WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?

বর্তমান সময়ে ব্লগিং করার জন্য ওয়ার্ডপ্রেস এবং ব্লগার অনেক জনপ্রিয় প্লাটফর্ম। এই দুইটি প্লাটফর্ম ছাড়া আপনি আরো বিভিন্ন ধরণের সাইট পেয়ে যাবেন যার মাধ্যমে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

কিন্তু বর্তমান সময়ে যারা, ব্লগিং করে অনলাইন থেকে প্রতি মাসে আয় করছে। তারা বেশির ভাগ সময় ওয়ার্ডপ্রেস বা ব্লগার এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করে কাজ করছে।

তাই আজ আমরা আপনাকে জানাব WordPress VS Blogger : ওয়েবসাইট তৈরি করার জন্য কোন প্লাটফর্ম সব চেয়ে ভালো। এ বিষয়ে ভালো তথ্য জানতে নিচে দেওয়া লেখা গুলো শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস ও ব্লগার প্লাটফর্মের অনেক জনপ্রিয় আছে। কিন্তু উক্ত দুইটি প্লাটফর্ম একেবারে আলাদা।

বর্তমান সময়ে অনেক লোক ব্লগার প্লাটফর্ম ব্যবহার করতে পছন্দ করেন। কারণ এখানে কোন প্রকার প্রযুক্তিগত সমস্যার মুখোমুখি হতে হয় না।

আবার অনেক লোক আছে যারা, ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পছন্দ করে। কারণ এখানে আলাদা ভাবে অনেক ধরণের কাজের প্লাগিন ব্যবহার করা যায়।

WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?
WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?

কিন্তু যখন প্রশ্ন চলে আসে যে, ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার প্লাটফর্ম ভালো হবে। আমরা আপনাকে এই বিষয়ে জানাব। তবে আপনাকে প্রথমে জানতে হবে। ব্লগার এবং ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে কি কি পার্থক্য আছে।

আপনি উক্ত প্লাটফর্মের পার্থক্য জানার পরে, নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন। আপনার ব্লগিং করার জন্য কোন প্লাটফর্ম দিয়ে ওয়েবসাইট বানালে আপনার বেশি লাভ হবে।

তো চলুন জেনে নেওয়া যাক, ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার ভালো।

WordPress VS Blogger কোন প্লাটফর্ম সেরা

আমরা আপনার সুবিধার জন্য এখানে জানাব ওয়ার্ডপ্রেস না ব্লগার। কোন প্লাটফর্মের পার্থক্য কি? ওয়েবসাইট তৈরি করার জন্য কোনটি ব্যবহারে করলে আপনার বেশি লাভ হবে।

উক্ত বিষয়ে জানার জন্য, আগে আপনাকে জানতে হবে। একটি ভালো ব্লগিং প্লাটফর্ম এ কি কি অবশিষ্ট থাকতে হবে।

সহজ ব্যবহার- আপনি যখন একটি ভালো ব্লগিং প্লাটফর্ম ব্যবহার করবেন। তখন অবশ্যই সেটি ভালো ও সহজ হতে হবে। যেকেও সহজে নিজের ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারে। এবং আর্টিকেল লিখে ভিজিটর বৃদ্ধি করার ব্যাপারে ধ্যান রাখতে পারে।

নমনীয়তা- ওয়েবসাইট বা ব্লগ তৈরি করার জন্য আপনি যে প্লাটফর্ম বেছে নিবেন। সেটি অবশ্যই আধুনিক হতে হবে। তার কারণ একটি আধুনিক প্লাটফর্ম ব্যবহার করার ফলে, আপনার নিজের ব্লগ বা ওয়েবসাইট এর জন্য জরুরী প্রতিটি ফিচার, টুল পাবেন।

স্টাইলিশ ও সৌ্ন্দর্য- বর্তমান সময়ে যে, জিনিস গুলো দেখে বেশি সুন্দর দেখা যায়। সেই গুলো মানুষ বেশি পছন্দ করে। ব্লগিং এর জন্য এই বিষয় টি অনেক জরুরী।

আরো পড়ুনঃ

তার জন্য আপনার বেছে নিতে হবে যে প্লাটফর্ম এর মাধ্যমে আপনি স্টাইলিশ ও সৌন্দর্য বজায় রেখে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

সিকিউরিটি- বর্তমান সময়ে, অনলাইনে বিভিন্ন ধরণের ভাইরাস বা হ্যাকার বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইট গুলোকে হ্যাক করার চেষ্টা করে।

এই জন্য আপনার ব্লগ বা ওয়েবসাইট যে প্লাটফর্মে হোক না কেন। সেই প্লাটফর্মে সিকিউরিটির বিষয়টি ভালো ভাবে নজর দিবেন।

উক্ত বিষয় গুলো ছাড়া আরো কিছু গুরুত্ব পূরর্ণ বিষয় আছে যেমন- এসইও, ফিচার, প্লগিন খরচ ইত্যাদির বিষয়ে নজর রাখতে হবে।

ওয়ার্ডপ্রেস কি ? (What is WordPress)

ওয়ার্ডপ্রেস হচ্ছে- সহজ ও সরল তবে অনেক শক্তিশালী একটি অনলাইন টুল। যা ব্যবহার করে যে কোন ব্যক্তি নিজের বা ব্যবসার জন্য একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে নিতে পারে।

বর্তমান সময়ে আমরা অনলাইনে যে সকল ওয়েবসাইট ‍গুলো দেখি তার মধ্যে 34% ওয়েবসাইট বা ব্লগ ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে তৈরি করা হয়েছে।

তাহলে বুঝতেই পারছেন। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মানুষের কাছে এবং ব্লগারদের কাছে কতটা জনপ্রিয়।

প্রযুক্তিগত ভাষায় বলতে গেলে, ওয়ার্ডপ্রেস হলো এমন একটি সিএমএস সফটওয়্যার। যার মাধ্যমে যে কেও একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে নিতে পারে।

এবং ওয়ার্ডপ্রেস ব্যবহার করার জন্যে আপনার কোন প্রকার টেকনিক্যাল নলেজ বা কোডিং নলেজ থাকতে হবে না। সাইট তৈরি করার জন্য আপনি কি কি ক্যাটাগরি ব্যবহার করতে চান শুধু সেটি ভালো ভাবে সাবমিট করতে হবে।

আমরা আশা করি উক্ত আলোচনাতে বুঝতে পারছেন ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম কেমন। যদি না বুঝে থাকেন। তাহলে উক্ত আলোচনা আরো একবার পড়ুন।

ব্লগার কি? (What is Blogger)

ব্লগার হলো- একটি সাধারণ অনলাইন ব্রগ পাবলিশার টুল। যা মাধ্যমে যে কোন ব্যক্তি নিজের জন্য এবং ব্যবসার জন্য ফ্রিতে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে পারবেন।

কিভাবে একটি ফ্রি ব্লগার সাইট তৈরি করতে হয়, সেই বিষয়ে আমাদের সাইটে একটি আর্টিকেল পাবলিশ করা আছে। আপনি চাইলে সেই আর্টিকেল পড়ে শিখে নিতে পারেন।

ব্লগার গুগল এর একটি ফ্রি সার্ভিস। যা 2003 সালে Pyra Labs কোম্পানির কাছে থেকে কিনে নিয়েছিল। এখন ব্লগার সম্পুন্ন ভাবে গুগল এর ফ্রি সার্ভিস।

তাই উক্ত ফ্রি সার্ভিস ব্যবহা করে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার জন্যে, আপনার একটি গুগল একাউন্ট মানে জিমেইল একাউন্ট থাকতে হবে।

আর একটি ওয়েবসা্ট তৈরি করার জন্য যা কিছু দরকার সব কিছু আপনি ফ্রিতে নিতে পারবেন। মোট কথা ব্লগারের মাধ্যমে সাইট তৈরি করলে আপনার কোন টাকা খরচ করতে হবে না।

ওয়ার্ডপ্রেস vs  ব্লগার এর মধ্যে কি কি পার্থক্য রয়েছে ? 

আমরা এখন আপনাকে জানাব ওয়ার্ডপ্রেস এবং ব্লগারের মধ্যে থাকা কিছু পার্থক্য। আপনি যদি উক্ত প্লাটফর্ম দুটির পার্থক্য সম্পর্কে জানতে চান, তাহলে নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করুন।

আরো পড়ুনঃ

নতুন ব্লগ সেটআপ

ব্লগার প্লাটফর্ম এর ক্ষেত্রে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করা অনেক সহজ, অল্প কয়েক মিনিটেই আপনার পছন্দ মতো যে কোন ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। কোন প্রকার বিশেষ জ্ঞান ছাড়াই।

ব্লগার প্লাটফর্ম দিয়ে সাইট বানানোর জন্য আপনাকে blogger.com ওযেবসাইটে প্রবেশ করতে হবে। তারপরে Create Your Blog লেখাতে ক্লিক করতে হবে।

এর পরে নিজের ব্লগ এর টাইটেল, ডিস্ক্রিপশন ও থিম পছন্দ করে সরাসরি একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম ব্যবহার করে সাইট তৈরি করতে চান? তাহলে আপনাকে যা করতে হবে দেখুনঃ

ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম এর ক্ষেত্রে আপনার কিচু আলাদা জ্ঞান থাকতে হবে।

ওয়ার্ডপ্রেস হরেঅ একটি সিএমএস সফটওয়ার। এখানে একটি ব্লগ বা সাইট তৈরি করার জন্য আপনাকে প্রথমেই একটি ওয়েব হোস্টিং এর দরকার হবে।

এছাড়া নিজের ওয়েব হোস্টিং এ আপনার ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ব্লগ বা ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন সেটি জেনে রাখতে হবে।

আপনি কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন। এ বিষয়ে ইউটিউব এর ভিডিও দেখে শিখে নিতে পারবেন।

যারা নতুন অবস্থায় ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করতে যাবেন। তাদের একটু বেশি সময় লাগবে।

তাহলে উক্ত ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে সাইট তৈরি করার সহজ প্লাটফর্ম হলো ব্লগার।

ওয়েবসাইট মালিকানা অধিকার

আপনি যদি ব্লগার প্লাটফর্ম ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করেন। তাহলে আপনার ব্লগের মালিক আপনি নিজেই। কিন্তু একটি ব্লগার এর সম্পূন্ন মালিকানা অথিাকার আপনার হাতে থাকে না।

কারণ আপনার ব্লগার ব্লগে যে হোস্টিং সার্ভার রয়েছে সেটি গুগল এর কাছে থাকে। তাই আপনার সাইট এর হোস্টিং ও সার্ভার এর কোন প্রকার নিয়ন্ত্রণ আপনার হাতে থাকবে না।

তাই গুগল যদি কোন সময় মনে করে যে আমাদের হোস্টিং আর ফ্রিতে দেব না। সেক্ষেত্রে আপনার অনুমতি ছাড়াই তারা ব্লগার সার্ভিস বন্ধ করে দিতে পারে। কিন্তু চিন্তা নেই গুগল কখনই হোস্টিং সার্ভার নিয়ে নিবে না।

এক্ষেত্রে আপনি যদি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করেন। তাহরে ওয়েব হোস্টিং যেহেতু আপনার টাকা দিয়ে কিনতে হবে, পুরোপুরি ভাবে হোস্টিং এর মালিক আপনি থাকবেন।

আপনার যখন ইচ্ছা তখন আপনার ওয়েব হোস্টিং নিয়ন্ত্রণ করতে পারবেন। উক্ত পার্থক্যতে বুঝা গেল ওয়ার্ডপ্রেস প্লাটফরম ভালো।

ওয়েবসাইট ডিজাইন এবং ফাংশন

যখন কথা হবে কোন প্লাটফর্ম ব্যবহা করে আপনি আকর্ষণীয় ও স্টাইলিশ ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তখন আমাদের পরামর্শ মতে ওয়ার্ডপ্রেস সেরা হবে।

কারণ ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি যে কোন ধরণের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এছাড়া বিভিন্ন ফ্রি ও পেইড থিম, আছে। সেগুলো ব্যবহার করে আপনার ব্লগ বা ওয়েবসাইট আকর্ষণীয় করে তুলতে পারবেন।

ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম দিয়ে যে কোন ওয়েবসাইট ডিজাইন করা অনেক সহজ। আপনি কিছু কিছু প্লাগিন ব্যবহার করে ভালো জনপ্রিয় করে তুলতে পারবেন।

কিন্তু আপনি যদি ব্লগার এর মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করেন। তাহলে সেখানে কাজ করার মতো ফাংশন ও ফিচার অনেক কম পাবেন।

আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন। তাহলে আপনার ব্লগারের ডিজাইন ও ফাংশন ভালো লাগতে পারে।

ওয়েবসাইট নিরাপত্তা

আপনি যেই প্লাটফর্ম নিয়ে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করবেন। সেখানে জানতে হবে নিরাপত্তার বিষয়ে।

কারণ উক্ত প্লাটফর্ম গুলোতে যদি নিরাপত্তা না থাকে, তাহলে ওয়েবসাইট হ্যাক হওয়ার সম্ভাবনা হবে। যদি আপনার সাইটে নিরাপত্তা না থাকে তাহলে অনেক কষ্ট করে কাজ করার পরে সেই কাজ গুলো বিফলে চলে যাবে।

আপনি যদি ব্লগার ব্যবহার করেন। তাহলে আপনাকে গুগল এর রোবট, সিকিউর প্লাটর্ম এর সুবিধা দেওয়া হবে।

এই জন্য আপনারা নিজে থেকে ব্লগ এর কোন নিরাপত্তা নিয়ে ভাবতে হবে না।

তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম ব্যবহার করেন। তাহলে উক্ত প্লাটফর্ম দিয়ে সাইট তৈরি করলে আপনি ভালো নিরাপত্তা পাবেন।

কারণ ওয়ার্ডপ্রেস সাইটে ব্যাকআপ নেওয়ার, সিকিউরিটি ও লগইন করার সুরক্ষা দেওয়া আছে। ওয়েবসাইট নিরাপত্তা নিয়ে আপনাকে মাথা খাটাতে হবে না।

ব্লগ বা ওয়েবসাইট তৈরির খরচ

আপনি যদি একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে ব্লগার দিয়ে যদি সাইট বানান তাহলে আপনি সম্পূর্ণ বিনামূলে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

ব্লগারে আপনার ব্যক্তিগত বা বিজনেস এর জন্য ফ্রিতে টাকা খরচ না করে অনলাইনের জন্য চালু করতে পারবেন। ব্লগারে জন্য আলাদা করে কোন হোস্টিং কিনতে হবে না।

তাই আপনি যদি টাকা খরচ করতে না পাবেন। তাহলে ব্লগারের মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করে নিন।

তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ব্লগ বা ওয়েসাইট তৈরি করতে চান। তাহলে আপনাকে অবশ্যই কিছু টাকা খরচ করতে হবে।

আমরা জানি ওয়ার্ডপ্রেস সিএমএস সফটওয়্যার ইনস্টল করতে চাইলে আপনাকে ওয়েব হোস্টিং একাউন্ট তৈরি করতে হবে। আর হোস্টিং কেনার জন্য আপনার কিছু খরচ হবে।

তাই আপনি যদি শুরু অবস্থায় একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করেন তাহলে হোস্টিং ক্রয় করা বাবদ আপনাকে খরচ করতে হবে প্রায় 2,000/- থেকে 3,000/- হাজার টাকা। ওয়েবসাইট তৈরির খরচ সম্পর্কে বিস্তারিত এখানে দেুখন…

উক্ত আলোচনাতে ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর বিষয়ে ধারণা নিতে পারলেন। এখন আপনি বেছে নিতে পারেন, আপনার পছন্দ মতো যে কোন একটি প্লাটফর্ম।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ আমাদের এই ওয়েবসাইট থেকে জানতে পারলেন WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?

আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে এতোক্ষনে বুঝে গেছেন, কোন প্লাটফর্ম দিয়ে সাইট তৈরি করলে আপনি লাভজনক হতে পারবেন।

আপনি যদি ব্লগিং করে বেশি টাকা উপার্জন করতে চান। সেক্ষেত্রে আমরা আপনাকে পরামর্শ দেব। একটি ব্লগ বা ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম দিযে শুরু করুন। এখানে কিছু টাকা খরচ হলেও ভবিষ্যতে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

ট্যাগঃ WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো? WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো? WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?

WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো? WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো? WordPress vs Blogger | ওয়েবসাইট তৈরির জন্য কোন প্লাটফর্ম ভালো?

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap