অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত)

বর্তমান সময়ে যারা ইন্টারনেট ব্যবহার করে তারা অনেকেই অপটিক্যাল ফাইবার এর বিষয়ে শুনে থাকবেন। ইন্টারনেট এর ক্ষেত্রে ডাটা গুলোকে কিভাবে এতটা দ্রুত পাঠানো ও গ্রহণ করা হয় অপটিক্যাল ফাইবার এর মাধ্যমে।

অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত)
অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত)

কিভাবে দূরসঞ্চার এতটা দ্রুত হয়ে যাওয়া টা সম্ভব। এই সকল প্রশ্ন অনেকের মনে আসতে পারে। কিন্তু এই সকল প্রশ্নের উত্তর যুক্ত হয়ে আছে অপটিক্যাল ফাইবারের সাথে। অনেকে এই ফাইবার মানে কি এই সম্পর্কেও জানে না।

তাই আজ আমি এই আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানাব অপটিক্যাল ফাইবার কি? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে এই সম্পর্কে। আপনি যদি পুরো তথ্য জানতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

অপটিক্যাল ফাইবার কি ? (what is optical fiber)

অপটিক্যাল ফাইবার হচ্ছে এক ধরণের পাতলা তার যাকে কাচ বা প্লাস্টিক এর দ্বারা তৈরি করা হয়। উক্ত ফাইবার তার গুলো দেখতে প্রায় মানুষ এর চুলের মতো।

অপটিক্যাল ফাইবার তার গুলোকে এমন একটি প্রযুক্তি বলে বলা যেতে পারে। যে গুলোর মাধ্যমে তথ্য সংক্রমণ করা হয়। ডাটা বা তথ্য সংক্রমন বা আদান প্রদান করার জন্য আসলে লাইট ব্যবহার করা হয়।

আরো দেখুনঃ

ফাইবার তার এর মধ্যে দিয়ে আলোর মাধ্যমে ডাটা গুলোকে ট্রান্সফার করে থাকে। এভাবে বিদ্যুতের তুলনায় হাজার গুন দ্রুত তথ্য গুলোকে এই অপটিক্যাল ফাইবার তার এর মাধ্যমে ট্রান্সফার করা সম্ভব হয়।

অপটিক্যাল ফাইবার বিদ্যুতের সঞ্চার করার হয় না কিন্তু আলোর সঞ্চার করা হয়। তাই এই তার এর মাধ্যমে ইনফরমেশন বা ডাটা হাজার গুন দ্রুত ভাবে ট্রান্সফার হয়ে থাকে।

অন্যান্য অনেক তার গুলোর তুলনায় উক্ত আধুনিক প্রযুক্তি ফাইবার তার গুলো অনেক দামী হয়ে থাকে। এই তার এর মধ্যে দিয়ে ডাটা প্রায় তিন লক্ষ কিলোমিটার প্রত্যেক সেকেন্ড এর দ্রুততা স্পীডে ভ্রমণ করে থাকে।

কিন্তু উক্ত দ্রততা আলো এবং এই আলোর দ্রুততার মাধ্যমে ডাটা গুলো ট্রান্সফার করা হয়।

অপটিক্যাল ফাইবার ক্যাবল এর প্রকার

অপটিক্যাল ফাইবারের প্রকার গুলো বিভিন্ন আলাদা আলাদা বিষয় নির্ভর করে। যেমন-

  • ব্যবহার হওয়ার পদ্ধতি।
  • প্রতিসরাঙ্ক পদ্ধতি।
  • আলোর প্রচারের পদ্ধতি।

তো চলুন এখন আলাদা আলাদা বিষয় গুলোর উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবারের প্রকার গুলো জেনে নেওয়া যাক।

প্রতিসরাঙ্ক এর উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবার এর প্রকার।

Step Index  Fibers – এটি Cladding দ্বারা ঘিরে থাকা গঠন যেখানে Reflection এর Single Uniform Index আছে।

Graded Index Fibers – এখানে অপটিক্যঅল ফাইবার এর Refractive Index হ্রাস পেয়ে থঅকে যে ভাবে ফাইবার এক্সিস এর রেডিকাল দূলত্ব বাড়তে থাকে।

Materials এর উপর ভিত্তি করে

Plastic Optical Fibers – আলোর সংক্রমণ এর উদ্দেশ্যে এখানে polymethylmetha crylate নামে transparent thermoplastic টিকে core material হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

Glass Fibers – আলোর সংক্রমন এর উদ্দেশ্য এখানে উচ্চ মানের গ্লাস ফাইবার ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ

আলোর প্রচারের পদ্ধতির উপর নির্ভর করে

Single-Mode Fibers – এর দীর্ঘ দূরত্বের সংক্রমণ করানোর উদ্দেশ্যে এই ফাইবার তার ব্যবহার করা হয়ে থাকে।

Multimode Fibers – সিগন্যাল এর স্বল্প দূরত্বের সংক্রমণ করানোর উদ্দেশ্যে এই ফাইবার তার ব্যবহার করা হয়ে থাকে।

উক্ত আলোচনা যদি সঠিক ভাবে অনুরণ করে থাকেন। তাহলে ফাইবার এর প্রকার গুলো সম্পর্কে জেনে নিতে পারলেন। এখন আপনাকে জানাব অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে।

তো চলূন নিজে দেওয়া তথ্য গুলো জেনে নেওয়া যাক।

অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ?

ফাইবার কিভাবে কাজ করে, এই উত্তর জানার আগে আপনাকে আরো কিছু বিষয় জানতে হবে। আসলে অপটিক্যাল ফাইবার সম্পুর্ণ রুপে Total Internal Reflections এর নীতির উপর কাজ করে থাকে।

এখানে আলোক রশ্মি গুলোকে ব্যবহারে কের ভারী পরিমাণের তথ্য প্রেরণ করা হয়। ক্যাবলের মধ্যে আলোর ভ্রমণ একটি পয়েন্ট থেকে আরেকটি পয়েন্ট পর্যন্ত চলতে থাকে। কিন্তু তার এর ভেতরে আলোর ভ্রমণ কিন্ত্র একেবারে সমান্তরাল বা সমতল ভাবে হতে পারে না।

তাই ফাইবার তার গুলোর আকারে সমান পরিমান হয় না। তাই আলোর রশ্মি গুলো তার এর ভেতরে বার বার বাউন্স খেয়ে এগিয়ে যেতে থাকে। অপটিক্যঅল ফাইবারের দ্বারা যেখানে ডাটা গুলোকে গ্রহণ করা হয়। সেখানে একটি Transmitter লাগানো থাকে।

Transmitter এর সাথে যুক্ত এই ফাইবার তার এর মধ্যমে ডাটা গুলোকে আলোর মাধ্যমে পাঠানো হয়। Transmitter টি Electric Pulse Information গুলোর সমাধান কোরে সে গুলোকে লাইপ Pulse এর রুপে অপটিক্যাল ফাইবার লাইনে প্রেরণ করে দেয়।

যে ডিজিটাল ডাটা গুলোকে লাইট pulse এর রুপে অপটিক্যাল ক্যাবলের মধ্যে প্রেরণ করা হয়েছে। সে গুলোকে রিসিভার এন্ড গ্রহণ করার পরে Binary Value তে বদলে দেওযা হবে। এতে করে আপনার কম্পিউটার ডাটা গুলোকে বুঝতে পারে ও আপনাকে তথ্য প্রদান করে থাকে।

অপটিক্যাল ফাইবার ক্যাবলের লাভ ও সুবিধা গুলো

উক্ত প্রযু্ক্তিগত আধুনিক ক্যাবলের লাভ ও সুবিধার কথা বললে অনেক কথা বলা যায়। কিন্তু আমি গুরুত্বপূর্ণ সুবিধার গুলোর সংক্ষিপ্ত রুপ দেওয়া হলো যেমন-

  • Fast & instant.
  • Power of light.
  • Very small & flexible.
  • Security.
  • Low power loss.
  • Electric shot circuit.

আরও পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আপনি এই পোস্ট থেকে জানতে পারলেন অপটিক্যাল ফাইবার কি? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে এই সম্পর্কে। আপনি যদি এই বিষয়ে পড়ে আপনার ভালো লাগে তাহলে একটি কমেন্ট করে জানাবেন। আর এই পোস্ট বিষয়ে আপনার বন্ধুদের জানাতে একটি শেয়ার করুন।

ট্যাগঃ অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত) অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত) অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত)

অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত) অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত) অপটিক্যাল ফাইবার কি ? অপটিক্যাল ফাইবার কিভাবে কাজ করে ? (বিস্তারিত)

আমাদের এই ওয়েবসাইট থেকে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap