কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম : আপনি যদি ফেসবুক ইউজার হয়ে থাকেন তাহলে আপনারা অবশ্যই জানেন যে ফেসবুক কি এবং কিভাবে কাজ করতে হয়। কিন্তু আজ আমাদের এই আর্টিকেলে আপনাদের জানাব কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট ডিএক্টিভেট করবেন।

কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?
কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?

ফেসবুক একাউন্ট ডিলিট করা এমনিতে যে কোন কারন হতে পারে হতে পারে পড়াশুনা নিয়ে কিছু সমস্যা হচ্ছে বা ব্যক্তিগত কোনো কারণ। তাছাড়া কিছুদিন আগে ফেসবুকের উপর ডাটা চুড়ি নিয়ে বিভিন্ন তর্ক-বিতর্ক হওয়ার ফলে, অনেকেই ফেসবুকের উপর ভরসা করতে পারছেন না।

তার জন্য নিজের ফেসবুক অ্যাকাউন্ট পার্মানেন্টলি ডিলিট করার একটা কারণ হতে পারে। আমরা যদি চাই আমাদের ফেসবুক একাউন্ট মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করেই ডিলিট করে দিতে পারি।

তাই আপনি যদি ফেসবুক একাউন্ট ডিলিট করা বা ডিএক্টিভ করার, আগ্রহী থাকেন তাহলে আমাদের দেয়া আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান তাহলে দুই নিয়মে আপনারা এটি ডিলিট করতে পারবেন যেমন- ফেসবুক অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে ডিলিট করে দিতে পারবেন এবং টেম্পোরারি ফেসবুক একাউন্ট ডিএকটিভ করে দিতে পারবেন।

তারমানে কেবল কিছু সময়ের জন্য আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ থাকবে তবে আপনি যখন ইচ্ছা, তখন আপনার ফেসবুকে একটিভ করে রাখতে পারবেন। যদি আপনি ডিএক্টিভেট করতে চান। আর যদি পার্মানেন্ট ডিলিট করতে চান সে ক্ষেত্রে সারাজীবনের জন্য আপনি ফেসবুক অ্যাকাউন্ট হারিয়ে ফেলবেন।

তাই এখন আপনার উপর পুরোপুরি ভাবে নির্ভর করবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবেন নাকি ডিএক্টিভেট করবেন। আমরা এখানে দুইটি নিয়ম আপনাকে দেখে দেবো যা সহজেই সম্পন্ন করতে পারবেন।

আরো পড়ুনঃ

ফেসবুক ডিএক্টিভ এবং ডিলিট এর মধ্যে পার্থক্য কি?

আপনি যদি ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট এবং ডিলেট করতে চান তাহলে এর মধ্যে পার্থক্য রয়েছে। আমরা উপরে একটু বোঝানোর চেষ্টা করেছি এখন বিস্তারিতভাবে তথ্য দেয়ার চেষ্টা করব।

তো চলুন জেনে নেয়া যাক ফেসবুক ডিএক্টিভ এবং ডিলিট এর মধ্যে পার্থক্য কি-

ফেসবুক ডিএক্টিভেটঃ

  • আপনি যেকোনো সময় নিজের একাউন্টে ডিএক্টিভ করে আবার একটিভ করে নিতে পারবেন।
  • আপনি ফেসবুকে অন্য লোকদের টাইমলাইন দেখতে পারবেন না।
  • আপনার ফেসবুকে কোন সার্চ করেও খুঁজে পাবেন না।
  • কিন্তু এক্ষেত্রে কিছু অন্যান্য তথ্য অন্যরা খুঁজে পেতে পারে যেমন ফেসবুক মেসেঞ্জারে মেসেজ করতে পারে।

এই নিয়মে আপনার ফেসবুক আইডি শুধু মাত্র সময়ের জন্য ডিএক্টিভ হয়ে থাকবে যেটাকে আবার যেকোনো সময় এক্টিভ করে নিতে পারবেন। মোটকথা আপনি যদি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ অপশন এ ক্লিক করে রাখেন তাহলে এটি পার্মানেন্টলি ডিলিট হবে না।

ফেসবুক ডিলিটঃ

  • আপনি যদি পার্মানেন্টলি ডিলিট অপশন এ ক্লিক করেন তাহলে আপনার একাউন্টে আর কোনভাবে একটিভ করা যাবে না।
  • একবার অ্যাকাউন্ট ডিলিট প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে নিজের একাউন্ট এর সাথে জড়িত কোন প্রকার ইনফরমেশন তথ্য কন্টাক্ট ঘুরিয়ে নিতে পারবেন না।
  • একাউন্টের জন্য রিকোয়েস্ট দেওয়ার পর প্রায় 15 দিন থেকে এক মাসের আপনার কাছে অ্যাকাউন্টে থাকবে নিজের একাউন্ট ফিরিয়ে নেওয়ার জন্য।
  • আপনি চাইলে সেই এক মাসের মধ্যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট আবার লগইন করে পুনরায় ডিলিট হওয়া থেকে বন্ধ করতে পারবেন।
  • আর যদি এক মাস অতিবাহিত হয়ে যায় সে ক্ষেত্রে আপনারা কোনভাবেই ডিলিট হওয়া ফেসবুক আর পুনরায় ফিরিয়ে নিতে পারবেন না।

আপনি যদি উপরের দুইটি নিয়ম লক্ষ্য করেন তাহলে বুঝতে পেরেছেন ফেসবুক ডিএক্টিভ এবং ফেসবুক ডিলিট এর মধ্যে পার্থক্য কতটুকু। আমরা আবারও বলছি আপনি যদি ফেসবুক ডিএক্টিভ করেন।

তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ফেইসবুক একাউন্টটি একটিভ করে নিতে পারবেন। আর পার্মানেন্টলি ডিলিট এর মাধ্যমে ডিলিট করে দিলে।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট একমাস সময় পর্যন্ত আপনার নিয়ন্ত্রণে থাকবে এক মাস অতিবাহিত হওয়ার পরেই, আপনার একাউন্ট আর আপনার কাছে থাকবে না। পুরোপুরি ভাবে ডিলিট হয়ে যাবে সারা জীবনের জন্য।

মোবাইল দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

আপনি যদি ফেসবুক একাউন্ট ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে আপনারা দুইটি নিয়মে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। যেমন মোবাইল দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম এবং কম্পিউটার দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম।

আমরা প্রথমে আপনাকে জানাবো মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করতে হয়। আপনি যদি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ অপশন ক্লিক করে দেন তাহলে এটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন আবার পুনরায় একটিভ করে নিতে পারবেন।

অন্যদিকে পার্মানেন্টলি ডিলিট এর মাধ্যমে আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করেন তাহলে এক মাসের মত সময় পাবেন যার মধ্যে আপনারা ফেসবুক একাউন্ট ডিলিট হওয়া থেকে আবার পুনরায় ফিরিয়ে আনতে পারবেন।

আর যদি সারা জীবনের জন্য ডিলিট করে দেন তাহলে আর আপনাকে কিছুই করতে হবেনা। অটোমেটিকলি এভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এক মাসের মধ্যে ডিলিট হয়ে যাবে।

আরো পড়ুনঃ

তো চলুন দেখে নেয়া যাক মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করা যায়। তার জন্য নিচের ধাপগুলো আপনাকে অনুসরণ করতে হবে।

পদক্ষেপ-১ : আমরা আগেই বলেছি আপনি যদি স্মার্ট মোবাইল দিয়ে ফেসবুক ব্যবহার করেন তাহলে সরাসরি আপনার ফেসবুক অ্যাপ টি চালু করবেন তারপর লগইন করবেন।

পদক্ষেপ- ২ : ফেসবুক অ্যাকাউন্ট লগইন করার পর আপনারা ফেসবুক অ্যাপ ডানপাশে সবার উপরে অপশন একটি আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে। তারপর আপনার মোবাইলে একটি মেনু ওপেন হয়ে যাবে যা একটু নিচে স্ক্রল করলেই সেটিং এন্ড প্রাইভেসিতে অপশন দেখানো হবে।

Settings & privacy তে সরাসরি ক্লিক করে দিতে হবে।

পদক্ষেপ- ৩ : Settings & privacy অপশনে ক্লিক করার পরে আপনাকে আবারও সেটিংস নামে একটি অপশন দেওয়া হবে সেখানে ক্লিক করতে হবে।

পদক্ষেপ- ৪ : তারপর আপনার সেটিং মেনু তে গিয়ে একটু নিচে দেখতে পারবেন account ownership & control নামে একটি অপশন সেখানে ক্লিক করতে হবে।

পদক্ষেপ- ৫ : তারপর দ্বিতীয় অপশনে আপনারা Deactivation & Deletion নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৬ : সবশেষে আপনারা যেকোনো একটি অপশন বেছে নিবেন আপনি যদি ফেসবুক একাউন্ট পার্মানেন্টলি ডিলিট করতে চান তাহলে ডিলিট অপশন এ ক্লিক করবেন আর যদি ডিএক্টিভেট করতে চান তাহলে ডিএক্টিভ অপশন এ ক্লিক করবেন যেমন-

  • Deactivate account
  • Delete account

আপনি যেহেতু পার্মানেন্ট ভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান তাহলে ডিলিট অ্যাকাউন্ট অপশনে ক্লিক করে দিবেন।

পদক্ষেপ- ৭ :  সর্বশেষ আপনার একটি ফাইল পেজ দেখতে পারবেন সেখানে আপনাকে আপনার ফেসবুক একাউন্ট এর সাথে জড়িত ডাটাগুলো ডাউনলোড করার অপশন দেয়া হবে।

সে ডাউনলোড অপশনে ক্লিক করার পর অ্যাকাউন্টে থাকা ছবি ভিডিও এবং অন্যান্য সকল তথ্য ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন। কিন্তু আপনি যদি প্রয়োজন মনে করেন তবে, এটি সেটাপ করে নিবেন। আর যদি কোন কিছু ব্যাকআপ নিয়ে আনা প্রয়োজন পড়ে তাহলে সরাসরি ডিলিট করে দিবেন।

এখন আপনি যদি শক্ত পদক্ষেপ অনুযায়ী কাজ করতে পারেন তাহলে আপনার মোবাইল দিয়ে সহজেই ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট এবং পার্মানেন্টলি ডিলিট করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।

কম্পিউটার দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

আপনারা উপরের দেয়া তথ্য অনুযায়ী মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট এবং ডিলিট করা যায় সে বিষয়ে জেনে নিয়েছেন। এখন আপনি যদি একজন কম্পিউটার ইউজার হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম ধাপে ধাপে অনুসরণ করতে হবে।

তো চলুন কম্পিটার দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক-

পদক্ষেপ- ১ : আপনি যদি কম্পিউটার দিয়ে ফেসবুক একাউন্ট ডিলিট করতে চান তাহলে আপনার কম্পিউটারে থাকা ওয়েব ব্রাউজারের প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন।

পদক্ষেপ- ২ : তারপর ফেসবুকের সবার উপরে ডানপাশে ডাউন অ্যারো আইকন এ ক্লিক করবেন। তারপর কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে সেটিংস অপশনটি বেছে নিয়ে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৩ : তারপর বাম পাশে থাকা অপশন গুলোর মধ্যে তৃতীয় তে থাকা your Facebook information ক্লিক করবেন।

পদক্ষেপ- ৪ : তারপর সবার নিচে থাকে Deactivation & Deletion অপশনটিতে ক্লিক করবেন।

পদক্ষেপ- ৫ : সবশেষে আপনাদের দুইটি অপশন পেয়ে যাবেন। সেখান থেকে Permanently delete account অপশনের বাছাই করে নিচে continue to account deletion বাটনে ক্লিক করবেন।

তারপর আপনাকে ডিলেট একাউন্ট নামে একটি বাটন দেয়া হবে সেখানে ক্লিক করে দিবেন।

পদক্ষেপ- ৬ : এরপরে আপনার থেকে আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড দেওয়ার জন্য বলা হবে। আপনি সেখানে আপনার ফেসবুক পাসওয়ার্ড টা দিয়ে কন্টিনিউ বাটন এ ক্লিক করবেন তারপর ডিলেট একাউন্ট এ ক্লিক করে দিবেন।

আপনি যদি এই ধাপ গুলো সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে আপনার কম্পিউটার দিয়ে সহজেই ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনার জানতে পারলেন কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট বা ডিএক্টিভ করা হয়। আপনার যদি কোন বিশেষ কারণে ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট এবং ডিলিট করার প্রয়োজন পড়েG তাহলে আমাদের দেওয়া পদক্ষেপগুলো অনুসরণ করে সহজেই ফেসবুক অ্যাকাউন্ট পার্মানেন্টলি ডিলিট করে দিতে পারবেন।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন বিশেষ করে যারা ফেসবুক আইডি ডিলিট করতে চাই তাদেরকে এই পোস্ট পৌঁছাতে একটি শেয়ার করে দিবেন।

ট্যাগঃ কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ? কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ? কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?

কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ? কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ? কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ? কিভাবে ফেসবুক একাউন্ট ডিলিট বা ডিএক্টিভেট করবো ?

বিশেষ করে আমাদের এই ওয়েবসাইট থেকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে এবং অনলাইনে ইনকাম সম্পর্কে যাবতীয় তথ্য পেতে প্রতিদিন ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap