কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে)

কম্পিউটার টাইপিং স্পিড : বর্তমান সময়ে সকলেই ব্যক্তিগত বা অফিসিয়াল কাজের জন্য কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে কাজ করে। আমরা জানি অফিসিয়াল কাজ গুলো বেশির ভাগ কম্পিউটার দ্বারা করা হয়।

কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে)
কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে)

উক্ত ক্ষেত্রে আপনার কম্পিউটার এ টাইপিং স্পিড যদি ভালো না হয় তাহলে হতে পারে আপনি কোনো ভালো চাকরি না পেতে পারেন। তাই বর্তমানে চাকরির বাজারে কম্পিউটার হতে চাইলে অবশ্যই আপনাকে টাইপিং জানতে হবে।

আপনি যত দ্রুত ভাবে কম্পিউটারে টাইপিং করতে পারবেন। ঠিক তত ভালো ভালো কম্পিউটার পোস্টে চাকরি প্রাপ্তির জন্য যোগ্যতা অর্জন করতে পারবেন। এছাড়া বর্তমান সময়ে 70% লোক যারা কম্পিউটারে সঠিক নিয়মে টাইপিং করেন না। এতে করে কিবোর্ড এ আপনার আঙ্গুল ঠিক ভাবে কাজ করে না যার ফলে আপনার দ্রুত ভাবে টাইপিং করার ক্ষমতা কমে যায়।

তার জন্য আজ আমি এই পোস্টে আপনাকে জানাব কম্পিউটার টাইপিং স্পিড দ্রুত করার উপায় সম্পর্কে। আপনি যদি এই উপায় গুলো অনুসরন করেন তাহলে মাত্র এক মাসের মধ্যেই কম্পিউটার টাইপিং স্পিড দ্রুত ভাবে করতে পারবেন।

সাধারণ মানুষদের কম্পিউটার টাইপিং করার ক্ষমতা 20 থেকে 30 শব্দ যা অনেক কম। তবে নিচের অংশে আপনাকে যে প্রক্রিয়া গুলো বলবো সেগুলো মনযোগ দিয়ে কাজ করতে পারলে আপনি 80 থেকে 90 ওয়ার্ড শব্দ মিনিটে লিখতে পারবেন।

বর্তমান সময়ে কম্পিউটারে দ্রুত টাইপিং করার উপায় অনেক আছে। এই পোস্টে আমি এমন কিছু চমৎকার উপায় জানাবো যে গুলো করে শুধু রাতের মধ্যেই আপনার কিবোর্ড টাইপিং স্পিড হয়ে যাবে।

উক্ত আর্টিকেলে আমি কিছু ব্যবহারিক নিয়ম এর বিষয়ে বলব যে গুলোতে প্রতিদিন প্রেক্টিস করলে আপনার কম্পিউটার টাইপিং স্পিড ও দ্রুত হবে। এছাড়া, কম্পিউটার এর কিবোর্ড সঠিক ভাবে টাইপিং করার নিয়ম গুলোর বিষয়ে জেনে নিতে পারবেন।

তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনা জেনে নেওয়া যাক।

কিভাবে কম্পিউটারে দ্রুত টাইপিং করা যাবে?

কম্পিউটারে দ্রুত টাইপিং করার দক্ষতা থাকলে আপনার জীবনে ও ক্যারিয়ারে পদে পদে কাজে লাগবে। যারা দ্রুত কম্পিউটার টাইপিং করতে পারেন ও কিবোর্ড টাইপ করার সঠিক নিয়ম কানুন জানেন তারা যে কোন কর্পোরেট অফিস বা সরকারি চাকরির ক্ষেত্রে অন্যদের থেকে সব সময় আগে এগিয়ে থাকবে।

আপনি যদি একজন স্টুডেন্ট বা চাকরির জন্য খোজ করা শুরু করেন তাহলে দেরি না করে কিবোর্ড টাইপিং এর সঠিক নিয়ম ও দ্রুত ভাবে টাইপিং কিভাবে করা যায় সেটি শিখে রাখুন।

তো চলুন এখন জেনে নেওয়া যাক কম্পিউটার টাইপিং স্পিড বাড়ানোর নিয়ম গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ

Keyboard home position

কম্পিউটার এর কিবোর্ড এ টাইপিং স্পিড দ্রুত করার জন্য সবচেয়ে প্রথম যেটি অনুসরণ করতে হবে। সেটি হলো সঠিক নিয়ম ব্যবহার করে টাইপিং করা। আর সেটি হলো Start Position বা Home Position এর ব্যাপারে জেনে নেওয়া।

Start Position হলো কিবোর্ড এ সব সময় ডান ও বাম হাতের প্রথম চারটি আঙ্গুল তাদের নির্দিষ্ট বাটনে থাকতে হবে। বাম হাতের চারটি আঙ্গুল হাতে শেষের আঙ্গুল থেকে যেমন- A S D F বাটনে রাখতে হবে। আর ডান হাতের প্রথম চার আঙ্গুল হাতের শুরু থেকে JKL বাটনে থাকতে হবে।

কম্পিউটার এর কিবোর্ড টাইপ করার পূর্বেই উক্ত স্টার্ট পসিশনে নিজের হাতের আঙ্গুল গুলো রেখে টাইপিং শুরু করতে হবে। এবং আপনার টাইপিং হয়ে যাওয়ার পরে আবার সেই হোম পজিশনে হাতের আঙ্গুল নিয়ে যেতে হবে।

এই ক্ষেত্রে মনে রাখবেন কিবোর্ড হোম পজিশন থেকে পুরো কিবোর্ড বাটন ‍গুলো অনেক সহজে খুজে পাওয়া যাবে। তার জন্য কিবোর্ড এর স্টার্ট পজিশন থেকে টাইপিং করার চর্চা করাটা এখন থেকেই শুরু করুন। এতে করে আপনার টাইপিং স্পিড অনেক দ্রুত হবে।

হোম পজিশন ব্যবহার করার সাথে সাথে অবশ্যই হাতের সকল আঙ্গুল ব্যবহার করবেন। এতে করে অনেক সহজেই বাটন গুলো খুজে পাবেন ও টাইপিং দ্রুত হবে।

কিবোর্ড শর্টকার্ট ব্যবহার করুন

কিবোর্ড এ টাইপিং করার সময় আপনার যদি কিছু জরুরী কিবোর্ড শর্টকার্ড কোড জানা থাকে। তবে যে কোন Presentation তৈরি করার সময় আপনার অনেক সাহায্য হবে। এবং অনেক দ্রুত আপনি নিজের লেখা লেখির কাজ করতে পারবেন কোন প্রকার মাউস ধরা ছাড়া।

যেমন- কিবোর্ড এ Ctrl+C হলো কোন ওয়ার্ড বা লাইন সিলেক্ট করে কপি করা যায় আর Ctrl+V হলো যে কোন কপি করা লেখা, ছবি পেস্ট করতে পারবেন।

এরকম ভাবে অনেক ধরণের শর্ট কাট অপশন রয়েছে। যে গুলো ভালো ভাবে জানার পরে টাইপিং এর কাজ অনেক দ্রুত ভাবে করতে পারবেন।

টাইপিং দ্রুত করার সফটওয়্যার

আপনি যদি দ্রুত টাইপিং স্পিড করতে চান। তাহলে অনেক উপায় পেয়ে যাবেন। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো অনলাইন সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটারে বাংলা ও ইংরেজি টাইপিং চর্চা করা।

আপনি অনলাইনে এমন অনেক টুলস পাবেন যে ‍গুলো আপনি মিনিট অনুযায়ী বাংলা ও ইংরেজি টাইপিং শিখতে পারবেন। আমি আপনার জন্য জনপ্রিয় একটি টুলস মানে অনলাইন সফটওয়্যার এর লিংক শেয়ার করেছি। সেখানে ক্লিক করে সরাসরি আপনি কম্পিউটার টাইপিং স্পিড করতে পারবেন। যেমন- speedtypingonline.com এই লিংকে প্রবেশ করে টাইপিং চর্চা করতে হবে।

এখানে অনেক এলোমেলো অক্ষর বা শব্দ দেওয়া থাকবে সেগুলো আপনাকে দেখে দেখে টাইপ করতে হবে। আপনি যদি কিবোর্ড এ সেগুলো সঠিক ভাবে লিখেন তাহলে অক্ষর গুলো সবুজ হবে আর ভুল টাইপ করলে লাল রং হবে। নিচের ছবিটি দেখুন।

কম্পিউটার টাইপিং দ্রুত করার জন্য আরো অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন। যে গুলোতে আপনি ইংরেজি টাইপিং বাংলা টাইপিং চর্চা করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এই পোস্টে আপনাকে জানানো হলো কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন। আমরা উক্ত আলোচনাতে যে টিপস গুলো আপনাকে জানিয়েছি। সেগুলো সঠিক ভাবে অনুসরণ করে দ্রুত কম্পিউটার টাইপিং শিখে নিতে পারবেন।

ট্যাগঃ কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে) কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে) কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে)

কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে) কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে) কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ? (জেনেনিন এখানে)

আর এই পোস্ট পড়ে আপনার কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। এর এই সাইট থেকে নিয়মিত আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap