আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন)

আমাদের এই পোস্টে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম। বর্তমান সময়ে অনেকে আরবি পড়তে পারি কিন্তু আরবির বাংলা অনুবাদ করতে পারি না। তাই আপনি যদি আরবি টু বাংলা অনুবাদ পড়তে চান। তাহলে সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন।

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন)
আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন)

আপনি যদি আরবি থেকে বাংলা অনুবাদ করতে চান। তাহলে এটি অনেক সহজ। তবে আপনি কিভাবে আরবি থেকে বাংলা অনুবাদ করবেন সেই বিষয়ে জানতে চাইলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমরা যারা সাধারণত আরবি থেকে বাংলা এবং বাংলা থেকে আরবি অনুবাদ গুলো খুবই কম ক্ষেত্রে বা খুবই কম ব্যবহার করে থাকি। বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেট বা ইংরেজি টু বাংলা ট্রান্সলেট অনেক বেশি করে থাকি। কারণ আমাদের মাতৃভাষা বাংলা তাই আমরা ইংরেজি ২য় ভাষা হিসেবে শিখতে আগ্রহী থাকি। আমরা সাধারণত ইংরেজি থেকে বাংলা অনুবাদ আর বাংলা থেকে ইংরেজি অনুবাদ করে থাকি বেশি পরিমাণের।

তবে আপনি যদি আরবি থেকে বাংলা ট্রান্সলেট করার উপায় জানতে চান। তবে আপনাকে তো অবশ্যই কিবোর্ড এ আরবি টাই করতে হবে। কারণ আরবি অনুবাদ করতে আরবি অক্ষর গুলো টাইপ করতেই হবে।

আরবি টাইপিং করার জন্যে বা আরবি লেখার জন্য আপনাকে আরবি লেখার একটি আরবি কিবোর্ড অ্যাপ বা সফটওয়্যার ইনস্টল করতে হবে। এছাড়া আপনি কম্পিউটারে বা মোবাইলে আরবি লেখতে পারবে না।

আপনি যদি মোবাইল ব্যবহার করেন তবে আরবি লেখার জন্য মোবাইল এর সেটিং থেকে ভাষা পরিবর্তন দেখতে পারবেন সেখানে গিয়ে ইংরেজি ও বাংলা ভাষার পাশাপাশি আরবি ভাষা যুক্ত করে দিবেন।

তার জন্য আপনার মোবাইল Gboard কিবোর্ড বাংলা ও ইংরেজি ভাষার পাশাপাীশ আরবি ভাষা টাইপ করার সুযোগ পাবেন। তো চলুন সময় নষ্ট না করে আরবি থেকে বাংলা অনুবাদ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো দেখুনঃ

আমরা এখানে আরবি থেকে বাংলা অনুবাদ করার সেরা কিছু উপায় বলব। তার মধ্যে প্রথম উপায় হিসেবে এন্ড্রয়েড অ্যাপ সম্পর্কে বলব। আপনি যদি এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন তবে প্রথমে  যে উপায় গুলো মধ্যে যে কোন একটি ব্যবহার করতে পারেন।

আর আপনি যদি কম্পিউটার ব্যবহার করে অনুবাদ করতে চান তবে আপনি একটি উপায় ব্যবহার করতে পারবেন। মোবাইল ইউজারকারীরা চারটি উপায়ে অনুবাদ করতে পারবেন। তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Google Translate | আরবি থেকে বাংলা ট্রান্সলেট অ্যাপ/ ওয়েবসােইট

আপনি যে কোন ভাষা থেকে যে কোন ভাষায় অনুবাদ করার জন্য গুগল ট্রান্সলেট অ্যাপটি অনেক জনপ্রিয়। এখানে আপনি আরবি থেকে বাংলা, বাংলা থেকে আরবি ছাড়া যে কোন ভাষা সহজেই ট্রান্সলেট করতে পারবনে।

আমরা বর্তমানে যে সকল ভাষা ট্রান্সলেট করতে চাই। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হিসেবে মনে করি গুগল ট্রান্সলেটর। গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করার জন্য আপনার মোবাইল দিয়ে গুগল প্লে স্টোরে গিযে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। আর সবচেয়ে মজার বিষয় হলো গুগল ট্রান্সলেটর অ্যাপটি আপনি একদম বিনামূল্যে ডা্নলোড করতে পারবেন।

উক্ত ট্রান্সলেট অ্যাপটি ডাউনলোড করার পরে আপনার ফোনে ইনস্টল করে সেখানে প্রবেশ করতে হবে। তারপরে উপরের দিকে ভাষা সিলেক্ট করার অপশন পেয়ে যাবেন।

তার বাম পামে ও ডান পাশে দুইটি মেনু দেখতে পারবেন ভাষা নির্বাচন করার। এখানে আপনি যে ভাষা অনুবাদ করতে চান সেটির বাম দিকে মেনুতে সিলেক্ট করে দিবেন। আর যে ভাষাতে ট্রান্সলেট করবেন তার ডানদিকে মেনুতে সেটি সিলেক্ট করে দিবেন।

আপনি যেহেতু আরবি থেকে বাংলা অনুবাদ করবেন তাই আরবি টু বাংলা সিলেক্ট করে দিবেন। তারপরে নিচের ফাকা বক্সে আপনার আর্টিকে শব্দ লিখতে হবে আর পাশের বক্সে আরবির যে বাংলা অর্থ আছে মানে অনুবাদ দেখতে পারবেন।

আমরা জানি অনেকে গুগল প্লে স্টোর থেকে সঠিক অ্যাপ ডাউনলোড করতে পারেন। তাই আমি আপনার সুবিধার জন্য একটি লিংক শেয়ার করবো। সেখানে ক্লিক করে সরাসরি বাংলা টু আরবি অনুবাদ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড করুনঃ Google Translate

উক্ত অ্যাপটি ডাউনলোড করে সহজেই আপনি আরবি অক্ষর টাইপ করে বাংলাতে অনুবাদ দেখতে পারবেন। এছাড়া আপনি যদি পিসি দিয়ে আরবি টু বাংলা অনুবাদ করতে চান।তাহলে আপনাকে সরাসরি গুগলে সার্চ করে গুগল ট্রান্সলেটরে প্রবেশ করতে হবে। সেখানে আপনার প্রয়োজনীয় আরবি, বাংলা, ইংরেজি, হিন্দি, তামিল ইত্যাদি ভাষা অনুবাদ করতে পারবেন।

আমরা আপনার জন্য কম্পিউটার দিয়ে আরবি থেকে বাংলা অনুবাদ করার জন্য একটি লিংক শেয়ার করব। যেই লিংকে ক্লিক করে সরাসরি আপনার কম্পিউটার দিয়ে প্রবেশ করে যে কোন ভাষা ট্রান্সলেট করতে পারবেন।

তো কম্পিউটার দিয়ে আরবি থেকে বাংলা অনুবাদ করতে চাইলে নিচেয়ে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি যে কোন ভাষা সিলেক্ট করে টান্সলেট করুন। Google Translate আপনি এই লিংকে ক্লিক করে সরাসরি আরবি টাইপ করতে পারবেন। আর বাংলাতে অনুবাদ দেখতে পারবেন।

আরও দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আপনাকে জানানো হলো আরবি থেকে বাংলা অনুবাদ করার নিময় সমূহ। আপনি যদি আরবি থেকে বাংলা আর বাংলা থেকে আরবি করতে চান। তাহলে উক্ত আলোচনায় দুইটি লিংক দেওয়া হয়েছে। একটি মোবাইল অ্যাপ অন্যটি গুগল ট্রান্সলেট ওয়েবসাইট।

ট্যাগঃ আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন) আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন) আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন)

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন) আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন) আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম (বিস্তারিত দেখুন)

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap