সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি?

বর্তমান সময়ে যারা কম্পিউটার ব্যবহার করেন তারা সকলেই জানেন যে, একটি কম্পিউটারে দুইটি অংশ থাকে। একটি হলো হার্ডওয়্যার অন্যটি সফটওয়্যার।

আমাদের এই ওয়েবসাইটে হার্ডওয়্যার কি এবং সফটওয়্যার কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে উক্ত আলোচনাটি পড়ে নিতে পারেন।

সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি?
সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি?

মোট কথা একটি কম্পিউটার সঠিক ভাবে পরিচালনা করার জন্য হার্ডওয়ার্ড ও সফটওয়্যার উয়ভই দরকার হয়। হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে যে কোন একটি না থাকলে কম্পিউটার সঠিক ভাবে পরিচালনা করা যায় না।

আপনারা সকলেই জানেন হার্ডওয়্যারের একটি অংশ সফটওয়্যার কে প্রধানত তিন ভাবে ভাগ করে থাকে। যেমন-

  1. সিস্টেম সফটওয়্যার
  2. এপ্লিকেশন সফটওয়্যার
  3. ইউটিলিটি সফটওয়্যার

তাই আমাদের এই পোস্টে আপনাকে জানাব সফটওয়্যার এর প্রথান অংশ সিস্টেম সফটওয়্যার নিয়ে। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়েন।

সিস্টেম সফটওয়্যার কি? 

সিস্টেম সফটওয়্যার হরো এক প্রকার কম্পিউটার প্রোগ্রাম। যা কম্পিউটার এর হার্ডওয়্যার ও এপ্লিকেশন প্রোগ্রাম পরিচালনার জন্য ডিজাইন করে। মানে সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এবং ইউজার এর এপ্লিকেশন গুলোর মধ্যে ইন্টারফেসের কাজ করে।

সিস্টেম সফটওয়্যার কম্পিউটার হার্ডওয়্যার এর উপর নিয়ন্ত্রণ করে থাকে এবং নির্দেশ প্রদান করার কাজ করে। সিস্টেম সফটওয়্যারের উদাহরণ হলো অপারেটিং সিস্টেম যেমন- Linux, OS, Microsoft Windows ইত্যাদি।

আপনি যদি উক্ত আলোচনা সঠিক ভাবে অনুসরণ করে থাকেন। তাহলে সিস্টেম সফটওয়্যার কি এই বিষয়ে পরিষ্কার ধারণা গ্রহণ করতে পারছেন। এখন আপনাকে জানতে হবে সিস্টেম সফটওয়্যার কত প্রকার। তো চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক।

সিস্টেম সফটওয়্যার এর প্রকারভেদ

উক্ত আলোচনাতে সিস্টেম সফওয়্যার কি বা কাকে বলে এটি জেনে নিয়েছেন। এখন আপনাকে জানতে হবে সিস্টেম সফটওয়্যারের প্রকারভেদ গুলো সম্পর্কে।

আরও পড়ুনঃ

তো চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যক। আমরা জানি সিস্টেম সফটওয়্যার এর প্রকার হলো মোট ৫ টি যেমন।

  1. অপারেটিং সিস্টেম
  2. ডিভািইস ড্রাইভার
  3. ফার্মওয়্যার
  4. ট্রান্সলেটর
  5. ইউটিলিটি

তো চলুন এখন উক্ত ৫ টি প্রকার বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

অপারেটিং সিস্টেম (Operating system) 

অপারেটিং সিস্টেম হচ্ছে এমন একটি সফটওয়্যার যা কম্পিউটার হার্ডওয়্যার ও ইউজার এর মধ্যে ইন্টারফেস হিসেবে কাজ করে থাকে। এটি প্রথমে কম্পিউটারে ইনস্টল করা হয় একটি ডিভাইস ও এপ্লিকেশন শনাক্ত করণের অনুমতি প্রদানে।

অপারেটিং সিস্টেম ছাড়া কম্পিউটার একেবারে মূল্যহীন। কয়েকটি জনপ্রিয় অপারেটিং এর নাম হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেম, লিনাক্স অপারেটিং সিস্টেম ইত্যাদি।

ডিভাইস ড্রাইভ (Device Driver)

ডিভাইস ড্রাইভার হচ্ছে একটি ছোট সফটওয়্যার। যা কম্পিউটার অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সকল সফটওয়্যার কে বলে কিভাবে হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করতে হয়।

ডিভাইস ড্রাইভ ছাড়া কোন ভাবেই কম্পিউটার হার্ডওয়্যার ডিভািইস সঠিক ভাবে ডাটা পাঠাতে ও গ্রহণ করতে পারে না। ড্রাইভার প্রয়োজন এমন কত গুলো ডিভাইস এর নাম যেমন- নেটওয়্যার্ক কার্ড, প্রিন্টার, মাউস, কিবোর্ড, ডিসপ্লে কার্ড ইত্যাদি।

ফার্মওয়্যার (Firmware)

ফার্মওয়্যার সফটওয়্যার প্রোগ্রাম বা একটি হার্ডওয়্যার ডিভাইস এ প্রোগ্রাম নির্দেশনা সেট করা। এটি অন্যান্য কম্পিউটার হার্ডওয়্যারের সাথে কিভাবে যোগাযোগ করবে সেটির নির্দেশনা প্রদান করে থাকে।

 ট্রান্সলেটর (Programming Language Translator)

ল্যাঙ্গুয়েজ (ভাষা) ট্রান্সলেটর এমন একটি প্রোগ্রাম যা হাই লেভেল ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম কে মেশিন কার্ডে রুপান্তিরিত করে থাকে। মনে করুন আপনি ভালো বাংলাতে কথা বলতে পারেন। আপনার এক বিদেশী বন্ধু আছে। সেই কিন্তু ইংরেজিতে ভালো কথা বলতে পারে। সেই জন্য আপনাদের মধ্যে ঠিক ভাবে যোগাযোগ হবে না।

তাই যদি তৃতীয় কোন ব্যক্তি পাশে থাকে সে বাংলা ভালো কথা বলতে পারে। এবং ইংরেজিতে ভালো কথা বলতে পারে তবে সে আপনাদের কথা গুরো ট্রান্সলেট করে দিতে পারবে। এবং দুইজনের যোগাযোগ কে আরো সহজ করে দিবে।

ঠিক সেই ভাবে  কাজ করে থাকে প্রোগ্রামিং লেঙ্গুয়েজ ট্রান্সলেটর। প্রোগ্রামিং লেঙ্গুয়েজ তিন প্রকার যথা।

  1. কম্পাইলার
  2. অ্যাসেম্বলার
  3. ইন্টারপ্রেটার

তো চলুন এই তিন প্রকার বিষয়ে জেনে নেওয়া যাক।

আরও দেখুনঃ

কম্পাইলার

কম্পাইলার হচ্ছে এমন একটি প্রোগ্রাং ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর যা সিকিউরিটি প্রোগ্রাম কে মেশিন ল্যাঙ্গুয়েজে রুপান্তরিত করে থাকে।

অ্যাসেম্বলার

অ্যাসেম্বলার এর প্রধানত কাজ হলো অ্যাসেম্বলী ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম কে মেশিন কোডে রুপান্তরিত করা হয়।

ইন্টারপ্রেটার

ইন্টারপ্রেটার এমন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর যা লাইন বাই লাই হাই লেভেল ল্যাঙ্গুয়েজ থেকে মেশিন ল্যাঙ্গুয়েজে রুপান্তরিত করে থাকে। এখানে পাইথন, জাফা ইত্যাদি প্রোগ্রামিং ল্যাঙুয়েজ ব্যবহার করা হয়।

ইউটিলিটি

ইউটিলিটি সফটওয়্যার এমন একটি সিস্টেম সফটওয়্যার যা কম্পিউটার সিস্টেম এর সঠিক কার্যকারিতা বজায় রাখতে পারে। একটি সাধারণত কম্পিউটার সিস্টেমের কার্যকারিত পরিচালনা বজায় রাখতে সহায়তা করে থাকে।

এটি কম্পিউটার এর সুরক্ষা দেয়। কম্পিউটার অপটিমাইজ রক্ষণাবেক্ষণ ও কনফিগার এর কাজ করে থাকে। ইউটিলিটি সফটওয়্যারের উদাহারণ হচ্ছে বিভিন্ন প্রকার এন্ট্রিভাইরাস  সফটওয়্যার, ফাইল মেনেজমেন্ট টুলস, ব্যাকআপ সফটওয়্যার ইত্যাদি।

সিস্টেম সফটওয়্যার এর বৈশিষ্ট্য 

সিস্টেম সফটওয়্যার এর কিছূ বৈশিষ্ট রয়েছে। সেগুলো জানতে নিচের তথ্য গুলো অনুসরণ করুন। যেমন-

  • এটি সরাসরি হার্ডওয়্যার এর সাথে যুক্ত এবং কম্পিউটার হার্ডওয়্যারের উপর নিয়ন্ত্রণ করে থাকে।
  • সিস্টেম সফটওয়্যার লো লেভেল ল্যাঙ্গুয়েজ দিয়ে লেখা হয় যাতে হার্ডওয়াার ও সিপিইউ বুঝতে পারে।
  • সিস্টেম সফটওয়্যারের সাইজ অন্য এপ্লিকেশন এর থেকে ছোট হয়।
  • সিস্টেম সফটওয়্যার লো লেভেল ল্যাঙ্গুয়েজ দিয়ে লেখার জন্য এটি ডিজাইন করা অনেক জটিল বিষয় হয়ে দাড়ায়।
  • সিস্টেম সফটওয়্যারে গতি অনেক দ্রুত হয়ে থাকে।
  • সিস্টেম সফটওয়্যার ম্যানিপুলেশন করা অনেক কঠিন।

সিস্টেম সফটওয়্যার এর কাজ কি ?

উক্ত আলোচনাতে সিস্টেম সফটওয়্যার এর বিষয়ে অনেক কিছু জানতে পারছেন। এখন আপনার প্রশ্ন হতেই পারে যে, সিস্টেম সফটওয়্যার এর মূল কাজ কি। তো চলুন এখন এই বিষয়ে জেনে নেওয়া যাক। যেমন-

  • সিস্টেম সফটওয়্যার কম্পিউটার এর মৌলিক কার্যকারিতা নিয়ন্ত্রণ করে থাকে।
  • ইউজারের এপ্লিকেশন ও হার্ডওয়্যার এর মধ্যে ইন্টারফেস এর কাজ করে।
  • সিস্টেম সফটওয়্যার কম্পিউটার হার্ডওয়্যার কে পুরোপুরি ভাবে নিয়ন্ত্রণ করে থাকে এবং পরিচালনা করে থাকে।
  • সিস্টেম সফটওয়্যার ডাটা ও প্রোগ্রাম গুলোকে সিকিউরিটি প্রদান করে থাকে।
  • সিস্টেম সফটওয়্যার কম্পিউটার ইনপুট ও আউটপুট ডিভাইস নিয়ন্ত্রন করে থাকে।
  • সিস্টেম সফটওয়্যার বিভিন্ন ডিভাইস এর মধ্যে সমন্বয় সাধন করে থাকে।

আপনি যদি উক্ত বিষয় গুলো অনুসরণ করেন তাহলে বুঝতে পারবেন সিস্টেম সফটওয়্যার কি কাজ করে।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ এই পোস্টে আপনাকে জানানো হলো সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি। আপনি যদি ‍উপরিউক্ত আলোচনা সঠিক ভাবে অনুসরণ করেন তাহলে আপনি পরিষ্কার ধারণা গ্রহণ করতে পারছেন।

ট্যাগঃ সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি? সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি? সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি?

সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি? সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি? সিস্টেম সফটওয়্যার কি? সিস্টেম সফটওয়্যার এর কাজ কি?

আর এই আর্টিকেল পড়ে আপনার ভালো লাগলে একটি কমেন্ট করে জানাবেন। এছাড়া আপনি যদি নিয়মিত আর্টিকেল পড়তে চান। তাহলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap