গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন)

গুগল এনালাইটিক্স : বর্তমান সময়ে যারা অনলইনে ওয়েবসাইট নিয়ে কাজ করে, তারা সকলেই উক্ত গুগল এনালাইটিক্স যুক্ত করে তাদের ওয়েবসাইট এর বিস্তারিত তথ্য জেনে নিতে পারে।

গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন)
গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন)

আপনি যদি য়েবসাইট এর জন্য গুগল এনালাইটিক্স ব্যবহার করতে চান। তাহলে আপনাকে এই বিষয়ে সঠিক ধারণা রাখতে হবে। আমরা জানি যে আমাদের মধ্যে অনেক লোক আছে যারা গুগল অ্যানালােইটিক্স সম্পর্কে সঠিক ভাবে জানে না।

গুগল থেকে আপনার অনেক কিছু জানার আছৈ তাই আমাদের এই পোস্টের মাধ্যমে আপনাকে গুগল এনালাইটিক্স সম্পর্কে সঠিক ধারণা দেওয়া চেষ্টা করব।

গুগল এনালাইটিক্স ব্যবহার করতে চাইলে আমাদের দেওয়া লেখা গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়তে হবে। আপনাকে এখানে জানানো হবে গুগল এনালাইটিক্স কি? গুগল এনালাইটিক্স কিভাবে যুক্ত করতে হয়।

তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনায় ফিরে যাওয়া যাক।

গুগল এনালাইটিক্স কি ?

গুগল এনালাইটিক্স হলো গুগল এর নিজস্ব প্রডাক্ট। গুগল নিজেই উক্ত টুল পরিচালনা করে থাকে। উক্ত টুলস ব্যবহার করে আপনারা যে কোন ওয়েবসাইট এর ভিজিটর মনিটরিং করতে পারবেন।

আপান যখন কোন ওয়েবসাইটে এনালাইটিক্স সেটআপ করবেন তখন আপনার যে, ভিজিটর গুলো এক সাথে আসবে তার সকল ডাটা গুলো উক্ত এনালাইটক্স এর মাধ্যমে জেনে নিতে পারবেন।

যেমন- আপনার একটি ওয়েবসাইটে মোট কত গুলো ভিজিটর প্রবেশ করে কোন সোর্স থেকে আপনার সাইটে আসে তাদের বয়স, নাম, মোবাইল নম্বর ইত্যাদি সম্পর্কে ‍গুগল এনালাইটিক্স এর বিষয়ে জেনে নিতে পারবেন।

আনি যখন ওয়েবসাইটে উক্ত সকল তথ্য জানতে পারবেন তখন আপনাকে অবশ্যই ‍গুগল এনালাইটিক্সের এর টুলস ব্যবার করতে হব। আর উক্ত কাজ গুলো কাজ গুলো সঠিক ভাবে করাকেই বলা হয় গুগল এনলাইটিক্স।

আরো দেখুনঃ

গুগল এনালাইটিক্স কেন ব্যবহার করবেন?

আপনি উপরিউক্ত আলোচনাতে গুগল এনালাইটিক্স কি এই বিষয়ে বিস্তারিত ধারণা নিতে পারলেন। এখন আপনার প্রশ্ন হতে পারে যে গুগল এনালাইটিক্স কেন ওয়েবসাইটে ব্যবহার করতে হবে।

আপনি যদি এই বিষয়ে জানতে আগ্রহী থাকেন। তাহলে আর্টিকেলের লেখা গুলো নিম্নোক্ত সঠিক ভাবে পড়ুন। এখন আপনার প্রশ্ন হতে পারে যে, অনলাইনে বিভিন্ন প্রকার টুলস এছ তাহলে কেন আমরা গুগল এনালাইটিক্স ব্যবহার করব। আমরা আগেই বলেছি যদি আপনার একটি ওয়েবসাইট থাকে তবে অবশ্যই গুগল এনালাইটিক্স যুক্ত হতে হবে তবে আপনি ভিজিটর এর সকল তথ্য জানতে পারবেন।

এছাড়া আরো অনেক গুরুত্বপুল্ন বিষয় আছে যা আপনার ওয়েবসাইট এর জন্য অনেক জরুরী। তো চলুন এই বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

গুগল এনালাইটিক্স ব্যবহার করর উপকার যেমন-  Google Product, Perfect Tools For Visitor Monitoring, Collect Data Automatically, Integrate With Other Tools.

যদি আপনি গুগল এনলাইটিক্স ব্যবহার করেন। তাহলে একম সুবিধা গুলো সহজেই ভোগ করতে পারবেন।

কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয়?

আপনি উপরিউক্ত আলোচনাতে জানতে পারছেন গুগল এনালাইটিক্স কি এবং এনালাইটিক্স কেন ব্যবহার করতে হয়। এখন আপনাকে জানাব কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয়।

গুগল এনালাইটিক্স এর সুবিধা গুলো ভোগ করতে চাইলে আপনাকে অবশ্যই এনলাইটিক্স আপনার সাইটে যুক্ত করতে হবে। আপনি ওয়েবসাইটে গুগল এনালাইটিক্স যুক্ত করতে চাইলে নিচে দেওয়া ধাপ গুলো অনুরসণ করুন।

ধাপ- ১

গুগল এনালাইটিক্স আপনার সাইটে যুক্ত করার জন্য আপনাকে একটি ওয়েব ব্রাউজার চালু করতে হবে। তাপরে Google Analytics এই লিংকে প্রবেশ করতে হবে। আপনি সেখানে প্রবেশ করে কাজ করার জন্য অবশ্যই আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

ধাপ- ২

গুগল অ্যানালাইটিক্স এ প্রবেশ করার পরে আপনাকে জিমেইল একাউন্টে নতুন একটি এনলাইটিক্স একাউন্ট তৈরি করে নিতে হবে। লগইন করার পরে আপনাকে সবার নিচে সেটিং আইকন দেখানো হবে। তাপরে আপনি এডমিন অপশন পেয়ে যাবেন সেখানে ক্লিক করবেন।

এরপরে দেখতে পারবেন একাউন্ট স্টেআপ অপশনে আপনি যে কোন নাম দিয়ে পূর্ণ করবেন তারপরে আপনাকে Next বাটনে ক্লিক করতে হবে।

ধাপ- ৩

তারপরে আপািন যখন মেসেজ অপশনে যাবেন তখন আপনার কাছে একটি বক্স দেওয়া হবে। সেখানে লেখা থাকবে Property Name, তারপরে দেখতে পারবেন Reporting Time Zone, সেখানে আপনি যে, কান্ট্রি মানে দেশ থেকে গুগল এনালাইটিক্স ব্যবহার করতে চান।

সেই দেশের নাম সিলেক্ট করবেন যেমন- বাংলাদেশ। উক্ত তথ্য গুলো পূরণ করার পরে আপনাকে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

আরো দেখুনঃ

ধাপ- ৪

আপনি উক্ত তথ্য গুলো সঠিক ভাবে পূরণ করতে পারলে আপনাকে About Your Business নামে একটি অপশন দেওয়া হবে। সেখানে আপনার বিজনেস ইনফর্মেশন এখানে ইন্ডাস্ট্রি ক্যাটাগরি অপশনে ক্লিক করে নির্বাচন করে দিবেন।

এরপরে আপনি বিজনেস আছে যে কোন বক্সে দিয়ে দিবেন। তারপরে আপনি আরো কিছু বক্স দেখতে পারবেন সেখানে ইচ্ছা মত যে কোন বিষয় গুলেঅ আপনার কাছে ভালো লাগলে সেখানে টিক মার্ক দিয়ে দিবেন।

এরপরে আপনাকে একটি অপশন দেওয়া হবে। সেখানে লেখা থাকবে ক্রিয়েট।

ধাপ- ৫

আপনি যখন ক্রিয়েট অপনশে ক্লিক করবেন সেই সময় আপনার সামনে গুগল এনালাইটিক্স Terms of Service Agreement নামে একটি বক্স দেওয়া হবে। আপনি সেখানে আপনার দেশ অনুযায়ী সিলেক্ট করে দিবেন। যদি বাংলাদেশ হয় তাহলে বাংলাদেশ দিবেন। তারপরে আপনাকে আরো কিছু বক্স দেওয়া হবে সেই বক্স গুরোতে টিক মার্ক দিয়ে এক্সসেপ্ট করে দিবেন।

আপনি যে ধাপ গুলো অনুসরণ করলেন এই গুলো ব্যবহার করে যে কোন ওয়েবসাইট এর জন্য গুগল এনালাইটিক্স যুক্ত করতে পারবেন।

আপনি উক্ত ধাপ গুলো অনুসরণ করে দ্রুত ওয়েবসাইট এনালাইটিক্স যুক্ত করে নিতে পারবেন। তবে আপনি যদি এই বিষয়ে না বুঝে থাকেন।তাহলে দয়া করে উক্ত আলোচনাটি আরো একবার পড়ে নিবেন।

আরো দেখুনঃ

শেষ কথাঃ

তোব বন্ধুর আজ এই পোস্টের মাধ্যমে আপনাকে জানানো হলো গুগল এনালাইটিক্স কি এবং কিভাবে গুগল এনালাইটিক্স ওয়েবসইটে যুক্ত করতে হয়।

আপনি যদি উক্ত ধাপ গুলো মনযোগ দিয়ে অনুসরণ করেন। তাহলে আপনার সাইটেও দ্রুত ভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করে নিতে পারবেন।

ট্যাগঃ গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন) গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন) গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন)

গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন) গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন) গুগল অ্যানালাইটিক্স কি ? কিভাবে গুগল এনালাইটিক্স সেটআপ করতে হয় (জেনে নিন)

আমাদের দেওয়া আর্টিকেল আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই একটি কমেন্ট করে জানাবেন। আর বিশেষ করে এই সাইট থেকে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পড়ুতে চাইলে ভিজিট করুন ধন্যবদা।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap