এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায়

এন্ড্রয়েড মোবাইল স্লো সমাধান : আপনি যদি একজন এন্ড্রয়েড মোবাইল ইউজার হয়ে থাকেন। তাহলে নতুন অবস্থায় মোবাইল ক্রয় করে সেটি সুন্দর ভাবে ফাস্ট হিসেবে ব্যবহার করতে পারেন।

কিন্তু কয়েক মাস যাওয়ার পরে সেই মোবাইলে নরমাল কোন কাজ করতে গেলে দেখা যায় মোবইলে স্লো কাজ করে। যা অনেক বিরক্তিকর। উক্ত সমস্যা সমাধান করার জ্য আমরা এখানে আপনাকে জানাব এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে? ফাস্ট করার সেরা ৫ টি উপায় সম্পর্কে।

তো এই বিষয়ে সঠিক ধারণা পেতে নিম্নোক্ত লেখা গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায়
এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায়

মোবাইল স্লো হওয়ার কারণ কি ?

এন্ড্রয়েড মোবাইল স্লো হওয়ার কারণ হলো- কম প্রসেসর স্পিড, রেম থাকা এবং ইন্টারনাল স্টোরেজ এর অভাব। উক্ত তিনটি কারণের উপর নির্ভর করে একটি মোবাইল স্লো বা ফাস্ট কাজ করে। তার কারণ আপনার মোবাইল, যে কোন কাজ বা ফাংশন কাজ করার আগে তাকের মোবাইলে থাকা প্রসেসর ও রেম এর মাধ্যমে কাজ করে থাকে।

এমনিতে আপনার যদি মোবাইলে কম ক্ষমতার প্রসেসর ও র‌্যাম লাগানো থাকে। তাহলে তার কাজ করার ক্ষমতা অনেক কম থাকবে। যার ফলে স্লো কাজ করবে, বেশি চাপ দিয়ে কাজ করতে সেটি হ্যাং হবে।

তা্ই আপনার কাছে অনেক পুরাতন একটি এন্ড্রয়েড মোবাইলে থাকে সেখানে অনেক কম (500 MB বা 1 GB) র‌্যাম লাগানো থাকে। এবং যার প্রসেসর স্পিড অনেক কম থাকে সেই সকল মোবাইল অবশ্যই স্লো কাজ করবে।

অনেক পুরাতন মডেলের মোবাইল দ্রুত করার জন্য আপনার কাছে একটি উপায় আছে। যা হলো মোবাইলে প্রয়োজন মতো অ্যাপ ব্যবহার করা। তাই সকল প্রকার অ্যাপস আপনাকে আনস্টল করতে হবে। শুধু প্রয়োজন মতো দুই তিনটি অ্যাপ ইনস্টল করে রাখবেন। মোবাইল স্লো হওয়ার কারণ মূলত এ গুলোই।

আরও পড়ুনঃ

এন্ড্রয়েড মোবাইল ফাস্ট করার ৫ টি সেরা উপায়

আপনার এন্ড্রয়েড মোবাইল এর স্পিড দ্রুত করার জন্যে আপনি কিছু সহজ উপায় ব্যবহার কররতে পারবেন। উক্ত উপায় গুলোর মাধ্যমে আপনার মোবাইল আগের থেকে অনেক হালকা ও ফাস্ট হবে। যার ফলে সেই সকল প্রকার কাজ দ্রুত ভাবে করতে পারবেন।

তাই আমরা এখানে এন্ড্রয়ে মোবাইল ফাস্ট করার সেরা ৫ টি উপায় সম্পর্কে জানাব। তার জন্য নিচে দেওয়া তথ্য গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

1. র‌্যাম- RAM Booster Apps ব্যবহার করুন।

একটি এন্ড্রয়েড মোবাইল ফাস্ট করার জন্য আপনার র‌্যাম বুস্টার এপস অবশ্যই ব্যবহার করতে হবে। মোবাইল র‌্যাম বুস্টার অ্যাপস আসলে আপনার মোবাইল এর র‌্যাম কে বুস্ট করে এবং তা ফাস্ট করে থাকে। মোবাইল এর র‌্যাম ফাস্ট থাকলে সে এমনিতেই অনেক দ্রুত ভাবে কাজ করবে।

এর বাইরে আপনি র‌্যাম বুস্টার অ্যাপ ব্যবহার করে মোবাইল এর সিস্টেম মেমোরী ও System Cache কে পরিষ্কার করতে পারবেন। মোবাইলে Performance Optimize করতে সহায়তা করে।

যার ফলে আপনি যখন মোবাইলে কোন অন্য এপস চালূ করবেন তখন সেটি অনেক দ্রুত ভাবে চালূ হবে কোন প্রকার স্লো হবে না।

আপনি একটি ফ্রি র‌্যাম বোস্টার গুগল প্লে স্টোর থেকে সরাসরি ডাউনলোড করতে পারবেন।

2. অপ্রয়োজনীয় apps আনইনস্টল করে রাখুন

আপনার এন্ড্রয়েড মোবাইলে থাকা সকল অ্যাপ মোবাইলের কিছু সিস্টেম স্টোরেজ ইন্টারনেট মেমোরী র‌্যাম ও ব্যাকগ্রাউন্ড এর প্রসেসর ব্যবহার করে থাকা। ফলে আমরা বুঝতে পারি না আর আমাদের মোবাইলে নিজে নিজে স্লো হতে থাকে। এবং অনেক সময় কাজ করতে করতে হ্যাংক হয়ে যায়।

তাই আপনি মোবাইল যে সকল অ্যাপস ব্যবহার করেন সেগুলো অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ব্যবহার না করলে অবশ্যই আনইস্টল করে রাখবেন। যাতে করে আপনার মোবাইল স্লো থেকে অনেক ফাস্ট কাজ করবে।

আরও পড়ুনঃ

3. অপ্রয়োজনীয় apps disable করে রাখুন

উক্ত আলোচনাতে বলেছি যত বেশি অ্যাপ আপনার মোবাইল থাকতে তত পরিমাণের আপনার এন্ড্রয়েড ফোন স্লো ভাবে কাজ করবে। কারণ অনেক প্রকার অ্যাপ মোবাইলে অনেক ধরণের কাজ ব্যাকগ্রাউন্ডে করতে থাকে। যেগুলোর ব্যাপারে আমরা বুঝতে পারি না। এর বাইরে অ্যাপস আপনার মোবাইলের র‌্যাম মেমোরী এবং Internal Storage এর কিছু অংশ দখল করে রাখে।

এতে করে আপনি যখন মোবাইলে নতুন অ্যাপ ইনস্টল হতে থাকে তখন সিস্টেম র‌্যাম মেমোরী ও ইন্টারনাল স্টোরেজ করে যায়। অধিক অ্যাপ এর ব্যবহার এর জন্য সিস্টেম র‌্যাম এবং ইন্টারনাল স্টোরেজ কমে যাবে আর 80% এর মতো মোবাইলে স্লো কাজ করবে।

এই জন্য আপনি Force Stop, Apps Disable বা Disable Apps ফাংশন এর ব্যবহার করে মোবাইলে ইন্টারনাল স্টোরেজ এবং সিস্টেম র‌্যাম রক্ষা করতে পারবেন।

Disable এপস ও অ্যাপ আনইস্টল করা দুইটি কিন্তু আলাদা বিষয়। অ্যাপ গুরো Disable/ Force Stop করা হচ্ছে অ্যাপস মোবাইলে থাকা সত্বেও কোন প্রকার কাজ সে করবে না এবং তাই সেই মোবাইলের র‌্যাম বা মেমোরি ও ব্যবহার করবে না।

যার ফলে আপনার এন্ড্রয়েড মোবাইলের র‌্যঅম ও মেমোরি ফ্রি থাকবে এবং মোবাইল ফাস্ট কাজ করবে। আপনি অবশ্যই Disable বা Force Stop করা অ্যাপ ব্যবহার করতে চাইলে সেটি আবার Enable করে ব্যবহার করা শুরু করতে পারবেন। কিছু কিছু ক্ষেত্রে Desable/ Force Stop করা অ্যাপ Open করেই সে ‍গুলো ব্যবহার করা যায়।

এন্ড্রয়েড মোবাইলে যে কোন এপস Disable/ Force Stop করার জন্য আপনাকে সরাসরি মোবাইলের Settings + Installed App + Apps + Select App + Force Stop/ Disable ক্লিক করতে হবে।

4. অ্যাপস আপডেট করে রাখুন

বর্তমান সময়ে অনেক মোবাইল ইউজার আছে যারা মোবাইল ক্রয় করার পরে যে, বিভিন্ন অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করে। সেগুলো আর পরবর্তী সময়ে আপডেট করে না।

যার ফলে অ্যাপস গুলো ধিরে ধিরে স্লো হতে থাকে। এবং আপনি সেগুলো ব্যবহার করে অনেক সুবিধা পেয়ে যাবেন। এন্ড্রয়েড ডেভেলপার’রা সব সময় তাদের অ্যাপ গুলো আপডেট করে রাখে। আর আপনার প্রয়োজন হয় যখনই আপনাকে আপডেট করার মেসেজ দেওয়া হবে সেই সময়ই আপডেট করতে হবে।

আপনি যখন উক্ত মোবাইলে থাকা অ্যাপ গুলো নিয়মিত ভাবে আপডেট করে ডাউনলোড করেন। তাহলে আপনার মোবাইল সব সময় ফাস্ট কাজ করবে।

5. মেমোরি স্টোরেজ ক্লিন করুন

আপনার মোবাইল যদি ফাস্ট রাখতে চান। তাহলে আপনাকে অবশ্যই মোবাইলের মেমোরি স্টোরেজ ক্লিন রাখতে হতে। আপনি যখন মোবাইলে কোন কিছু ডাউনলোড করবেন সেই সময় অনেক ধরণের ভাইরাস আক্রান্ত করতে পারে। তাই সেগুলো আপনার মেমোরি স্টোরেজে প্রভাব ফেলতে পারে।

আপনি প্রতিদিন একবার হলেও আপনার মোবাইলের মেমোরি স্টোরেজ ক্লিন করে রাখার চেষ্টা করবেন তাহলেই আপনার মোবাইল সব সময় ফাস্ট কাজ করবে।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজা আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো, এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে? ফাস্ট করার সেরা ৫ টি উপায় সম্পর্কে। আপনি যদি মোবাইল ব্যবহার করে অশান্তিতে ভোগেন তাহলে উক্ত পাচটি উপায় কাজে লাগিযে আজই আপনার মোবাইল ফাস্ট করুন।

ট্যাগঃ এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায় এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায় এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায়

এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায় এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায় এন্ড্রয়েড মোবাইল স্লো হয়ে গেছে ? ফাস্ট করার সেরা ৫ টি উপায়

আমাদের দেওয়া আর্টিকেল আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap