ব্লগে ভিজিটর বৃদ্ধি করার ৮ টি জাদুকরী কৌশল।

আস্সালামু আলাইকুম! প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন?  আবারো আমি হাজির হয়ে গেলাম আপনাদের সামনে নতুন আরো একটি পোষ্ট নিয়ে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ব্লগে ভিজিটর বৃদ্ধি করা যায়?এবং ব্লগে ভিজিটর বাড়ানোর ৮টি কার্যকর কৌশল।

বর্তমানে অনলাইনে অনেক ব্লগিং প্ল্যাটফর্ম রয়েছে। কিন্তু ব্লগিং এর মূল চ্যালেঞ্জ হলো ব্লগিং এ ভিজিটর নিয়ে আসা এবং ট্রাফিক ধরে রাখা। একটি ব্লগের মূল প্রাণ হলো তার ট্রাফিক

ব্লগে ভিজিটর বৃদ্ধি করারজাদুকরি কৌশল
ব্লগে ভিজিটর নিয়ে আসার জাদুকরি কৌশল

তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলে যাই আমাদের মূল আলোচনায়।

সূচনা:-

বর্তমানে অনলাইনে অনেক ব্লগিং প্ল্যাটফর্ম রয়েছে যার কারনে এখন ব্লগিং শুরু করা অনেক সহজ হয়ে গেছে। কিন্তু ব্লগিং এর মূল চ্যালেঞ্জ হলো ব্লগিং এ ভিজিটর নিয়ে আসা এবং ট্রাফিক ধরে রাখা।একটি ব্লগের মূল প্রাণ হলো তার ট্রাফিক।

ভিজিটর ছাড়া ব্লগিং ইনকাম আর অস্ত্র ছাড়া যুদ্ধ করা একি মানে। কারন ব্লগিং থেকে ইনকাম করার মুল মন্ত্রই হচ্ছে ব্লগে ভিজিটরের আনাগুনা। আপনি যদি একজন নতুন বা পুরাতন ব্লগার হন এবং ব্লগে ভিজিটির বৃদ্ধি করার উপায় খুঁজছেন। তবে এই পোষ্টটি আপনার জন্যই।

ব্লগে ভিজিটর বৃদ্ধি করার ৮টি উপায়।

১। নিয়মিত পোষ্ট পাবলিশ করা:

ব্লগে ভিজিটর বৃদ্ধি করার জন্য একটি কার্যকর উপায় হলো নিয়মিত পোষ্ট পাবলিশ করা। পাঠকদের প্রয়োজন এবং উপকারের কথা বিবেচনা করে অবশ্যই আপনাকে পোষ্ট তৈরি করতে হবে।

শুধু নিজের ইনকামের জন্য পোষ্ট করবেন না পাঠকদের বিভিন্ন সদস্যার সমাধান দিয়ে পোষ্ট তৈরি করুন এতে আপনার ব্লগে পাঠকের সংখ্যা বৃদ্ধি পাবে। প্রথমদিকে ব্লগে কম পাঠক থাকলে ও নিয়মিত পোষ্ট করলে দেখবেন নাটকীয় ভাবে আপনার ব্লগে পাঠকের সংখ্যা বৃদ্ধি পাবে।

এছাড়া ও আপনি যদি নিয়মিত পোষ্ট আপলোড করে, তাহলে সার্চ ইঞ্জিন পেজ সহজেই রেংক করবে।

প্রয়োজনে পোরাতন পোষ্ট গুলো পূনরায় লিখে আপলোড করোন।এটি পাঠকদের আর্কষন করানোর একটি সহজ উপায়।

২/ গেস্ট পোষ্ট করুন।

আপনার যে বিষয় ব্লগ সেই বিষয়ে অন্য ব্লগে গেস্ট পোষ্ট করুন। পোষ্ট করার সময় আপনার ব্লগের লিংক এতে দিয়ে দেবেন। এতে করে যারা ব্লগ পড়তে আগ্রহী তারা লিংক ব্যবহার করে আপনার সাইটে ব্লগ পড়তে পারে।

কোলাব্রেশন করে পোষ্ট করুন। কারন অন্যের ব্লগে কোলাব্রেশন করে পোষ্ট করলে এতে অন্যের যেমন পাঠক বাড়ে তেমন আপনার ব্লগের ও পাঠক বৃদ্ধি পাবে। তাই ভিজিটর বৃদ্ধি করার জন্য মাঝে-মাঝে অন্যের ব্লগ সাইটে গেস্ট পোষ্ট লিখুন।

৩/ ফর্মে লেখালেখি করুন।

বর্তমানে অনলাইনে অনেক ফর্ম সাইট আছে, যেখানে পাঠকরা বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকে যেমন:-কোরা। সেইসব ফর্মে যদি কোন পাঠক আপনার ব্লগের টপিকের উপর কোন প্রশ্ন করেন তবে সেগুলোর উত্তর করুন।

আর উত্তরের নিচে নিজের সাইটের লিংক সুন্দর করে দিয়ে দিন।এতে পাঠকরা যদি এই টপিক সর্ম্পকে আরো কোন কিছু জানতে চায় তবে লিংক ব্যবহার করে আপনার সাইটে ব্লগ পড়ে আসতে পারবে।

আর এটি এসইওর ক্ষেত্রে ব্যপক ভূমিকা পালন করবে।আর এতে আপনাদের অজানতেই একটি শক্তিশালভ ব্যাংকলিংক তৈরি হয়ে যাবে।

৪/ বেশি বেশি করে শেয়ার করুন।

বর্তমানে পৃথিবীর বেশির ভাগ লোকই সামাজিক যোগাযোগের জন্য বিভিন্ন স্যোশাল মিডিয়া ব্যবহার করে থাকেন। আর বর্তমানে এমন অনেক স্যোশাল মিডিয়া রয়েছে যা পৃথিবীর প্রায় প্রতিটা প্রান্তের লোকই ব্যবহার করে থাকেন।

যেমন:- ফেসবুক, টুইটার, ইন্টাগ্রাম ইত্যাদি স্যোশাল মিডিয়ায় পৃথিবী সকল প্রন্তের মানুষের আনাগুনা রয়েছে।

আর তাই এই স্যোশাল মিডিয়া গুলোকে কাজ লাগিয়েই আপনারা আপনাদের ব্লগে ভিজিটর নিয়ে আসতে পারবেন। তবে তার জন্য আপনাদের ঐ স্যোশাল মিডিয়া গুলোতে নিজের ওয়েবসাইট রিলেটেড একটি পেজ অপেন করতে হবে।

তার পর লোকেদের আকৃষ্ট করার মতো পোষ্ট করুন আর সাথে আপনার ব্লগের লিংক দিয়ে দিন। এই উপায় অবলম্ভন করে আপনারা খুব সহজে ব্লগে অনেক ভিজিটর নিয়ে আসতে পারবেন।

৫/ সঠিক লেখক পরিচিতি:

ব্লগে বেশি ভিজিটর নিয়ে আসার আরো একটি সহজ উপায় হলো সঠিক লেখন পরিচিতি দেওয়া। অন্য কারো লেখা কোন পোষ্ট কপি করে বা কিনে এনে তা নিজের পোষ্ট বলে চালিয়ে দেওয়া থেকে বিরত থাকুন।

আর যার পোষ্ট হোক না কেন তা নিজের নামে চালিয়ে দেব এই চিন্তা একেবারে মাথা থেকে বের করে ফেলুন। পোষ্টটি যার লেখা তার নাম দিয়ে দিন। প্রত্যেক লেখকেরই কিছু আলাদা -আলাদা বৈশিষ্ট থাকে। এখন ধরুন প্রতিদিন অনেক পাঠক আপনার ব্লগ পড়ে এবং এখানে অনেকেই আপনার ফ্যান হয়ে গিয়েছে এবং প্রতিদিন আপনার ব্লগ পড়ে।

তাই আপনি যদি অন্যের লেখা নিজের বলে চালিয়ে দেন তবে তারা আপনার সর্ম্পকে অনেক নৈতিবাচক ধারনা মনে পুষতে পারে। ফলে তারা আর আপনার ব্লগ পড়বে না।তাই ব্লগে সব সময় সঠিক লেখক পরিচিতি দেওয়ার চেষ্টা করবেন।

৬/ পোষ্টটির এসইও সার্চ ইঞ্জিন অপটিমাইজ করুন:

ব্লগে ভিজিটর বৃদ্ধি করার জন্য আপনার পোষ্টটি ভালো করে এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজ) করুন।ভালো করে এসইও অপটিমাইজ করলে সার্চ ইঞ্জিনের প্রথম পেজের প্রথমদিকে পোষ্টটি থাকবে।

আর তাই যখন কোন পাঠক আপনার পোষ্ট বিষয়ক সার্চ করবে তখন গুগোল আপনার পোষ্টি সাজেষ্ট করবে।এজন্য এখান থেকে আপনি সহজে অনেক পাঠক পেয়ে যাবেন। কারন আমরা যখন গুগোলে কিছু সার্চ করি তখন সার্চ রেজাল্টে যেটি প্রথমে আসবে আমরা বেশির ভাগ এটিতেই ক্লিক করে থাকি।

আপনারা যদি সঠিক কিউওয়ার্ড রিসার্চ করে এবং এসইও অপটিমাইজ করে পোষ্ট লিখেন তবে ব্লগে ভিজিটর নিয়ে আসা আপনার জন্য কোন কঠিন কাজ নয়।

৭/ অন্যের পোষ্টে কমেন্ট করুন:

অন্যের ব্লগ পোষ্টে কমেন্ট করার মাধ্যমে ও আপনি কিন্ত আপনার ব্লগে অনেক ভিজিটর নিয়ে আসতে পারবেন।

আপনার ব্লগের টপিকের সাথে সর্ম্পকযুক্ত টপিকের ব্লগে যান। এবং তাদের ব্লগের নিচে কমেন্টে গিয়ে নিজের মতামত দিন এবং তাদের লেখার প্রশংসা করোন।

প্রয়োজনে কমেন্টে আপনার ব্লগের লিংক দিয়ে বিভিন্ন পরামর্শ দিন।

এতে করে এই টপিকের উপর যাদের জানার আগ্রহ রয়েছে তারা আপনার লিংক ব্যবহার করে আপনার সাইটের বিভিন্ন পোষ্ট পড়তে পারে।এতে আপনার ব্লগের ভিজিটরের সংখ্যা ও বৃদ্ধি পাবে।

৮/ ফ্রি পণ্য সরবরাহ:

আপনার ব্লগে ভিজিটর নিয়ে আসার জন্য আপনার সাইটে ফ্রি টুল বিতরনের ব্যবস্থা করুন।ফ্রিতে কোন কিছু পেতে কার না ভালো লাগে বলুন।

আর এতে ভিজিটররা আপনার সাইট ভিজিট করতে আগ্রহী হবে।আর ফ্রিতে কোন জিনিস পাওয়া গেলে মানুষ তা সবার কাছে বেশি বেশি করে শেয়ার করে এবং অন্যদের ও আপনার সাইট ভিজিট করার পরামর্শ দিবে।

এখন হয়তো আপনাদের অনেকে মনেই একটি প্রশ্ন আসতে পারে, যে কেন আমি আমার পেইড জিনিস কাউকে ফ্রিতে দেব?

একবার চিন্তা করে দেখুন এই সামান্য ফ্রি জিনিস দিয়ে আপনি আপনার একটি ব্যান্ড গড়ে তুলতে পারবেন।আর এতে আপনার ব্যান্ডের পরিচিতি ও রাতারাতি শতগুন বৃদ্ধি পাবে।

ইভ্যালির সাথে ত আমরা সবাই পরিচিত। তাই ইভ্যালির কথাই ধরুন।বর্তমানে অনলাইনে অনেক ষ্টোর থাকার পর ও ইভ্যালির এত জনপ্রিয়তার কারন হলো তার অবিশ্বাস্য ছাড় এবং ফ্রি দেওয়ার কাহিনী।

তাই আপনারা ও যদি আপনাদের ব্লগের জন্য ফ্রি কিছু দেন তবে এই ফ্রি আবার আপনাদের কাছে শতগুন লাভ হয়েই ফিরে আসবে।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা ব্লগে ভিজিটর বৃদ্ধি করার ৮টি জাদুকরী কৌশল সর্ম্পকে। মনে রাখবেন ভিজিটর ছাড়া ব্লগের কেন মূল্যই নেই। আর একটি ব্লগের জন্য ভিজিটর খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর এখন ব্লগে ভিজিটর বৃদ্ধি করার অনেক গুলো উপায় রয়েছে। আর তার মধ্য থেকে আমি আপনাদের সাথে আজ বেশ কার্যকর ৮টি উপায় আপনাদের সাথে শেয়ার করেছি।

আশা করছি পোষ্টটি পরে আপনারা সবাই অনেক বেশি উপকৃত হবেন। এবং আপনারা আপনাদের ব্লগে অনেক ভিজিটর ও নেয়ে আসতে সক্ষম হবেন ইনশা আল্লাহ।

ত ব্ন্ধুরা আমার আজকের পোষ্টটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে আমাকে জানিয়ে দেবেন।কারন আপনাদের মতামত আমাদের ভবিষ্যতে আরো ভালো কাজ করার জন্য উৎসাহীত করে।

আর বন্ধরা পোষ্টটি সর্ম্পকে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তবে, অব্যশই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।আমি যতটা সম্ভব চেষ্টা করব আপনাদের সাহায্য করার।

ত বন্ধুরা আবারো খুব শীঘ্রই হাজির হয়ে যাব আপনাদের সামনে নতুন কোন পোষ্ট নিয়ে। আর এতক্ষন  মনোযোগ সহকারে ধৈর্য ধরে সম্পূর্ণ পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

ত আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।

আল্লাহ হাফেজ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap