কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন (বিস্তারিত দেখুন)

কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন : বর্তমান সময়ে অনেক ব্লগার এবং ওয়েবসাইট এর মালিক আছে যারা তাদের ডোমেইন এক কোম্পানি থেকে অন্য কোম্পানিতে ট্রান্সফার করতে চাই। তবে সঠিক কোন উপায় না জানার অভাবে তাদের ডোমেইন অন্য কোম্পানিতে ট্রান্সফার করতে পারে না।

তার জন্য আজ আমাদের এই পোস্টে আপনাকে জানাব কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন। তাই আপনি যদি এই বিষয়ে বিস্তারত তথ্য জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমরা জানি বর্তমান সময়ে যারা ওয়েবসাইট ব্যবহার করে তারা বিভিন্ন কোম্পানি হতে ডোমেইন ক্রয় করে থাকে। আর উক্ত ডোমেইন লোকেরা বিভিন্ন কারণে ট্রান্সফার করতে আগ্রহী থাকে। কিন্তু বেশির ভাগ সময়ের মানুষ গুলো ডোমেইন ট্রান্সফার করার কারণ তারা ডোমেইন রিনিউ করার সময় টাকা বাচাতে চায়।

তার কারণ আমরা যখন ডোমেইন ক্রয় করি তখন এর দাম কম থাকে। আর যখন সেই ডোমেইন রিনিয় এর সময় হয় তখন আমাদের ডোমেইন রিনিয় করার জন্য অনেক বেশি টাকা দিতে হয়।

উক্ত কারণ এর জন্য বেশিভাগ মানুষ সেই সকল কোম্পানি থেকে তাদের ক্রয় করা ডোমেইন রিনিউ না করে অন্য কোম্পানি ট্রান্সফার করে থাকে। এছাড়া অনেকে তাদের বর্তমান সার্ভিস প্রভাইডার কোম্পানির খারপ সার্ভিস এর কারণেও ডোমেইন অন্য কোম্পানিতে ট্রান্সফার করে থাকে।

কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন (বিস্তারিত দেখুন)
কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন (বিস্তারিত দেখুন)

ডোমেইন ট্রান্সফার কি?

ডোমেইন ট্রান্সফার হচ্ছে আপনার ডোমেইন এর নাম এক রেজিষ্ট্রার কোম্পানি থেকে অন্য রেজিষ্ট্রার কোম্পানিতে সুইচ বা ট্রান্সফার করার মাধ্যম কে বুঝায়।

এছাড়া সহজ করে বলতে গেলে একটি ডোমেইন নেম সার্ভিস প্রভাইডার কোম্পানি থেকে রেজিষ্ট্রার থেকে অন্য ডোমেইন নেম সার্ভিস প্রভাইডার কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করার উপায়কে ডোমেইন ট্রান্সফার বলা হয়।

ডোমেইন ট্রান্সফার করার জন্য কি প্রয়োজন? 

আপনি যদি ডোমেইন ট্রান্সফার করতে চান। তাহলে আপনার অবশ্যই কিছু প্রয়োজন হবে। তাই আপনি সফল ভাবে ডোমেইন ট্রান্সফার করার জন্য যে জিনিস গুলো লাগবে তা নিচের তালিকা দেখুন।

  • ডোমেইন এর সকল কন্ট্রোল প্যানেল আপনার কাছে থাকতে হবে।
  • আপনার ডোমেইন কমপক্ষে ষাট দিন এর জন্য রেজিষ্টার হতে হবে।
  • ডোমেইনটি যদি আগে ট্রান্সাফার করা হয় তাহলে নতুন করে, ট্রান্সফার করার জন্য এটি অবশ্যই ষাট দিনের বেশি হতে হবে।
  • আপনার বর্তমান রেজিষ্ট্রার কোম্পানি হতে ডোমেইন অবশ্যই আনলক করতে হবে।
  • ডোমেইন Who-is বা অন্য কোন সিকিউরিটি অন করা থাকলে অবশ্যই অফ/বন্ধ করে রাখতে হবে।
  • ডোমেইন ট্রান্সফার কোড দরকার হবে।
  • ডোমেইন ট্রান্সফার করার জন্যে আপনার ডোমেইন এর একটি এক্সেসযোগ্য ই-মেইল ঠিকানা থাকতে হবে।

ডোমেইন ট্রান্সফার করার প্রসেসিং

আপনি যদি ডোমেইন ট্রান্সফার করতে চান। তাহলে আপনাকে কিছু প্রসেস জানতে হবে। তো চলুন নিচের অংশ থেকে ডোমেইন ট্রান্সফার করার প্রসেসিং সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • প্রথমত আপনার কন্টাক্ট ইনফরমেশন আপডেট করুন।
  • তারপরে আপনার ডোমেইন আনলক করুন।
  • তারপরে অথোরাইজেশন কোড জেনারেট করে সেটি সংরক্ষণ করুন।
  • তারপরে কনফর্ম হোন যে, আপনার ডোমেইনটি ট্রান্সাফর করার যোগ্য।
  • এরপরে আপনার নতুন রেজিষ্ট্রার এর সাথে একটি একাউন্ট তৈরি করুন।
  • এরপরে অথোরাইজেশন এর কোর্ড টাইপ করুন।
  • তাররপরে আপনার ট্রান্সফার অনুমোদন করুন।
  • এরপরে ডোমেইন ট্রান্সফার করার জন্য অর্থ প্রদান করুন।
  • সব শেষে ডোমেইন ট্রান্সফার কনফার্ম করুন।

ডোমেইন ট্রান্সফার করার নিয়ম

আমাদের এই পোস্টে আপনাকে জানাব ডোমেইন ট্রান্সার করার সঠিক নিয়ম। তবে আপনি যদি অন্যান্য যে কোন কোম্পানি থেকে ডোমেইন কিনেন না কেন আমাদের দেওয়া নিয়মে সকল কোম্পানি হতে ডোমেইন ট্রান্সফার করতে পারবেন।

তাই আজ আমি আপনাকে এখানে Godaddy হতে NameCheap কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করা দেখাব। উক্ত প্রসেসিং এ আপনারা আপনাদের বর্তমান ডোমেইন নেম কোম্পানি থেকে অন্য কোম্পানিতে ট্রান্সফার করে নিতে পারবেন। ডেমেইন নেম ট্রান্সফার করার জন্যে নিচে দেওয়া পদক্ষেপ গুরো অনুসরণ করুন।

আরো দেখুনঃ

পদক্ষেপ- ১

প্রথমে আপনার ডোমেইন প্যানেলটি লগইন করতে হবে। তারপরে Product অপশনে প্রবেশ করবেন। Godaddy যদি হয় সরাসরি এখানে প্রবেশ করবেন। রঙিন যে লেখা দেখতে পারছেন সেখানে ক্লিক করলে আপনি উক্ত ডোমেইন কোম্পানি লগইন করতে পারবেন।

পদক্ষেপ- ২

তারপরে আপনি যে, ডোমেইন নেম ট্রান্সফার করতে আগ্রহী সেটি ওয়েবসাইট এর ডান পাশে Manage বাটনে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৩

তাপরে পেজে Additional Settings এর নিচে দেখতে পারবেন Domain Lock On, সেটি অফ করার জন্য আপনাকে এডিট অপশনে ক্লিক করতে হবে।

পদক্ষেপ- ৪

তারপরে আপনি সেখান থেকে Domain Lock Off করে দিবেন।

পদক্ষেপ- ৫

তারপরে, Domain Lock Off করার পরে আপনি নিচে ছবিটি দেখুন। উক্ত ডোমেইন লক অফ করার পরে আপনার সামনে পেন্ডিং দেখাবে। অল্প কয়েক মিনিট পরে অফ হয়ে যাবে।

পদক্ষেপ- ৬

তারপরে Authorization Cod বা EPP কোড নামে দেখতে পাবেন সেটি দরকার হবে। Authorization Code পাওয়ার জন্য সেই পেজের নিচে Get Authorization Code নামে একটি লিংক দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন। নিচের ছবিটি দেখুন।

পদক্ষেপ- ৭

Get Authorization Code অপশনে ক্লিক করার পরে আপনার রেজিষ্টার করা ই-মেইল এ একটি কোর্ড চলে যাবে। আপনি আপনার ই-মেইলে গিয়ে সেই কোডটি কপি করে নিবেন।

পদক্ষেপ- ৮

তারপরে, আপনাদের ডোমেইন যে নতুন কোম্পানিতে ট্রান্সফার করতে চান। সেই কোম্পানির ডোমেইন প্যানেল লগইন করে নিবেন। যেমন ডোমেইনটি মেনচিপে ট্রান্সফার করব।

পদক্ষেপ- ৯

তারপরে, ডোমেইনের উপর কার্সর রেখে ড্রপ ডাউনে ডোমেইন ট্রান্সফার এ ক্লিক করতে হবে।

পদক্ষেপ- ১০

তারপরে পরবর্তী পেজে Easy Domain Transfer এর ডান পাশে Transfer নামে অপশনে ক্লিক করবেন।নিচের ছবিটি দেখুন।

পদক্ষেপ- ১১

উপরের ছবির মতো আপনি যদি সঠিক ভাবে কাজ করতে পারেন তাহলে আপনাকে Congratulation, Your Domain Example.com is Eligible For Transfer নামে একটি মেসেজ দেওয়া হবে।

আরো পড়ুনঃ

পদক্ষেপ- ১২

তারপরে Authorization Code মেইল থেকে কপি করে কোডটি পেস্ট করে, বাম পাশের নিচে থঅকা Yes To All অপশনের বাম পাশের বক্সে টিক মার্ক দিয়ে, তার ডান পাশে Buy Icon ক্লিক করবেন।

পদক্ষেপ- ১৩

তারপরে স্ক্রিনের ডান অংশে View Cart এ ক্লিক করবেন।

পদক্ষেপ- ১৪

এরপরের পেজে WhoisGuard টি এনাবল করে Confirm অর্ডার বাটনে ক্লিক করবেন।

পদক্ষেপ- ১৫

তারপরে পেজে Play Now তে ক্লিক করে পেমেন্ট প্রসেস সম্পন্ন করতে হবে।

পদক্ষেপ- ১৬

পেমেন্ট প্রসেস সম্পন্ন করার পরে ডোমেইনে ক্লিক করে যে, ডোমেইন ট্রান্সফার করছেন তার ডান পাশে থাকা মেনেজ এ ক্লিক করে Sharing & Transfer ট্যাবে ক্লিক করবেন। Sharing & Transfer  ক্লিক করার পরে Transfer Will Begin দেখতে পারবেন।

পদক্ষেপ- ১৭

তারপরে 20-30 মিনিট অপেক্ষা করে রিফ্রেশ করবেন। তারপরে আপনারা Awaiting Release From Previous Register অপশন দেখতে পারবেন।

পদক্ষেপ- ১৮

উক্ত লেখা দেখার পরে আপনারা আগের ডোমেইন প্রভাইঢার/ কোম্পানির প্যানেলে চলে যাবেন। আমরা যেহেতু Godaddy প্যানেল থেকে ডোমেইন সেটিংস প্রবেশ করে পেন্ডিং ট্রান্সফার আউট লেখার ডান পাশে থাকা View Details ক্লিক করুন।

পদক্ষেপ- ১৯

তারপরে পেন্ডিং ট্রান্সফার পেজে Accept Or Decline তে ক্লিক করুন।

পদক্ষেপ- ২০

তারপরে Accept Transfer লেখার বাম পাশে থাকা রেডিও বাটনে ক্লিক করে Ok তে ক্লিক করবেন। তারপরে কিছু মুহুত পরে আপনারা যে ডোমেইন টি ট্রান্সফার সম্পন্ন করেছেন সেটি দেখতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

আপনি ‍যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে অনুসরণ করে থাকেন। তাহলে আপনি যে কোন ডোমেইন কোম্পানি থেকে ডোমেইন ট্রান্সফার করতে পারবেন।

আমরা উক্ত আলোচনাতে ডোমেইন ট্রান্সফার করার সকল পদক্ষেপ জানিয়ে দিয়েছি। আপনি উক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করে, আজই আপনার পছন্দের কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করে নিন।

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আমাদের সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap