পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file)

বর্তমান সময়ে আমরা যারা অফিসিয়াল কাজ করি, তারা বেশির ভাগ সময় মাইক্রোসফট ওয়ার্ড এ কাজ করি। তারপরে কোন ডকুমেন্ট মেইল করার জন্য আমাদের অবশ্যই পিডিএফ ফাইল আকারে প্রেরণ করতে হয়।

পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file)
পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file)

কিন্তু অনেক সময় দেখা যায় পিডিএফ ফাইলে কোন কিছু ভুল হলে সেগুলো ডিলিটি করার মতো এবং কোন লেখা যুক্ত করার মতো উপায় থাকে না। তাই আপনি যদি পিডিএফ ফাইল এডিটি করা নিয়ে চিন্তিত থাকেন। তাহলে আজ আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাকে জানানো হবে, পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন সেই সম্পর্কে।

তো চলুন জেনে নেওয়া যাক পিডিএফ ফাইল এডিট করার উপায় সম্পর্কে।

পিডিএফ ফাইল এডিট কিভাবে করা যায় ?

আপনি যদি পিডিএফ ফাইল এডিট করতে আগ্রহী থাকেন। তাহলে এখান থেকে আপনি তিনটি নিয়ম জানতে পারবেন। যেমন- অনলাইন ওয়েবসাইট  ব্যবহার করে, এডিটি পিডিএফ অনলাইন থেকে এবং সফটওয়্যার ব্যবহার করে।

আপনি যদি উক্ত পিডিএফ ফাইল এডিটিং করতে চান। তাহলে নিচে দেওয়া ধাপ গুলো অনুসরণ করুন।

www.docfly.com ব্যবহার করে পিডিএফ ফাইল এডিট করুন 

আপনি যদি ওয়েবসাইট দ্বারা আপনার প্রয়োজনীয় পিডিএফ ফাইল এডিটিং করতে চান। তাহলে নিচে দেওয়া ধাপ ‍গুলো অনুসরণ করুন।

ধাপ- ১ : আপনি যদি নিজের কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে পিডিএফ ফাইল এডিট করতে চান। তাহলে আপনার জন্য সেরা একটি ওয়েবসাইট হলো docfly.com. তাই প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপরে আপনার সামনে একটি Click To Upload Your File নামে অপশন দেওয়া হবে।

সেই অপশনে ক্লিক করে আপনাকে পিডিএফ ফাইল টি যুক্ত করতে হবে। আর ফাইলটি আপনি কোথায় স্টোর করে রাখছিলেন সেখান থেকে খুজে নিয়ে যুক্ত করে দিবেন।

ধাপ- ২ : আপনার পিডিএফ ফাঈল কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওয়েবসাইটে আপলোড করার পরে সেই ডকুমেন্টে আপনি ওয়েবসাইটে দেখতে পারবেন। Upload করা PDF ফাইল এডিট করার জন্য প্রথমে সেই ফাইলটি সিলেক্ট করে Edit + Edit PDF অপশনে ক্লিক করতে হবে।

ধাপ- ৩ : তারপরে Edit pdf option এ ক্লিক করার পরে আপনাকে পরের পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনার পিডিএফ ডকুমেন্ট দেখতে পারবেন। এবং তার সাথে কিছু এডিটিং অপশন দেখতে পারবেন।

তারপ আপনার পিডিএফ ডকুমেন্ট এর সাথে উপরে কিছু অপশন দেখতে পারবেন যেমন- Select, Draw, Tools, Shapes ইত্যাদি অপশন। উক্ত সকল প্রকার অপশন গুলো ব্যবহার করে আপনারা অনলাইনে সেই পিডিএফ ফাইল এডিটিং করে নিতে পারবেন।

ধাপ- ৪ : উক্ত নিয়ম অনুযায়ী আপনি যদি কাজ করেন তাহলে সঠিক ভাবে এডিটিং করে নিতে পারবেন। আর পুরোপুরি ভাবে আপনার এডিটিং করা হয়ে গেলে আপনাকে অবশ্যই ফাইলটি ডাউনলোড/ সেভ করতে হবে।

তার জন্য আপনি উপরের অংশে দেখতে পারবেন Save + Export নামে অপশন দেওয়া আছে। সেখানে ক্লিক করার সাথে সাথে আপনার পিডিএফ ফাইল ডাউনলাড হয়ে যাবে।

এখন চলুন আমরা আপনাকে আরো একটি পদক্ষেপ দেখাব। যার ফলেও আপনি পিডিএফ ফাইল সুন্দর করে এডিটিং করতে পারবেন।

আরো পড়ুনঃ

সফটওয়্যার ডাউনলোড করে পিডিএফ ফাইল এডিট করুন

আপনি যদি পিডিএফ ফাইল এডিট করতে চান। তাহলে আপনার জন্য সহজ একটি মাধ্যম হলো কম্পিউটর সফটওয়্যার ব্যবহার করে। গুগলে সার্চ করে আপনার অনেক প্রকার পিডিএফ রিডার সফটওয়্যার পাবেন।

তবে, উক্ত সফটওয়্যার গুলো Free PDF Editing Software বলতে তেমন কোন কিছু পাবেন না। আমাদের কাছে এমন একটি ফ্রি সফটওয়্যার এর নাম আছ যা আপনার কম্পিউটার ও ল্যাপটপে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। যে কোন পিডিএফ ডকুমেন্ট এডিট করতে পারবেন অনেক সহজে। উক্ত সফটওয়্যার আমরা নিজেও বিভিন্ন কাজের জন্য ব্যবহার করে থাকি।

তাই আপনি যদি পিডিএফ ফাইল ফ্রিতে এডিটিং করতে চান। তাহলে নিচে দেওয়া লিংকে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিন।

ডাউনলোড করুনঃ pdfescape

সফটওয়্যার ব্যবহার করে পিডিএফ ফাইল এডিট করুন

আপনি উক্ত সফটওয়্যারটি আপনার কম্পিউটার বা ল্যাপটপে ডাউনলোড করে সহজ নিয়ে এডিটি করতে পারবেন আপনার প্রয়োজনীয় পিডিএফ ফাইল।

তো চলুন সফটওয়্যার দিয়ে কিভাবে পিডিএফ ফাইল এডিটি করা যায়। তার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ- ১ : প্রথমে আপনার পিডিএফ সফটওয়্যার নিজের কম্পিউটার ইনস্টল করুন। তারপরে সফটওয়্যারটি কম্পিউটারে প্রথম বার এর জন্য চালু করার পরে আপনারা তিনটি অপশন পাবেন যেমন- Buy Now, Active, Continue in Demo Mode.

যদি আপনি সফটওয়্যার ফ্রিতে ব্যবহার করতে চান। তাহলে আপনাকে অবশ্যই তিন নম্বর অশপশন মানে Continue in demo mode এ ক্লিক করতে হবে।

ধাপ- ২ : তারপরে সফটওয়্যারটি চালু করার পরে আপনি যে ফাইল টি এডটি করবেন সেই পিডিএফ ডকুমেন্ট কম্পিউটার থেকে সিলেক্ট করে নিবেন।

তারপরে সফটওয়্যার এর উপরের দিকে বাম পাশে থাকা File + Open অপশনে ক্লিক করতে হবে।

ধাপ- ৩ : তারপরে পিডিএফ ফাইল চালু করার পরে সেই ফাইল সফটওয়্যারে চলে আসবে। তার সাথে অনেক প্রকার এডিটিং টুল চলে আসবে দেখতে পারবেন।

সকল প্রকার এডিটিং টুলস বা অপশন ব্যবহার করে আপনি পিডিএফ ফাইল ডকুমেন্ট সুন্দর ভাবে এডিটিং করে নিতে পারবেন।

ধাপ- ৪ :  উক্ত পিডিএফ ডকুমেন্ট সম্পূর্ণ ভাবে এডিট করার পরে আপনাকে অবশ্যই সেভ করতে হবে। এডিটি ফাইল সেভ করার জন্য আপনাকে File + Save As অপশনে ক্লিক করে আপনার কম্পিউটার স্টোরেজে সেভ করতে হবে।

মোবাইল দিয়ে পিডিএফ ফাইল কিভাবে এডিট করবেন ?

আপনি যদি মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডটি করতে চান। তাহলে আপনাকে পিডিএফ ফাইল অ্যাপ ব্যবহার করতে হবে। আপনি উক্ত অ্যাপস সহজেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

আপনি প্লে স্টোরে Pdf File Edit লিখে সার্চ করলে অনেক গুলো অ্যাপ পেয়ে যাবেন। সেখান থেকে আপনার পছন্দ মতো যে কোন একটি ফাইল ডাউনলোড করে যে কোন পিডিএফ ফাইল এডিটিং করতে পারবেন।

আরও পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাকে জানানো হলো পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন। এবং কিভাবে কম্পিউটার এবং মোবাইল এর জন্য পিডিএফ এডিট করার সফটওয়্যার ডাউনলোড করবেন সেই সম্পর্কে।

আপনি যদি আমাদের দেওয়া পোস্টে পড়ে উপকৃত হোন। তাহরে একটি কমেন্ট করে জানাবেন। আর এই পোস্ট সম্পর্কে আপনার বন্ধুদের জানাতে অবশ্যই একটি শেয়ার করে দিবেন।

ট্যাগঃ পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file) পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file) পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file)

পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file) পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file) পিডিএফ ফাইল এডিট কিভাবে করবেন ? সেরা নিয়ম (Edit PDF file)

এছাড়া, আমাদের এই সাইট থেকে নিয়মিত আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap