কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন)

আপনি যদি অনলাইনে ওয়েবসাইট নিয়ে কাজ করেন। তাহলে আপনার সাইটের পোস্ট গুলো এবং আপনার ওয়েবসাইট গুগলে অবশ্যই জমা দিতে হবে।

কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন)
কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন)

তাই আমাদের মধ্যে এমন অনেক লোক আছে, যারা তাদের ওয়েবসাইট এর গুগল সার্চ ইঞ্জিনে জমা দিতে পারে না। যার ফলে তাদের জন্য ওয়েবসাইট কোন ভাবেই গুগলে ইনড্রেক্স হয় না।

আর বিশেষ করে ওয়েবসাইট এবং সাইট এর পোস্ট যদি গুগলে ইনড্রেক্স না হয়। তাহলে কিন্তু আপনার সাইটের আর্টিকেল গুলো থেকে আয় করা সম্ভব হবে না।

তাই আপনি যদি ওয়েবসাইট ইনড্রেক্স নিয়ে চিন্তিত থাকেন। তাহলে আর চিন্তা নেই। আজ আমি আপনাকে জানাতে যাচ্ছি, কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটে জমা দিতে হয় সেই সম্পর্কে।

তাই আপনার সাইট যদি গুগলে জমা দিতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

গুগল সার্চ ইঞ্জিন কি ?

গুগল সার্চ ইঞ্জিন হলো- আমরা যখন  কোন বিষয় নিয়ে গুগলে সার্চ করি সেই বিষয় নিয়ে অনেক সার্চ ফলাফল চলে আসে।

মনে করুন- “অনলাইন আয়” আপনি যদি এরকম ভাবে গুগলে সার্চ করেন। তাহলে অনেক গুলো সার্চ ফলাফল গুগল আপনাকে দিবে।

যখন কোন বিষয় নিয়ে গুগলে সার্চ করি সেই সময় গুগল এর সার্চ ফলাফলে যে সকল তথ্য চলে আসে সেই কাজ করে থাকে মূলত গুগল সার্চ ইঞ্জিন।

আরো পড়ুনঃ

গুগল সার্চ ইঞ্জিনের কাজ কি?

আপনি উপরিউক্ত আলোচনাতে জানতে পারলেন গুগল সার্চ ইঞ্জিন কি। এখন আপনাকে জানাব গুগল সার্চ ইঞ্জিন এর কাজ কি।

গুগল সার্চ ইঞ্জিনের কাজ হলো আমরা যখন কোন বিষয় নিয়ে গুগলে সার্চ করি সেই সময় গুগল আমাদের সেই সার্চ রিলেটেড সকল ফলাফল সামনে দিয়ে দেয়।

আরো সহজ করে বলতে গেলে- আপনি যখন কোন ওয়েবসাইট এর আর্টিকেল পাবলিশ করবেন তখন সেই টপিক বাছাই করে গুগল সার্চ ইঞ্জিনে জায়গা দখল করে।

আর যখন কোন ওয়েবসাইটের লিংক গুগল সার্চের ফলাফলে পাওয়া যায় তখন সেই লিংকে ক্লিক করে লোকেরা সহজেই তাদের প্রয়োজনীয় তথ্য খোজে পায়।

আশা করি উক্ত আলোচনাতে বুঝতে পারছেন যে, গুগল সার্চ ইঞ্জিনের মূলত কাজ কি।

তাই এখন আমি আপনাকে জানাব কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা করে আপনার ওয়েবসাইট আর্টিকেল গুলো গুগল সার্চে নিয়ে আসতে পারবেন মানে ইনড্রেক্স করতে পারবেন।

আপনার ওয়েবসাইট আর্টিকেল যদি গুগলে ইনড্রেক্স না হয় সেই সময় আপনার সাইটের লিংক কোন ভাবে কেউ প্রবেশ করতে পারবে না।

আর আপনার সাইট গুগলে ইনড্রেক্স না হলে আপনার সাইট থেকে কোন ভাবেই টাকা আয় করতে পারবেন না।  তাই প্রতিটি ওয়েবসাইট গুগল সার্চে যুক্ত করা একটি গুরুত্বপূর্ণ কাজ।

কারণ আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন, সেই সময় একটি কথা মাথায় রাখতে হবে আর সেটি হল গুগল সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট যুক্ত করার বিষয়টি। আপনি যদি গুগল সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট জমা দেন। সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট কোনভাবেই দর্শকরা দেখতে পারবেনা।

তাই আপনি যদি আমাদের দেওয়া আর্টিকেলটির মনোযোগ সহকারে অনুসরণ করেন। তাহলে সহজেই জেনে নিতে পারবেন, কিভাবে নতুন ওয়েবসাইট গুগলের জমা দিতে হয়।

আপনি যদি ওয়েবসাইট গুগোল এ জমা দিতে চান তাহলে অবশ্যই আপনাকে গুগল সার্চ ইঞ্জিনে একটি গুরুত্বপূর্ণ পোস্ট গুগল সার্চ কনসোল ব্যবহার করতে হবে।

তো চলুন জেনে নেয়া যাক আপনার সাইট গুগল সার্চ কনসলে, যুক্ত করার সঠিক নিয়ম। আপনি গুগল সার্চ কনসলে সাইট যুক্ত করলে সহজেই আপনার সাইট গুগলে ইনড্রেক্স হবে। আর আপনার পোস্ট সকল আর্টিকেল আপনার দর্শকরা গুগলে সার্চ করেই পড়তে পারবে।

গুগল সার্চ কনসল

আপনি যদি আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোলে যুক্ত করতে চান? তাহলে দ্রুত ভাবে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ ফলাফলে জমা হয়ে যাবে।

গুগল সার্চ কনসলে আপনার ওয়েবসাইট যুক্ত করার জন্য অবশ্যই কিছু ধাপ অনুসরণ করতে হবে। আমরা কয়েকটি ধাপ আপনাকে দেখাবো যেগুলো অনুসরণ করে সহজেই আপনারা ওয়েবসাইট এবং ওয়েবসাইটে আর্টিকেলগুলো গুগলে ইনডেক্স করাতে পারবেন।

সময় নষ্ট না করে, বিস্তারিত আলোচনা জেনে নেয়া যাক।

আরো পড়ুনঃ

ধাপ- ১ :

গুগলে ওয়েবসাইট জমা দেওয়ার জন্য, আপনাকে প্রথমে গুগলে গিয়ে সার্চ করতে হবে Google Search Console.  নিচের ছবিটি দেখুন-

ধাপ- ২ :

এরপর সার্চ ফলাফলে দেখতে পারবেন Google Search Console নামে একটি ওয়েবসাইট চলে এসেছে। তারপরে আপনাকে আরো একটি পেজ দেওয়া হবে সেখানে লেখা থাকবে, Improve your performance on Google Search (Start Now) অপশনে ক্লিক করবেন। নিচের ছবিটি দেখুন-

ধাপ- ৩ :

উত্তর ছবিতে যে ইন্টারফেসটি দেখতে পারছেন সেখানে স্টার্ট নাও অপশনে ক্লিক করার পর আপনাকে আরও একটি পেজ দেয়া হবে। আপনাকে বোঝানোর জন্য আমরা একটি ছবি স্ক্রিনশট দিয়েছি নিচে থেকে দেখে নিন।

ধাপ- ৪ :

তারপর আপনাদের সামনে যে, ভেস্টিজ দেয়া হবে সেখানে দুইটি পাঠ থাকবে একটি হচ্ছে ডোমেইন অন্যটি হচ্ছে ইউ আর এল Prefix.  আপনি যেহেতু ওয়েবসাইট গুগলের জমা দিতে চান। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই URL Prefix অপশনে ক্লিক করতে হবে এবং নিচে দেওয়া একটি এক্সাম্পল দেখতে পারবেন সেখানে আপনার ওয়েবসাইটে রোমান্টিক টাইপ করবেন।

ধাপ- ৫ :

আপনার ওয়েবসাইটের ডোমেইনের নামটি লেখার পর, আপনার সামনে আরো একটি পেজ দেয়া হবে। সেখানে আপনার ওয়েবসাইটটি ভেরিফিকেশন নামে একটি এইচটিএমএল কোড প্রদান করবে সে ভেরিফিকেশন কোডটা কপি আপনার ওয়েবসাইটে এইচটিএমএল এর Head সেকশনে যুক্ত করে দিবেন।

ধাপ- ৬ :

আপনার ওয়েবসাইটের এইচটিএমএল এর ভেরিফিকেশন কোড যুক্ত করার পর অবশ্যই সেভ করে আবার সার্চ কনসলে করে ফিরে আসবেন। গুগল সার্চ কনসলে যে কোডটি কপি করেছিলেন সেখানে ভেরিফাই অসানে অবশ্যই ক্লিক করে দিবেন আর সাথে সাথে আপনার ওয়েবসাইট গুগল সার্চ কনসলে যুক্ত হয়ে যাবে।

ধাপ- ৭ :

আপনার কয় সাইটটি গুগল সার্চ কন্সালের যুক্ত করার পর, সেখানে আপনাকে একটি সাইট ম্যাপ যুক্ত করতে হবে। যাতে করে আপনি আপনার ওয়েবসাইটে যেসকল আর্টিকেল বা কনটেন্ট লিখবেন। সেগুলো অটোমেটিক কিভাবে গুগলে ইনডেক্স হয়ে যাবে মানে গুগল-সার্চে জমা হয়ে যাবে।

এছাড়া আপনি যদি ওয়েবসাইটে আর্টিকেলগুলো ইচ্ছাকৃতভাবে, গুগলে ইনডেক্স করাতে চান সে ক্ষেত্রে আপনারা গুগল সার্চ কনসোল ওয়েবসাইটে একটি সার্চ বক্স পেয়ে যাবেন সেখানে আপনারা আপনার ওয়েবসাইটের পোস্ট ইউআরএলটি কপি করে নিয়ে পেস্ট করলেই, সেটি গুগলে জমা হয়ে যাবে।

বন্ধুরা আপনি যদি আমাদের দেওয়া পদক্ষেপগুলো অনুসরণ করে কাজ করতে পারেন তাহলে দ্রুত ভাবে আপনার ওয়েবসাইটটি গুগলের জমা দিতে পারবেন।

আর আপনার ওয়েবসাইটে গুগলের জমা হয়ে যাওয়ার পর আপনি যে সকল আর্টিকেল লিখবেন। সেগুলো দ্রুতভাবে ইন্টেক্স শুরু করবে। এবং বিভিন্ন দর্শকের কাছে সে আর্টিকেলগুলো চলে যাবে। যারা কোন বিষয় নিয়ে গুগলে সার্চ করলে আপনার ওয়েবসাইটে সহজে খুঁজে পাবে।

আরো পড়ুনঃ

সর্বোপরি আমাদের কথাঃ

বন্ধুরা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানানো হলো আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করে থাকেন। সেক্ষেত্রে কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয়। সে বিষয়ে বিস্তারিত তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন বিশেষ করে আপনার কাছের বন্ধু যারা তাদেরকে একটি শেয়ার করে দিবেন।

ট্যাগঃ কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন) কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন) কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন)

কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন) কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন) কিভাবে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট জমা দিতে হয় (বিস্তারিত দেখুন)

বিশেষ করে আমাদের এই ওয়েবসাইটে আপনি যদি একজন দর্শক হয়ে থাকেন সেক্ষেত্রে নিয়মিতভাবে বিভিন্ন আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap