ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন)

ক্যাপচা কোড কি : ইন্টারনেট বর্তমান সময়ে মানুষের জীবনে একটি প্রয়োজনীয় হয়ে দাড়িয়েছে। যার মাধ্যমে অনেক কাজ সহজে নিজের ঘরে বসে করা সম্ভব। যার ফলে ব্যাংকিং, অনলােইনে বিভিন্ন কোর্স এর পরীক্ষার ফরম পূরণ ও টাকা জমা, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, এছাড়া অনলাইন আয় করার বিভিন্ন মাধ্যম ইন্টারনেট দিয়ে করা হয়।

তবে এই কাজ গুলোর করার জন্য নিরাপতাতার প্রশ্ন উঠেছে। কারণ অনেকেই বিভিন্ন প্রকার অনলাইন প্রতারণার শিকার হয়। ইন্টারনেট নিরাপত্তার কথা চিন্তা করে ক্যাপচা ব্যবহার করা শুরু হয়েচে। আমাদের এই পোস্টে আপনাকে ক্যাপচা কোড এর বিষয়ে বিস্তারিত ধরণা দেওয়া চেষ্টা করব।

আপনি যদি ক্যাপচা কোড সম্পর্কে সকল তথ্য জানতে চান। তবে আমাদের দেওয়া লেখা ‍গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আপনি যদি ক্যাপচা কোড সমাধানের সমস্যার সম্মুখিন হয়ে থাকেন। তবে এই পোস্ট পড়ুন। আর আপনি যে কোন ক্যাপচার সম্মুখিন হলে সেটি সহজ ভাবে সমাধান করতে পারবেন।

ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন)
ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন)

ক্যাপচা কোড কি ?

ক্যাপচা কোড ব্যবহার করার জন্যে প্রথমে আপনার জেনে নিতে হবে ক্যাপচা কোড আসলে কি। ক্যাপচার সম্পনূর্ণ নাম হলো কমপ্লিটলী অটোমেটেড টুরিং টেস্ট টু টেল কমপিউটারস এন্ড হিউমান অ্যাপার্ট।

যার মাধ্যমে কম্পিউটারে নিশ্চিত করে যে, ইউজার আসলে মানুষ কিনা। এ্ সকল ক্যাপচা গুলোতে আছে বিভিন্ন ধরণের বর্ণমালা, ছবি, সংখ্যা ইত্যাদি। যা চেক প্রক্রিয়াটি কম্পিউটার এর সাহায্যে সম্পন্ন হয়। তাই একে রিভার্স টার্নিং টেস্ট বলা হয়।

উক্ত ব্যবহারকারী শাক্তকরণ প্রক্রিয়াটি সমালোচিত হয়েছিল। কারণ যারা দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি তারা এই পরীক্ষায় উত্তীর্ণ হতে অনেক কঠিন মনে করত। এজন সাধারণ রোক ক্যাপচা সমাধান করতে প্রায় 10 সেকেন্ড এর মতো সময লাগে।

কোনও ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার জন্য বা ব্লগ বা ওয়েবসাইটে কমেন্ট করার জন্য ক্যাপচা ব্যবহার করা হয়। তার বাইরে এরকম অনেক কাজ আছে সেগুলোতে নিরাপত্তার জন্য ক্যাপচা কোড ব্যবহার করা হয়।

ক্যাপচা কোড একটি প্রোগ্রাম। যা পরীক্ষা ও গ্রেড প্রস্তুত করে যা এই পরীক্ষায় শুধু মাত্র একজন মানুষ উত্তীর্ণ হতে পারে। কোন কম্পিউটার বা মেশিন এর এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ক্ষমতা নেই।

আরো দেখুনঃ

ক্যাপচা কত প্রকার ?

আপনি যখন কোন ওয়েসাইটে প্রবেশ করবেন আপনি অনেক ধরণের ক্যাপচার সম্মুখিন হবেন। আর আপনি যখন তাদের দেওয়া ক্যাপচা সঠিক ভাবে পূরণ করতে পারবেন। তখনই আপনি সেই ওয়েবসাইট গুলোতে প্রবশে করতে পারবেন।

তাই আপনি যদি ক্যাপচা কত প্রকার এই বিষয়ে জানতে চান। তাহলে নিচের তথ্য থেকে জেনে নিন। কারণ আমরা এখানে বিভিন্ন ধরণের ক্যাপচা সম্পর্কে জানাব।

আপনার সুবিধার জন্য কিছু ক্যাপচার প্রকার দেওয়া হলো যেমন-

  • Images Captcha,
  • 3D Captcha,
  • Ad Injected Captcha,
  • Audio Captcha,
  • Text Captcha,
  • Tic Tac toe Captcha,
  • Jquery slider Captcha ইত্যাদি।

তো চলুন এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো দেখুনঃ

Text Captcha– টেক্সট ক্যাপচা গুলো আপনাকে অনেক ধরণের বর্ণমালা টাকাই করে ক্যাপচা সমধান করতে হবে। যেমন- FaEEdd15 এরকম।

Audio Captcha– আপনি কোন ওয়েসাইটে প্রবেশ করতে চাইলে তারা প্রথমে আপনাকে একটি ক্যাপচা কোড দেবে সেটি হতে পারে অডিও ক্যাপচা। যা আপনাকে অডিও শুনে শুনে টাইপ করতে হবে।

Images Captcha– উক্ত অ্যাপচা গুলো আপনাকে ছবি ক্যাপচা দেখানো হবে। যা আপনার সামনে অনেক গুলো ছবি থেকে আপনাকে ক্যাপচা দেখানো হবে সেই অনুযায়ী আপনাকে সঠিক ছবি গুলো ক্লিক করে ক্যাপচা সমাধান করতে হবে। যেমন- বলা হতে পারে ট্রাফিক লাইট ছবি গুলো সমাধান করুন।

Math Solving Captcha– আপনি যখন ম্যাথ সলভিং ক্যাপচা আপনার সামনে দেওয়া হবে তখন আপনাকে সংখ্যা গুলো যোগ বিয়োগ করতে হবে। যেমন- 15+10 = 25, অথবা 20-10 = 10 এরকম।

3D Captcha– উক্ত ক্যাপচা গুলো আপনাকে 3D ছবি আকারে দেখানো হবে। সেই ছবি গুলো থেকে সঠিক ক্যাপচা ছবি গুলো ক্লিক করে সমাধান করতে হবে।

Ad injected Captcha– এই ধরণের ক্যাপচাতে আপনি বিজ্ঞাপন/ এড এর মাধ্যমে কোডটি দেখতে পারবেন। আপনি যে, এডটি স্ক্রিনে দেখতে পারবেন সেটির নাম শুধুমাত্র পূরণ করতে হবে।

Jquery Slider Captcha– এই ধরণের ক্যাপচাতে প্লাগইন থাকে যা ক্যাপচা যুক্ত করার ক্ষমতা দেয়। এটি ব্যবহার করা অনেক সহজ। স্প্যামারদের দূরে রাখতে উক্ত প্লাগইনটি অনেক উপকারী হিসেবে গণ্য হয়।

Tic Tac Toe Captcha– এই ধরণের ক্যাপচা গুলো Gamification জড়িত। যা Fun হিসেবে ডিজাইন করা থাকে। এটি মানুষ এর জন্য অনেক সহজ উপায় ওয়েবসাইট গুলোতে প্রবেশ করার জন্য।

উপরিউক্ত ক্যাপচা গুলোর উদাহরণে যা দেখানো হলো একটি ওয়েবসাইটে গিযে এগুরো সহজেই সমাধান করতে পারবেন। আপনি যদি একটু চেষ্টা করে তাহলে আপনি দ্রুত ক্যাপচা কোড পূরণ করতে পারবেন। আর আপনি যদি ক্যাপচা পূরণ করার দক্ষতা অর্জন করতে চান তাহলে hotovaga.com ওয়েবসাইটে প্রবেশ করুন। এখান আপনি ক্যাপচা কোড পূরণ করার প্রেক্টিস করতে পারবনে।

উক্ত আলোচনাতে ক্যাপচা কি এবং ক্যাপচার কোড এর প্রকার সমূহ সম্পর্কে ধারণা পেয়েছেন। এখন আপনাকে জানতে হবে রিক্যাপচা কি। তো চলুন এই বিষয়ে জেনে নেয়া যাক।

রিক্যাপচা কি?

রিক্যাপচা হচ্ছে গুগল দ্বারা পরিচালিত একটি ফ্রি সার্ভিস। ক্যাপচা কোড জেনারেটর ওয়েবসাইট কে স্প্যাম এবং অপব্যবহার থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি ক্যাপচা কোড এর মতো। এর দ্বারা সঠিক মানুষ সনাক্ত করা যায় যে কোন ওয়েবসাইট বা ইন্টারনেট এর ব্যবহার কোনও ব্যক্তি করছে কি না মেশিন করছে।

ক্যাপচা কোড কিভাবে লিখবেন?

ক্যাপচা কোড সমাধান করা কোন সঠিক ব্যাপার নয়। শুধু মাত্র যে, ক্যাপচাটি দেখানো হবে সেটি ক্যাপচা কোডটি টাইপ করতে হবে। তবে তারপরেও আপনি ক্যাপচা কোড সমাধান করতে সমস্যার সম্মুখিন হলে চিন্তা করবেন না। আমরা এখানে ধাপে ধাপে আপনাকে সমধান করার উপায় বলব।

কিভাবে ক্যাপচা কোড সমাধান করতে হয়

আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে যে ক্যাপচা কোড থাকবে সেটি সমাধান দেখে শনাক্ত করতে পারবেন। যদি ক্যাপচা টেক্সট আকারের হয় তাহলে আপনি ক্যাপচা কোডে যে, অক্ষর বা সংখ্যা গুলো দেখবেন যেমন- CaPtAChA এরকম ভাবে হুবহু আপনি সমাধান বক্সে টাইপ করবেন। তাহলেই আপনার ক্যাপচা কোড সমাধান হয়ে যাবে।

আর যদি অডিও আকারে, ক্যাপচা কোড দেওয়া হয় তাহলে আপনাকে অডিও শুনে শুনে সমাধন বক্সে টাইপ করতে হবে। এছড়া আপনাকে যদি ছবি আকারে কোন ক্যাপচা দেওয়া হয়। তাহলে আপনাকে নির্দিষ্ট যে ছবি গুলো সমধান করতে বলা হবে সেগুলো দেখে দেখে ক্লিক করবন। তাহলেই সমধান হয়ে যাবে।

আপনি যদি উক্ত নিয়ম গুলো অনুসরণ করে থাকেন। তাহলে আপনিও ক্যাপচা গুলোড গুলো যত কঠিন হোন না কেন আপনি সহজেই সমাধান করে আপনার কাজে এগিয়ে যেতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো ক্যাপচা কোড কি? ক্যাপচা কোড কত প্রকার এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় তার সম্পর্কে বিস্তারিত তথ্য।

ট্যাগঃ ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন) ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন) ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন)

ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন) ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন) ক্যাপচা কোড কি ? এবং কেন ক্যাপচা কোড ব্যবহার করা হয় (বিস্তারিত দেখুন)

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর আমাদের সাইট থেকে আরো নতুন নতুন টিউটোরিয়াল পড়েতে চাইল নিয়মিত ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap