হোস্টেড এবং ননহোস্টেড এডসেন্স কি? কিভাবে আপগ্রেড করবেন?

গুগোল অ্যাডসেন্স  হোস্টেড একাউন্ট এবং গুগল এডসেন্স নন হোস্টেড একাউন্ট এই দুইটা নিয়ে অনেকেই দ্বিধার মধ্যে থাকেন। আজ আমি আপনাদের সাথে আলোচনা করব হোস্টেড এডসেন্স এবং নন হোস্টেড এডসেন্স টা কি এবং কিভাবে কাজ করে।  যাদের মাঝে এই বিষয়ে কনফিউশন রয়েছে আশা করি আজ তাদের  ক্লিয়ার হয়ে যাবে।

গুগল এডসেন্স সম্পর্কে আশা করি সবারই ধারনা রয়েছে। আর এ ব্যাপারে যাদের কোনো ধারণা নেই তারা আমার গুগল এডসেন্স সম্পর্কে টিউটোরিয়াল টি দেখতে পারেন। সেখানে গুগল এডসেন্স সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে।

এমনকি কিভাবে একটি গুগল এডসেন্স একাউন্ট এর আবেদন করবেন? কিভাবে গুগল এডসেন্স মেন্টেন করবেন? কিভাবে গুগল এডসেন্স থেকে ইনকাম করবেন? এমনকি গুগল এডসেন্স থেকে কত টাকা ইনকাম করা যায়? গুগল এডসেন্স থেকে ইনকাম করতে হলে আমাদের কি কি করতে হবে? এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এখানে আমি সংক্ষিপ্তভাবে  গুগল নন হোস্টেড এবং হোস্টেড সম্পর্কে তার আগে সংক্ষিপ্ত ভাবে বলে নেই গুগল এডসেন্স টা কি।

গুগল এডসেন্স টা কি?

গুগল এডসেন্স হলো গুগলের একটি এড নেটওয়ার্ক । যে এড নেটওয়ার্ক ব্যবহার করে আমরা বিভিন্ন ব্লগ থেকে ইনকাম করতে পারি এবং এটি সম্পূর্ণ সিকিউর এবং জনপ্রিয় একটি মাধ্যম। গুগল এডসেন্স হলো গুগল এর প্রোডাক্ট এটি সকল অ্যাড নেটওয়ার্কের মধ্যে সবথেকে বিশ্বস্ত। এমনকি এটা মিলিয়ন অফ ব্লগার ব্যবহার করে আসছে। এবং গুগল এডসেন্স থেকে লক্ষ লক্ষ টাকা প্রতি মাসে ইনকাম করছে। গুগল এডসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই লিঙ্কে দেখুন

লিংক: ব্লগিং টিউটরিয়াল। ব্লগিং শিখুন ঘরে বসে আয় করুন।

গুগল এডসেন্স এর প্রকারভেদ:

গুগল এডসেন্স আসলে কত প্রকার কি কি? এবং কিভাবে কাজ করে?  সাধারনত গুগল এডসেন্স দুই ভাগে ভাগ করা হয়ে থাকে একটা হল গুগল হোস্টেড এডসেন্স আর অন্যটা হল নন হোস্টেড এডসেন্স এখানে পোস্ট এবং নন হোস্টেড এডসেন্স নিয়ে বিস্তারিত আলোচনা করছি। নিচে বিস্তারিত দেয়া হলঃ

Read more:

হোস্টেড এডসেন্স:

হোস্টেড এডসেন্স হলো গুগলের এডসেন্স একাউন্টের রুলস এটি সাধারনত যারা গুগলের  হোস্ট করা জায়গায় ব্যবহার করে থাকে তাদের জন্য। এখন কথা হচ্ছে গুগলের হোস্ট টা কি? “ ব্লগস্পট” এবং  ”ইউটিউব” হলো গুগলের পাটনার আপনি ইউটিউবে লক্ষাধিক ভিডিও যদি আপলোড করেন সেখানে ভিডিওগুলো রাখার জন্য আপনাকে কোন হোস্টিং কিনতে হবে না।

যত হোস্টিং প্রয়োজন হবে সম্পূর্ণ গুগোল প্রোভাইড করে থাকবে । আর ইউটিউব ব্যবহার করে যে অ্যাডসেন্স আপনি ব্যবহার করবেন সেটা হলো হোস্টেড একাউন্ট। অন্যদিকে যারা গুগলের ব্লগার প্লাটফর্ম ব্যবহার করে ব্লগিং করেন সেখানে আপনাদেরকে কোন টাকা দিতে হয় না। আপনার সকল পোস্ট ফটো এমনকি ভিডিও সবকিছুর জন্য যে জায়গা প্রয়োজন হয় অর্থাৎ যে হোস্টিং প্রয়োজন হয় সেটা সম্পূর্ণ গুগল ফ্রি প্রোভাইড করে থাকে।

সেই ক্ষেত্রে আপনাকে আর্ন করার জন্য গুগল এডসেন্স এর  যে অ্যাকাউন্ট দিয়ে থাকে সেটা হলো হোস্টেড অ্যাকাউন্ট । আশাকরি হোস্টেড অ্যাকাউন্ট সম্পর্কে জানতে পেরেছেন এখন হোস্টের অ্যাকাউন্টের পাওয়ার সম্পর্কে আপনাদের সাথে কথা বলবো :

হোস্টের অ্যাকাউন্ট কোথায় কোথায় ব্যবহার করতে পারবেন

যেহেতু হোস্টেড একাউন্টে গুগলে  হোস্ট করা জায়গার উপর বেস্ট করে গুগোল প্রোভাইড করে থাকে, তাই গুগল এটা যে প্ল্যাটফর্মের ওপর আপনাকে দিয়েছে শুধুমাত্র সেখানেই ব্যবহার করতে পারবেন। যদি আপনাকে ইউটিউবের ওপর এডসেন্স একাউন্ট দিয়ে থাকে তাহলে সে একাউন্টে শুধুমাত্র ইউটিউবে ব্যবহার করতে পারবেন।

আর যদি ব্লগারের কোন ব্লগ  জন্য দিয়ে থাকে তখন সেই এডসেন্স টি শুধুমাত্র সেই ব্লগেই ব্যবহার করতে পারবেন। ইউটিউব এবং ব্লগার থেকে যে এডসেন্স একাউন্ট আপনাকে দেওয়া হয়েছে সেটা সেই প্ল্যাটফর্ম ছাড়া অন্য কোথাও ব্যবহার করতে পারবেন না। এখন কথা হল আমার কয়েকটা ওয়েব সাইট রয়েছে, আমি একই একাউন্ট কিভাবে প্রত্যেকটা ওয়েবসাইটে ব্যবহার করতে পারব? পারবেন সেটার জন্য আপনাকে অবশ্যই আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টটি আপগ্রেড করে নিতে হবে।

কিভাবে আপনার গুগল এডসেন্স একাউন্টে আপগ্রেড করবেন সেটা এখানে আলোচনা করা হবে। তার আগে দেখে নিই গুগল নন হোস্টেড একাউন্ট কি?

গুগল নন হোস্টেড একাউন্ট:

নন হোস্টেড এডসেন্স হলো যে অ্যাডসেন্স অ্যাকাউন্টে আপনার নিজস্ব হোস্টিং এর ব্যবহার করা ওয়েবসাইট এর উপর ডিপেন্ড করে দেওয়া হয়েছে সেটা নন হোস্টেড একাউন্ট ।  

ক্লিয়ার করে বলতে গেলে, যে ওয়েব সাইট টি ডোমেইন এবং হোস্টিং কিনে যেকোনো একটি সিএমএস এর উপর অথবা পিএইচপি বা অন্য কোনভাবে আপনি ওয়েবসাইট তৈরি করেন। এবং সেই ওয়েবসাইট দিয়ে যখন গুগল এডসেন্স এর জন্য আবেদন করবেন আর গুগল ওয়েবসাইট এর ওপর অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দেবে তখন সেটা হলো গুগল নন হোস্টেড একাউন্ট । কারণ এখানে হোস্টিং টা গুগলের নিজস্ব নয় আপনার নিজস্ব এবং এই ওয়েবসাইটকে self-hosted ওয়েবসাইট ও বলে।

নন হোস্টেড একাউন্ট কোথায় কোথায় ব্যবহার করতে পারব?

আপনার যদি একটি গুগল নন হোস্টেড এডসেন্স একাউন্ট থাকে সে অ্যাডসেন্স দিয়ে আপনি ব্লগারের যেকোনো সাবডোমেইনে ব্যবহার করতে পারবেন। আপনার যদি আরো অনেকগুলো ওয়েবসাইট থেকে সেখানে এড কোড ব্যবহার করে এই এডসেন্স ব্যবহার করতে পারবেন। এমনকি এই এডসেন্স একাউন্ট ইউটিউবে ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে আপনার সেলফ হোস্টেড ওয়েবসাইট ব্লগস্পট এমনকি ইউটিউব এর সকল আর্নিং একই জায়গায় একসাথে যোগ হবে। এমনকি সকল আর্নিং একসাথে আপনাকে পেমেন্ট করবে।  এখন কথা হল কিভাবে একটি পোষ্টের একাউন্ট ক্যানন হোস্টের একাউন্টে আপগ্রেড করবেন।

অ্যাডসেন্স অ্যাকাউন্ট আপগ্রেড

মনে করুন আপনার একটি ইউটিউবের এডসেন্স রয়েছে এটা হল হোস্টেড একাউন্ট। এ একাউন্ট দিয়ে আপনি আপনার ওয়েব সাইট থেকে ইনকাম করতে পারবেন না অথবা মনে করুন আপনার  ব্লগস্পটের সাবডোমেইনে একটি ওয়েবসাইট রয়েছে এবং সেখানেও গুগল এডসেন্স রয়েছে সেটাও হোস্টের একাউন্ট। হোস্টেড অ্যাকাউন্ট  যে প্লাটফর্মে আপনাকে দিয়েছে শুধু মাত্র সেখানেই ব্যবহার করতে পারবেন।

কিন্তু কথা হল আপনার আরো অনেকগুলো ওয়েবসাইট রয়েছে সেখানে কিভাবে সেই এডসেন্সকে ব্যবহার করবেন। খুবই সহজ……….

আপনার জন্য self-hosted ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইট দিয়ে আপনি  আপনি হোস্টের একাউন্টকে নন হোস্টেড একাউন্ট এর জন্য আবেদন করবেন। তখন গুগল আপনার ওয়েবসাইটকে রিভিউ করে যদি এডসেন্স এর টার্ম এবং কন্ডিশন ঠিক থাকে তাহলে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দিবে। তখন আপনার গুগল এডসেন্স টি হোস্টেল থেকে নন হোস্টেড একাউন্ট হয়ে যাবে ।

ব্লগারে কাস্টম ডোমেইন দিয়ে নন হোস্টেড একাউন্ট

অনেকেই এ ব্যাপারটি নিয়ে দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকে সেটা হল। আমি ব্লগারের হোস্টিং ব্যবহার করি কিন্তু আমার ডোমেইনটি (ডট কম, ডট নেট, বাজে কোন এক্সটেনশন লাগানো) কাস্টম ডোমেইন তখন সেই ক্ষেত্রে আমার গুগল এডসেন্স টি হোস্টেল হবে নাকি নন হোস্টেড হবে? এটা নিয়ে অনেকেই দ্বিধা-দ্বন্দ্বের মাঝে মাঝে রয়েছে ।

এটা অবশ্যই গুগল নন হোস্টেড একাউন্ট কেননা যখনই গুগলের হোস্টিং ব্যবহার করে আপনি আপনার কাস্টম ডোমেইন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করবেন, তখন ডোমেইন এর উপর ডিপেন্ড করে ওয়েবসাইট নির্মিত আর ডোমেইনটা আপনার  নামে রেজিস্টার করা।

তাই এটি আপনার নিজস্ব ওয়েবসাইট আর এই ওয়েবসাইটের ওপর যখন গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল দেবে সেটা অবশ্যই নন হোস্টেড একাউন্ট হবে।

গুগল এডসেন্স ব্যাপারে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করি সমাধান পাবেন।

আপনার যদি কোন মতামত বা পরামর্শ থাকে অবশ্যই কমেন্ট করবেন।

আরও পড়ুন

6 thoughts on “হোস্টেড এবং ননহোস্টেড এডসেন্স কি? কিভাবে আপগ্রেড করবেন?”

  1. ধন্যবাদ ভাই এতো স্পষ্ট করে বুঝানোর জন্য।
    মনে করেন আমার ২ টা বা অনেক গোলা সাইট আছে। এখন আমার যে ওয়েব সাইট দিয়ে এপ্লাই করে আমি নন হোস্টেড একাউন্ট পেলাম সেই একাউন্ট কোড অন্য সাইটে বসাতে গেলে কি গুগুল এর সাথে কন্টাক্ট করা অথবা কত ভিসিটর, কত গুলা পোস্ট, সাইটের বয়স ইত্যাদি খিয়াল করতে হবে?

    Reply
    • আপনার একটা এডসেন্স একাউন্ট থাকলে যত গুলো ইচ্ছা সাইটে (সর্বোচ্য 500 সাইটে) এড বসাতে পারবেন। সেইক্ষেত্রে আপনাকে গুগল এডসেন্স একাউন্ট এ লগইন করে “এড সাইট” থেকে আপনার সাইট গুলো এড করতে হবে। এবং সাইটে এড প্লেস করতে হবে। তারপর গুগল আপনার সাইট রিভিও করে এড শো করার জন্য রেডি করে দেবে।

      ধন্যবাদ

      Reply
  2. ভাই আমি একটা প্রব্লেম ফেস করতেছি? প্লিজ হেল্প করবেন?
    আমার ব্লগারের সাব ডোমেইন দিয়ে এডসেন্স এপ্রুভ পাইছি এক মাস হইছে বাট বুঝতেছিনা আমার একাউন্ট হোস্টেড নাকি নন-হোস্টেড!
    কারন আমার এডসেন্স একাউন্টের পাশে হোস্টেড লিখা নাই।

    এখন আমি ইউটিউব প্লাস সেল্ফ হোস্টেড সাইটের জন্যে আবেদ করতে চাচ্ছি বাট বুঝতেছিনা কিভাবে করবো?
    প্লিজ হেল্প করলে উপকার হবে।

    Reply
    • আপনার সাইটে একটি ডোমেইন লাগিয়ে এডসেন্স এ রিভিও করিয়ে এপ্রোভাল করান তাহলে নন হোস্টেড হয়ে যাবে। 68% রেভিনিউ পাবেন। আর সাব-ডোমেইন এর এখন যেটা আছে এখানে 55% রেভিনিউ পাবেন।

      Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap