ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে)

বর্তমান সময়ে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া গুলো আমাদের সম্পূর্ণ জীবন ধারার প্রক্রিয়াকে পরিবর্তন করে দিচ্ছে।

কিন্তু উক্ত ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোর কথা আসলেই সবার আগে ফেসবুক এর কথা চলে আসে।

কারণ ফেসবুক হচ্ছে বচেয়ে বেশি জনপ্রিয় ও বিখ্যাত একটি সোশ্যাল মিডিয়া নেটওয়্যার্ক। যার মধ্যে অনেক উপকারিতা এবং লাভ আছে।

ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে)
ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে)

তাই আজ আমি এই পোস্টে আপনাকে জানাব ফেসবুক এর উপকারিতা এবং লাভ সম্পর্কে। আপনি যদি উক্ত আলোচনা থেকে বিস্তারিত তথ্য পেতে চান। তাহলে নিম্নোক্ত লেখা গুলো শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমান সময়ে ফেসবুক কে কাজে লাগিয়ে অনেক কাজ করা যায়। আমার ও আপনার মতো অনেক ইন্টারনেট প্রেমি সেই বিষয়ে ভালো করেই জানি।

ফেসবুক এর ব্যবহার শিক্ষা ক্ষেত্রে বা যোগাযোগ এর ক্ষেত্রে, ডিজিটাল মার্কেটিং বা ব্যবসার ক্ষেত্রে ব্র্যান্ড সৃষ্টি করার কথা আসলে ফেসবুক ইনডিভিজুয়াল ও বিজনেস এর জন্য অনেক লাভ জনক সেটি বর্তমানে প্রমাণিত হয়েছে।

এছাড়া দেশে বিদেশে অনলাইন খবর এর ক্ষেত্রে ফেসবুক প্রধান উৎস হিসেবে কাজ করে থাকে। আমরা জানি ফেসবুক হলো একটি বিশ্ব যোগাযোগ নেটকওয়ার্ক প্লাটফর্ম।

তার জন্য এখানে জায়গা বা লোকেশন নিয়ে কোন সিমাবদ্ধতা থাকে না। আপনি বাংলাদেশে থেকে আমেরিকার মানুষদের সাথৈ কথা এবং ভিডিও চ্যাট করতে পারছেন।

দেশে বিদেশ এর সকল জায়গায় লোক ও পরিবেশ এর সাথৈ আপনার চেনা পরিচিতি হচ্ছে উক্ত ফেসবুক ব্যবহার করার মাধ্যমেই।

তার জন্য ফেসবুক এর উপকারিতা এবং লাভ কতটা হতে পারে সেটি হয়তো আপনি একটু হলেও বুঝতে পারছেন।

এছাড়া ফেসবুক ট্রান্সলেশন ফিচারের মাধ্যমে আমরা দেশে বিদেশে থাকা বিভিন্ন ফেসবুক ইউজারদের সাথে যুক্ত হতে পারি। যারা বিভিন্ন ভাষাতে কথা বলেন। তাই বলা যায় ফেসবুক এর অনেক সুবিধা রয়েছে।

তো চলুন সময় নষ্ট না করে ফেসবুক এর কিছু উপকারিতা এবং লাভ সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফেসবুকের উপকারিতা এবং লাভ

আপনি যদি ফেসবুক এর উপকারিতা ও লাভ সম্পর্কে জানতে চান। তাহলে নিম্নোক্ত তথ্য গুলো অনুসরণ করুন। তাহলে বিস্তারিত জেনে নিতে পারবেন। যেমন-

আরও পড়ুনঃ

1. Facebook For Networking

কোন সন্দেহ না থাকলে ফেসবুক সবচেয়ে শক্তিশালী এবং সবচেয়ে জনপ্রিয় এবং বিখ্যাতও বটে। এটি সোশ্যাল মিডিয়া ও সোশ্যাল নেটওয়ার্ক ওয়েবসাইট হিসেবে পরিচিত।

ফেসবুক এর মাধ্যমে আপনি যে কোন জায়গা থেকে যে কোন জায়গার লোকদের সাথে সহজেই টেক্স মেসেজ, অডিও কল এবং ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

ফেসবুকের মাধ্যমে আপনি যেকোনো জায়গার থেকে যেকোনো জায়গায় থাকা লোকেদের সাথে যোগাযোগ করতে পারবেন।

ফেসবুক এর মাধ্যমে নিজের পরিবার এর সদস্যদের সাথে, স্কুল, কলেজ বা নতুন ফ্রেন্ডদের সাথে এবং প্রিয়জনের সাথে, মোট কথা যে কোন ব্যক্তির সাথে আপনি অনলাইনে যোগাযোগ করতে পারবেন।

আবার আরো জনপ্রিয় একটি বিষয় হলো মনে করুন আপনি ডাটা খরচ করে ফেসবুক ব্যবহার করছেন। কিন্তু হঠাৎ করে আপনার ডাটা শেষ হয়ে গেছে। তখন কিন্তু আপনি ফেসবুক আগেই মতো ডাটা ছাড়া ব্যবহার করতে পারবেন। মানে ফ্রিতে ফেসবুক ব্রাউজ করতে পারবেন।

তাই বর্তমান সময়ে স্কুলে শিক্ষা গ্রহণ করা শিক্ষার্থীদের থেকে শুরু করে বয়স্ক মানুষদের একটি করে ফেসবুক আইডি রয়েছে।

বিশেষ করে যাদের কাছে একটি মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার থাকে। তারা সকলেই ফেসবুক ইউজ করে।

তাহলে আপনি বুঝতেই পারছেন যে, ফেসবুক কতটা উপকারিতা প্রদান করে এবং ডাটা খরচ না করেও ফেসবুক ইউজ করার সুযোগ দিয়ে থাকে।

2. Make New Friends

ফেসবুক এর বিশেষ একটি লাভ হলো এর মাধ্যমে নতুন নতুন ফ্রেন্ড বানিয়ে নেওয়া যায়। সাধারণত আমরা অনেকেই ফ্রেন্ড বানাতে ইচ্ছুক থাকি না। কারণ অজানা মানুষদের বিষয়ে না জেনে ফ্রেন্ড বানানো যায় না।

কিন্তু আপনি যখন ফেসবুক ব্যবহার করেন তখন নতুন নতুন ফ্রেন্ড বানানোটা আপনার জন্য অনেক সহজ হয়ে থাকে।

কারণ এখানে সকল ব্যক্তির বিষয়ে সকল কিছুই আপনারা জেনে নিতে পারবেন। ছেলে বেলার চেনা পরিচিত ফ্রেন্ডদের সাথে আবার যুক্ত হওয়া বা দেশ বিদেশের বিভিন্ন জায়গা থেকে নিজ এর হিসেবে ফ্রেন্ড তৈরি করে নিতে পারবেন ফেসবুক এর মাধ্যমে।

3. Free Video Call To Friends

আপনি যদি ফেসবুক ব্যবহার করেন তাহলে ফেসবুক মেসেঞ্জার থেকে সরাসরি আপনার যে কোন বন্ধুকে ফ্রিতে ভিডিও কল করতে পারবেন।

তার জন্য আপনি যাকে ভিডিও কল করবেন তার অবশ্যই ফেসবুক মেসেঞ্জার থাকতে  হবে এবং আপনারও একটি মেসেঞ্জার থাকতে হবে। তাহলেই দুইজন একসাথে ভিডিও চ্যাটিং করতে পারবেন।

4. Sharing Your Thoughts & Moments

ফেসবুকে থাকা Wall ও Create Post অপশন এর মাধ্যমে আপনার নিজের ধারণা, ভাব, বিচার কিংবা ব্যক্তিগত জীবন এর কিছু গুরুত্ব পূর্ণ Moments আপনার ফেসবুক বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন।

এরকম ভাবে ফেসবুক এর মাধ্যমে আপনার চেনা পরিচিত মানুষেরা আপনার বিষয়ে সব সময় খরব নিতে পারবেন।

এছাড়া, আপনি সব সময় ফেসবুকে সক্রিয় থেকে নিজের লাইফ স্টাইলের গুরুত্বপূর্ণ Moments গুলো ফেসবুক ফ্রেন্ড ও প্রিয়জন এর সাথে শেয়ার করতে পারবেন।

5. Stay Updated With Groups and Pages

ফেসবুকে আপনারা যে কোন বিষয়, ব্র্যান্ড, কোম্পানি নিয়ে একটি গ্রুপ বা পেজ তৈরি করতে পারবেন। উক্ত গ্রুপ ও পেজ গুলোর মাধ্যমে নিজের যে কোন কোম্পানি, ব্র্যান্ড, প্রোডাক্ট গুলো সব সময় আপডেট রাখতে পারবেন।

বর্তমান সময়ে ফেসবুক পেজ ও গ্রুত ব্যবহার করে লোকেরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান গুলো সহজেই প্রচার করতে পারে। বিশেষ করে পেজের মাধ্যমে সহজেই যে কোন পণ্য ও প্রডাক্ট গুলো প্রচার ও প্রসার করে বিক্রি করা যায়।

6. Search For Solutions 

ফেসবুক হলো একটি বিখ্যাত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। তাই এখানে অনেক বিষয়ে জ্ঞান রাখা মানুষদের কোন অভাব নাই।

এখানে আপনারা সারা বিশ্ব থেকে বিভিন্ন পেশার মানুষদের সাথে বন্ধুত্ব করতে পারবেন।

কেউ হতে পারে ডাক্তার, ইনঞ্জিনিয়ার, আইনজীবী, ডিজিটাল মার্কেটার, প্রফেশনাল ফটোগ্রাফারা আবার কেউ কেউ বেকার।

এছাড়া আরো অনেক পেশার লোকদেরকে আপনার ফ্রেন্ড লিষ্টে এড করতে পারবেন। এই ক্ষেত্রে আপনার সমস্যার সমাধান ও বিভিন্ন প্রশ্নের উত্ত ফেসবুক ফ্রেন্ডদের কাছে পেয়ে যাবেন।

মনে করুন আপনি ফেসবুক থেকে কোন প্রশ্ন করে পোস্ট করলেন। সেখানে আপনার ফ্রেন্ডলিষ্টে থাকা বন্ধুরা সেই প্রশ্নের উত্তর জানলে সহজেই আপনাকে কমেন্ট এর মাধ্যমে বা মেসেজ এর মাধ্যমে উত্তর জানিয়ে দেবে।

7. Great Platform For Product Promotion

আপনার যদি বর্তমান সময়ে কোন ব্যবসা থাকে। তাহলে ফেসবুক আপনার অনেক কাজে আসবে।

তার কারণ আমরা আগেই বলেছি ফেসবুক যে কোন বয়য়ের লোকেরা ব্যবহার করে। যে কোন ইন্টারেস্ট ও যে কোন জিনিস এর চাহিদা রাখা লোকদের যে কোন অভাব নাই।

তার জন্য আপনি অনেক সহজে নিজের ব্যবসায়ী প্রডাক্ট বা সেবা গুলো প্রচার মার্কেটিং করতে পারবেন ফেসবুক এর মাধ্যমেই।

আরও পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো ফেসবুক এর কিছু উপকারিতা ও লাভ সম্পর্কে।

উক্ত আলোচনাতে আপনি 7 টি ফেসবুকের উপকারিতা এবং লাভ সম্পর্কে জানতে পারলেন। তবে এ গুলো ছাড়া আরো অনেক ‍উপকারিতা আছে।

ট্যাগঃ ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে) ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে) ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে)

ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে) ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে) ফেসবুকের 7 টি উপকারিতা এবং লাভ (জেনে নিন এখানে)

আমাদের এই পোস্ট আপনার কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানবেন। আর বিশেষ করে এই সাইট থেকে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap