন মার্কেটগুলো ব্যতীত বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে তাদের কাজের জন্য অফার করে থাকেন, অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে তারা বিভিন্ন কাজের অফার খুঁজে থাকেন। আপনি সোশ্যাল মিডিয়াতে যেমন ফেসবুক, টুইটার, পিন্টারেস্ট সহ যে সকল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া গুলো রয়েছে সেখানে আপনার দক্ষতা সম্পর্কে প্রোফাইল তৈরি করুন। এবং আপনার পোর্টফোলিও আপলোড করুন। এবং সেটাকে বেশি বেশি শেয়ার করতে থাকুন। যেসকল বায়ার বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে অফার খুঁজে থাকেন তারা আপনার অফার সহজেই খুঁজে পাবে এবং আপনাকে কাজের জন্য অর্ডার করবে।

অথবা আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার দক্ষতা রিলেটেড ওয়ার্ড দিয়ে বারবার সার্চ করে দেখুন, কোথাও কোনো কাজ ভেকেন্সি রয়েছে কিনা, এবং সেখানে সরাসরি কাজের জন্য আবেদন করুন। এভাবে করতে থাকলে খুব দ্রুতই আপনি কাজ পেয়ে যাবেন।

এরকমভাবে যদি কয়েকজন বিশ্বস্ত বায়ার পেয়ে যান সে ক্ষেত্রে পরবর্তীতে কাজের আর কোন অভাব হবে না।

ব্লগিংয়ের মাধ্যমে অর্ডার সংগ্রহঃ

আপনি যদি কোন বিষয়ে পারদর্শী হন তাহলে সে বিষয়ের ওপর একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করুন। এবং সেখানে আপনার কাজ সম্পর্কে এবং আপনার দক্ষতা সম্পর্কে বিভিন্ন তথ্য এবং প্রমাণ যুক্ত করুন। এবং আপনার দক্ষতা রিলেটেড কোন কিওয়ার্ড/ বা শব্দ দিয়ে সার্চ করলে যাতে আপনার ওয়েবসাইটটি একজন ক্রেতা/বায়ার খুজে পায় সেজন্য সাইটটি ভালো ভাবে অপটিমাইজ/SEO করুন। আপনার ওয়েবসাইটটি যদি আপনার দক্ষতা রিলেটেড কোন শব্দ বা শব্দগুচ্ছ ‍দিয়ে সার্চ করলে প্রথম দিকে খুজে পাওয়া যায় তাহলে আপনার কাজের অভাব হবে না।

এর জন্য যা প্রয়োজনঃ ওয়েব সাইট তৈরি, মার্কেটিং, SEO, এবং কাজের প্রমান স্বরুপ আকর্শনীয় পোর্টফোলিও।

ইমেইল মার্কেটিং করে অর্ডার সংগ্রহঃ

মার্কেটপ্লেস ছাড়া অনলাইনে ইনকাম করার জনপ্রিয় মাধ্যম গুলোর মধ্যে ইমেইল মার্কেটিং হচ্ছে একটি জনপ্রিয় মাধ্যম। আপনার টার্গেট করা লোকদের ইমেইল সংগ্রহ করে তাদের বিভিন্নভাবে কাজের অফার করুন। আপনার অফারটি যদি আকর্ষণীয় বা সুন্দর ভাবে লিখে ইমেইল পাঠাতে পারেন তাহলে আশা করা যায় খুব ভালো রেসপন্স পাবেন। বর্তমানে এভাবে লক্ষ লক্ষ ফ্রিল্যান্সাররা তাদের ভাইদের কাছে কাজ নিয়ে কাজ করে ঘরে বসে ইনকাম করে আসছেন।

ভিডিও মার্কেটিংয়ের মাধ্যমে অর্ডার গ্রহণঃ

বর্তমানে যে সকল অনলাইন মার্কেটিং বা বিজ্ঞাপন রয়েছে তার মধ্যে জনপ্রিয় একটি মাধ্যম হলো ভিডিও মার্কেটিং। যে কেউ চাইলেই ভিডিও মার্কেটিংয়ের মাধ্যমে তাদের ব্রেন্ড বা তাদের সেবা গুলোকে খুব সহজেই কাস্টমারদের কাছে যেমন পৌছে দিতে পারে তেমনি তাদের কাছে ভাল রেসপন্স পেয়ে থাকে।

তাই আপনার দক্ষতা অনুযায়ী ভিডিও মার্কেটিং করে কাঁদ সংগ্রহ করা একটি অন্যতম মাধ্যম হতে পারে। এর জন্য শুধুমাত্র প্রয়োজন একটি ইউটিউব চ্যানেল বা যেকোনো একটি ভিডিও প্ল্যাটফর্ম নির্বাচন করা এবং সেখানে আপনি যে কাজগুলো করছেন সেগুলো ভিডিও আকারে ধারণ করে আপলোড করে তার নিচে লিংক দিয়ে সেখানে বায়ারদের অর্ডার করার জন্য অনুরোধ করুন। এতে খুব অল্প সময়ে খুব ভালো রেসপন্স পাবেন এবং খুব ভালো পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব।

পরিশেষে আমাদের পরামর্শঃ

পরিশেষে আমাদের পরামর্শ হল যদি আপনি কোন বিষয়ে দক্ষতা সম্পন্ন বা পারদর্শী হন তাহলে অবশ্যই উপরে যে মাধ্যমগুলো দিয়েছি মাধ্যমগুলো অবলম্বন করে অনলাইন মার্কেটপ্লেসগুলো ছাড়াই বায়ারদের কাছ থেকে খুব দ্রুত অর্ডার নিতে পারবেন এবং কাজ করে ঘরে বসে আয় করতে পারবেন। বর্তমানে অসংখ্য প্রজেক্ট ওয়েবসাইট অথবা গ্রুপ রয়েছে যারা এভাবে কাজ সংগ্রহ করে কাজ করে থাকে।

বন্ধুরা যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং যদি কোন বিষয়ে জানার আগ্রহ থাকে তবে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানান আমরা যত দ্রুত সম্ভব সেটার সমাধান দেয়ার চেষ্টা করব।

বন্ধুদের সাথে শেয়ার করুন।

You May Like

1 thought on “মার্কেটপ্লেস ছাড়াই অনলাইনে আয় করুন [ফ্রিল্যান্সিং]”

Leave a Comment