সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ?

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা কিন্তু সকলেই ইন্টারনেট ব্যবহার করি। তবে ইন্টারনেট ব্যবহার করে আমরা সকলেই কিন্তু পুরোপুরি ইন্টারনেট সম্পর্কে জানি না।

আর যতই দিন যাচ্ছে ঠিক তত পরিমাণের লোক ইন্টারনেট ব্যবহারে আগ্রহী হয়ে পরছে। সেই তূলানায় কিন্তু বর্তমান সময়ে ইন্টারনেট জগৎ সম্পর্কে অনেকর অনেক ধরণের প্রশ্ন হয়ে থাকে।

সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ?
সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ?

কারণ বর্তমানে যাকে আমরা শুধু ইন্টারনেট নামে চিনে থাকি। সেটি এখন অনেক ভাগে বিভক্ত হয়ে আছে। যেমন- আপনি এখন ইন্টারনেট এর প্রকার হিসেবে কয়েকটি ভাগ দেখতে পারবেন। যেমন- ডার্ক ওয়েব, ডিপ ওয়েব এবং সারফেস ওয়েব ইত্যাদি।

আমাদের এই ওয়েবসাইটে আগেই ডার্ক ওয়েব এবং ডিপ ওয়েব সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি উক্ত বিষয়ে জানতে চান। তাহলে সেই আর্টিকেল পড়ে নিন। কারণ আজ আমি আপনাকে জানাব সারফেস ওয়েব কি? এবং সারফেস ওয়েব এর কাজ কি এই সম্পর্কে।

তো আপনি এটি জানতে আমাদের দেওয়া পোস্ট সম্পুন্ন মনযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে ইন্টারনেট জগতে এমন অনেক কিছু আছে যে গুলো সকল মানুষ এর পক্ষে এক্সেস করা সম্ভব হয় না। ইন্টারনেট জগতের অল্প কিছু অংশ সাধারণ মানুষ এক্সেস করতে পারে।

এছাড়া ইন্টারনেটের যে অংশ গুলো সর্ব সাধারণ এর জন্য উন্মুক্ত সেগুলো। মূলত সেই অংশ গুলোকে বলা হয় সারফেস ওয়েব। আমরা যেভাবে ফেসবুক ইউজ করি এবং ইউটিউব ইউজ করি।

তাই এই সকল কিছুই হলো সারফেস ওয়েব এর অন্তর্ভুক্ত। যে গুলো আমরা পছন্দ মতো ব্যবহার করতে পারি। সেই অংশ গুলোতে এক্সেস করতে পারি।

অন্যদিকে আপনি যদি ডার্ক ওয়েব বা ডিপ ওয়েব এর কথা ভাবেন তবে এই ইন্টারনেটের অংশ গুলো সকল সাধারণ এর জন্য উন্মুক্ত করা হয় না।

এখন আপনার প্রশ্ন হতে পারে যে, আমরা তো আমাদের মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে যে কোন ওয়েবসাইট এ প্রবেশ করতে পারি। তবে এখানে এক্সেস করার প্রশ্ন আসছে কেন। আপনার যদি মনে এই প্রশ্ন হয় তবে আমি আপনাকে অল্প সময়ে বিষয়টি বলছি।

যাতে করে উক্ত বিষয়টি বুঝতে আপনার কোন সমস্যা না হয়। বর্তমান সময়ে উক্ত ওয়েব কে প্রধানত ৩ ভাগে ভাগ করা হয়। যেমন- সারফেস ওয়েব ডার্ক ওয়েব, ডিপ ওয়েব।

কিন্তু ওয়েব জগতে উক্ত ৩ টি প্রকার থাকার পরেও আমরা সাধারণ মানুষ শুধু সারফেস ওয়েব কে উন্নমুক্ত হিসেবে ব্যবহার করতে পারি।

তার কারণ হলো আমরা আমাদের কম্পিউটার বা মোবাইল গুলোতে যে সকল ডাটা শেয়ারিং করার জন্য ব্রাউজার ব্যবহার করি সেই গুলোর সাথে উক্ত ওয়েব জগতে একটি বিশেষ কানেকশন আছে।

সেই কানেকশন কে বলা হয় Http Protocal (Hypertext Transfer Protocol) উক্ত হাইপার টেক্সট প্রটোকলের মাধ্যমে খুব সহজে আমরাদের ব্যবহার করার ডিভাইস গুলোকে ইন্টারনেট জগত এর সাথে যুক্ত করতে পারি।

আরও পড়ুনঃ

ইন্টারনেট কাকে বলে ?

আপনি যদি সারফেস ওয়েব কি এই সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে সবার আগে জেনে নিতে হবে ইন্টারনেট কাকে বলে। কারণ আপনি যখন জানতে পারবেন যে, ইন্টারনেট আসলে তখনই আপনার পরবর্তী আলোচনা গুলো বুঝতে সহজ হবে।

তো চলুন জেনে নেওয়া যাক ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে। সহজ ভাষায় বলতে গেলে ইন্টারনেট হচ্ছে আধুনিক টেলি যোগাযোগ করার জন্য একটি মাধ্যম।

এটি মূলত স্যাটেলাইট, তার বা টেলিফোন লাইন এর মতো একটি কম্পিউটার ডিভাইস কে অন্য কম্পিউটার এর সাথে যুক্ত করা হয়। আর এই কানেকশনের পেছনে অন্যতম ভূমিকা রাখে World Wide Web (WWW)

উক্ত WWW হাইপারটেক্সট লিংকের মাধ্যমে ইন্টারনেট ই্উজার’রা তাদের দারকার অনুযায়ী সকল তথ্য এবং ডকুমেন্ট গুলো ইন্টারনেট এর মাধ্যমে সংগ্রহ করতে পারে।

আশা করি আপনি বুঝতে পারছেন যে, ইন্টারনেট কাকে বলে। যদি না ‍বুঝে থাকেন তাহলে আরো একবার উক্ত আলোচনা অনুসরণ করুন। এখন আমি আপনাকে জানাব সারফেস ওয়েব কি। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

সারফেস ওয়েব কি? (What is surface web)

উপরিউক্ত আলোচনাতে আপনি জেনে নিতে পারলেন ইন্টারনেট কাকে বলে। এখন আপনি জেনে নিতে পারবেন সারফেস ওয়েব কি? তো চলুন জেনে নেওয়া যাক।

সহজ ভাবে বলতে গেলে বলা যায় ইন্টারনেট এর যে অংশ দৃশ্যমান ও সর্ব সাধারণ মানুষের জন্য উন্মুক্ত সেই অংশ গুলোকে বলা হয় সারফেস ওয়েব। মূলত এই অংশতে একজন ব্যক্তি তার নিজের ইচ্ছা অনুযায়ী এক্সেস করতে পারবেন। এছাড়া উক্ত ইন্টারনেট এর অংশ গুলো থেকে তার প্রয়োজনীয় যে কোন প্রকার তথ্য আদান প্রদান করতে পারবে।

মুলত ইন্টারনেটের উক্ত অংশ গুলোতে থাকা বিভিন্ন প্রকার তথ্য গুলো সার্চ ইঞ্জিনের মাধ্যমে খুজে পাওয়া সম্ভব হয়। যেমন- হতে পারে আপরি যদি ‍গুগল সার্চ ইঞ্জিনে কোন বিষয়ে লিখে সার্চ করেন তবে আপনি খুব সহজে সেই বিষয় অনুযায়ী সকল তথ্য পেয়ে যাবেন।

সেই ভাবে আমরা আমাদের মোবাইল বা কম্পিউটার ডিভাইস গুলোতে প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করি এবং ইউটিউব ব্যবহার করি। তার পাশাপাশি আরো অনেক  ওয়েবসাইট ভিজিট করে থাকি। আমাদের ব্যবহার করা সেই ওয়েবসাইট গুলোমূলত সারফেস ওয়েব এর আওতাভুক্ত।

যেখানে আমরা আমাদের প্রয়োজন মতো যে কোন তথ্য খোজে নিতে পারি। এছাড়া আমাদের প্রয়োজন মত যে কোন অংশ গুলো এক্সেস করতে পারি। তাই ইন্টারনেট জগত এর যে সকল অংশ গুলোতে সকল সাধারণ মানুষ এক্সেস করতে পারে তাকেই সারফেস ওয়েব বলা হয়।

সারফেস ওয়েব কিভাবে কাজ করে?

বর্তমানে আপনি গুগলে কোন বিষয় লিখে সার্চ করার পরে আপনি প্রয়োজনীয় তথ্য গুলো খুজে পান। উক্ত সার্চ ইঞ্জিন থেকে আপনি যা কিছু সার্চ করেন তারপরে সকি তথ্য দেওয়া হয়। সেই সকল তথ্য গুলো কিন্তু সারফেস ওয়েব এর মধ্যে অন্তুভূক্ত রয়েছে।

মনে করুন বর্তমান সময়ে আপনি আমাদের এই পোস্ট পড়ছেন। মূলত আমাদের এই ব্লগ ওয়েবসাইট হলো সারফেস ওয়েব এর অন্তভূক্ত। যে জন্য আপনি উন্মুক্ত ভাবে আমাদের এই সাইটে প্রবেশ করতে পারছেন এবং আর্টিকেলটি পড়ছেন।

কিন্তু এখন হয়তো আপনার প্রশ্ন হতে পারে যে, আমাদের সাধারণদের জন্য উন্মুক্ত থাকা উক্ত সারফেস ওয়েব আসলে কিভাবে কাজ করে। মানে সারফেস ওয়েব এর কাজ কি।

আরো দেখুনঃ

তো চলুন এখন এই বিষয়ে জেনে নেওয়া যাক।

উক্ত সারফেস ওয়েব মুলত আমাদের ব্যবহার করা কম্পিউটার বা মোবাইলের মধ্যে থাকা ব্রাউজার এর সাথে WWW এর মাধ্যমে Https এর যুক্ত হয়ে থাকে।

যার মাধ্যমে আমরা অনেক সহজে আমাদের ডিভাইস এ ব্যবহার করা ব্রাউজার গুলোর মাধ্যমে অনেক ধরণের ওয়েবসাইট ভিজিট করতে পারি। এই সকল ওয়েবসাইট থেকে আমাদের প্রয়োজনীয় তথ্য গুলো আদান প্রকান করতে পারি।

কিন্তু যখন আপনি উক্ত সারফেস ওয়েব এর সাথৈ অন্তুভূক্ত থাকার কোন সাইটে প্রবেশ করবেন। তখণ আপনাকে সেই ওয়েবসাইট এর ডোমেইন নাম লিখে প্রবেশ করতে হবে।

মনে করুন YouTube.com এবং Facebook.com প্রবেশ করতে চান। তবে আপনাকে ইউটিউব নামে ডোমেইন লিখে সার্চ করতে হবে। তারপরে আপনি ইউটিউবে প্রবেশ করতে পারবেন।

উক্ত পদ্ধতিতে মূলত সারফেস ওয়েব কাজ করতে পারে। এছাড়া আমরা আমাদের পাশে থাকা ডিভাইস গুলোর মাধ্যমে ইন্টারনেটের উন্মুক্ত অংশ কে ব্যবহার করতে পারি।

তো আপনি যদি উক্ত আলোচনা সঠিক ভাবে অনুসরণ করে থাকেন। তাহলে সারফেস কি এবং সারফেস কিভাবে কাজ করে এই বিষয়ে বিস্তারিত ধারণা গ্রহণ করতে পারছেন। আর যদি আপনি পুরোপুরি ভাবে না ‍বুঝেন। তাহলে দয়া করে উক্ত আলোচনাটি আরো একবার পড়ে নিন। তাহলে বিস্তারিত ধারণা গ্রহণ করতে পারবেন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আপনি যদি আমাদের এই পোস্ট অনুসরণ করেন তাহলে জেনে নিতে পারবেন সারফেস ওয়েব কি? সারফেস ওয়েব কিভাবে কাজ করে। তাই আমি আশা করি আপনি যেহেতু শেষ পর্যন্ত এসে পড়েছেন তাহলে আপনি সারফেস ওয়েব সম্পর্কে পূর্ণ ধারণা গ্রহণ করতে পারছেন।

ট্যাগঃ সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ? সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ? সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ?

সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ? সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ? সারফেস ওয়েব কি ? সারফেস ওয়েব এর কাজ কি ?

সেই লক্ষ্যে আমাদের দেওয়া পোস্ট আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর আমাদের এই ওয়েবসাইট থেকে নিয়মিত আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap