গেষ্ট পোষ্ট কি । গেস্ট পোস্টিং কিভাবে করবেন 2021

গেষ্ট পোষ্ট একজন ব্লগার তার ব্লগের জন্য খুব গুরুত্বপূর্ন একটি বিষয়। যখন আপনি অফ পেজ এসইও করতে যাবেন৷ তখন এই গেষ্ট পোষ্ট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আজকের দিনে যারা সফল ব্লগার, তারাও কিন্তুু Guest Post এর সকল টেকনিক গুলো ফলো করে থাকে। কারন, কোনো একটি ওয়েবসাইট এর DA এবং PA বাড়াতে গেষ্ট পোষ্ট এর গুরুত্ব অপরিসীম।

তাই যদি আপনার কোনো ওয়েবসাইট বা ব্লগ থাকে। তাহলে আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারন আজকের আর্টিকেলে আমি গেষ্ট পোষ্ট রিলেটেড যাবতীয় বিষয় গুলোকে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

তো সবার আগে আপনাকে এসইও সম্পর্কে একটু হলেও জানতে হবে। কারন, এখন আপনি যে বিষটি সম্পর্কে জানতে চলেছেন। সেটিও কিন্তুু এসইও এর এটি অংশ।

আর এসইও সম্পর্কে ধারনা থাকলে পরবর্তী আলোচনা গুলো খুব সহজেই বুঝতে পারবেন।

গেস্ট পোস্ট কি কেন গেষ্ট পোষ্টিং করতে হয়
গেস্ট পোস্ট কি কেন গেষ্ট পোষ্টিং করতে হয়

[💡PRO TIPS: এসইও নিয়ে আমার ব্লগে পূর্ণাঙ্গ আর্টিকেল রয়েছে । এসইওর খুটি-নাটি জানতে এই লেখাটি পড়ুন এসইও কি ? কিভাবে এসইও করতে হয়?  না হলে আপনি এসইও রিলেটেড কাজ গুলো কখনোই সঠিকভাবে করতে পারবেন না]

গেষ্ট পোষ্ট কি? (Guest Post in Bangla)

যখন আপনি অন্য কোনো ব্লগ বা ওয়েবসাইটে একজন অতিথি লেখক হিসেবে আপনার নিজের লেখা কন্টেন্টকে পাবলিশ করবেন৷ তখন তাকে বলা হবে গেষ্ট পোষ্ট।

সাধারনত Guest শব্দটির অর্থ হলো “অতিথি”। আর এই শব্দটি যখন আপনি ব্লগিং এর ক্ষেত্রে প্রয়োগ করবেন। তখনও কিন্তুু আপনি কোনো প্রকার ভিন্নতা খুজে পাবেন না।

কারন, যখন আপনি অন্য কোনো ওয়েবসাইটে আপনার নিজের কোনো কন্টেন্টকে পাবলিশ করবেন৷ তখন কিন্তুু আপনি ঐ ওয়েবসাইটে একজন অতিথি লেখক হিসেবেই পরিচিতি পাবেন।

তবে আপনি আসলে কি উদ্দেশ্যে অন্যের ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করবেন। সেটা তেমন গুরুত্বপূর্ণ বিষয় নয়। তবে সচারচর বেশিরভাগ মানুষ ব্যাকলিংক নেয়ার জন্য এই কাজটি করে থাকে।

আপনি কেন গেষ্ট পোষ্ট করবেন?

গেষ্ট পোষ্ট করার জন্য একেক জনের কাছে একেক রকমের উদ্দেশ্য থাকে। তবে আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন। তাহলে আপনার উদ্দেশ্যটা একটু ভিন্ন হবে।

দেখুন এমন অনেক মানুষ আছে যারা শুধুমাএ লিখতে ভালোবাসে। তাই তাদের উদ্দেশ্যটা একটু ভিন্ন হবে। কিন্তুু আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে। তাহলে আপনার গেষ্ট পোষ্ট করার মূল উদ্দেশ্য হবে Backlink নেওয়া।

হ্যাঁ! একমাএ ব্যাকলিংক নেয়ার জন্যই আপনাকে Guest Post করতে হবে।

যেহুতু আপনি একজন ব্লগার সেহুতু আমার বিশ্বাস আছে যে, আপনার অফ পেজ এসইও সম্পর্কে একটু হলেও ধারনা আছে। আর এই off page seo এর সবচেয়ে গুরুত্বপূর্ণ টেকনিক হলো লিংক বিল্ডিং করা।

এই Link Building এর মাধ্যমে যেকোনো একটি ডোমেইন এর অথোরিটি স্কোর বাড়িয়ে নেওয়া সম্ভব। যাকে আমরা DA= (Domain Authority) বলে থাকি।

[💡PRO TIPS: যারা মুলত এসইও এক্সপার্ট, তাদের মতে যে ডোমেইনের অথোরিটি স্কোর বেশি। সেই ডোমেইন গুলো সার্চ রেজাল্টে টপ পজিশনে আসার সম্ভাবনা অনেক গুন বেশি থাকে]

তো আপনিও যদি চান যে, আপনার ডোমেইনটির অথোরিটি স্কোর বাড়ুক। এর পাশাপাশি আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ রেজাল্টে টপ পজিশনে Rank করুক। তাহলে অবশ্যই আপনাকে Properly Link Building করতে হবে।

আর লিংক বিল্ডিং করার যতো গুলো টেকনিক আছে। তার মধ্যে সবচেয়ে উপযুক্ত টেকনিক হলো, Guest Post.

আরও পড়ুনঃ

কোন ওয়েবসাইটে গেষ্ট পোষ্ট করবেন?

ইতিমধ্যেই আপনি জেনে গেছেন যে, Guest Post কি এবং কিভাবে আপনি এই টেকনিক ফলো করে আপনার ওয়েবসাইট এর অথোরিটি বৃদ্ধি করবেন।

তো এবার আপনাকে জানতে হবে যে, আসলে আপনাকে কোন ধরনের ওয়েবসাইট গুলোতে গিয়ে গেষ্ট হতে হবে। এবং কোনো ধরনের ওয়েবসাইট গুলোতে কন্টেন্ট পাবলিশ করার মাধ্যমে ডোমেইন এর Authority Score বাড়াতে হবে।

  • যেসব ওয়েবসাইট থেকে আপনি লিংকিং করবেন। সবার আগে লক্ষ্য রাখতে হবে যে উক্ত ওয়েব সাইটে কি পরিমানে ভিজিটর আছে। কারন, সেই সাইটে যদি রেগুলার ভিজিটর থাকে। তাহলে সেখান থেকে আপনিও কিছু পরিমানে ভিজিটর নিয়ে আসতে পারবেন।
  • Spam Score কিছু ভীষন গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি আপনি এমন কোনো সাইট থেকে ব্যাকলিংক নেন। যার স্প্যাম স্কোরের পরিমান অনেক বেশি। তাহলে কিন্তুু আপনি কোনো প্রকার বেনিফিট পাবেন না। বরং উল্টো আপনি নিজেই নিজের ক্ষতি করে ফেলবেন।
  • আর একটি বিষয়ের দিকে যথেষ্ট গুরুত্বের সাথে খেয়াল রাখতে হবে। সেটি হলো, আপনি যে সাইট থেকে লিংক নিতে চান। সেই সাইটটি আপডেটেট কিনা। কারন, গুগল সেই ওয়েবসাইট গুলোকে বেশি প্রাধান্য দেয়, যারা নিয়মিত আপডেট থাকে।
  • গেষ্ট পোষ্ট সেইসব ওয়েব সাইট থেকে নেওয়া উচিত। যারা আপনার সেম নিশ নিয়ে কাজ করে। যেমন, আপনি যদি টেকনোলজি নিয়ে ব্লগিং করেন। তাহলে আপনাকে অবশ্যই টেকনোলোজি নিয়ে কাজ করে এমন ওয়েবসাইট থেকে লিংক নিতে হবে।

[💡NOTE: যদি আপনি আপনার সেম নিশ রিলেটেড ওয়েবসাইট থেকে লিংক নিতে পারেন। তাহলে আপনি অনেক বেশি বেনিফিট পাবেন]

কিভাবে গেষ্ট পোষ্ট করবেন?

যদি আপনি Guest পোষ্টের মাধ্যমে আপনার ওয়েবসাইট এর জন্য লিংক নিতে চান। তাহলে আপনাকে বেশ কিছু বিষয়ে দিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।

কারন আপনি যেকোনো একটা সাইটে গিয়ে পোষ্ট করতে চাইবেন৷ আর সেই সাইটের মালিক আপনার কথামতো রাজি হয়ে যাবে, বিষয়টা কিন্তুু এমন নয়। বরং এখানেও আপনাকে বেশ কিছু টেকনিক অবলম্বন করতে হবে।

[⚠️Worning: আপনি যদি এই টেকনিক গুলো অবলম্বন না করেন। তাহলে আপনি বেশিরভাগ সময় কোনো সাইটে গেষ্ট Post করতে ব্যার্থ হবেন]

Hidden Benefit, No losses

দেখুন, আপনি যখন কোনো সাইটে গেষ্ট Post করতে চাইবেন। সেই সাইটের মালিক যেন কোনো ভাবেই বুঝতে না পারে যে, আপনি পোষ্ট করলে লাভবান হবেন।

কারন, যখন তিনি বুঝতে পারবেন যে তার সাইটে আপনি পোষ্ট করলে আপনার অনেক বেশি লাভ হবে। তখন কিন্তুু সে আপনাকে পোষ্ট করতে রাজি নাও হতে পারে।

তাই তাকে এই বিষয়টি কখনই বুঝতে দেওয়া যাবে না। এবং এই দিকটি ফলো করার জন্য আপনার কিছু নিজস্ব কৌশল অবলম্বন করতে হবে।

Create A Professional Mail

মনে করুন, আপনি আমার কোনো একটা ওয়েবসাইট থেকে গেষ্ট পোষ্ট করতে চান। সেক্ষেএে আপনি আমার সাথে কিভাবে যোগাযোগ করবেন? -নিশ্চই ইমেইল এর মাধ্যমে আমার সাথে যোগাযোগ করতে হবে, তাইনা?

তাই আপনি যোগাযোগ করার জন্য পূর্বে থেকেই কিছু ইমেইলের ফরমেট সাজিয়ে নিতে হবে। মনে রাখতে হবে, সেই ইমেইলটি যেন একবারে প্রফেশনাল হয়।

💡 PRO TIPS: যখন আপনি ইমেইল পাঠাবেন, তখন আরও কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন,

  • আপনার পাঠানো জিমেইলটি যেন সর্বোচ্চ ১০০ থেকে ১৫০ শব্দের হয়।
  • জিমেই এর শুরুতে কিছু আর্কষনীয় শব্দ লিখবেন। যেমন, আমি আপনার নিয়মিত পাঠক / আমি আপনার ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করি ইত্যাদি।
  • যদি পারেন তাহলে সরাসরি কোনো সোর্স উল্লেখ করবেন। যেমন, আপনার ওমুক আর্টিকেলটি আমার খুব ভালো লেগেছে কিংবা এই কিওয়ার্ড রিলেটেড কন্টেন্ট থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি।
  • অথবা আপনি তার ওয়েবসাইট এর কোনো কমেন্ট এর কথা উল্লেখ করবেন।

আরও পড়ুনঃ

Guest Post করার জন্য Email Formet

আপনার সুবিধার কথা চিন্তা করে আমি একটি ইমেইল এর ফরম্যাট দিলাম। আপনি চাইলে সরাসরি এই ফরমেটে ইমেইল লিখতে পারবেন। অথবা এই ফরমেটের মতো আরও একটু ভিন্নভাবে লিখতে পারবেন।

——————————————————

Hi [Name],

আমার নাম [Your name}, এবং আমার একটি ব্লগ আছে [Your blog name]. আমি আপনার ব্লগের একজন নিয়মিত ভিজিটর। আমি প্রায় আপনার ব্লগটিকে ভিজিট করি এবং ব্লগে পাবলিশ করা কন্টেন্ট গুলোর নিয়মিত পাঠক

আপনার মতো আমারও একটি ব্লগ আছে। আমার ছোট ব্লগটি আপনার পছন্দন হবে কিনা তা আমি বলতে পারবো না। তবে আমিও মূলত আপনার মতো [Your Niche] সম্পর্কে মানুষকে অনেক তথ্য দিয়ে থাকি।

তাই ব্লগ নিয়ে কাজ করার একটা সময়ে আমি গেষ্ট পোষ্ট সম্পর্কে জানতে পারি। যদি আপনার এই মানসম্মত ব্লগটিতে একটি গেষ্ট পোষ্ট করার অনুমতি দিতেন। তাহলে আমি যেকোনো সময়ে এই বিষয়ে [Your Topic] একটি কন্টেন্ট পাবলিশ করতে সর্বদা প্রস্তুুত থাকবো।

Best,

[YOUR SIGNATURE]

——————————————————

আমাদের শেষকথা

আশা করি গেষ্ট পোষ্ট রিলেটেড যাবতীয় বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

এসইও  ব্লগিং, অনলাইন ইনকাম নিয়ে আরো আর্টিকেল পড়তে আমার সাইটটি দেখতে পারিন  Banglaitblog.com এরপরও কোনো সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন।

নিয়মিত নতুন আর্টিকেল পড়তে আমাদের জে আইটি ভিজিট করুন।

আরও পড়ুন

2 thoughts on “গেষ্ট পোষ্ট কি । গেস্ট পোস্টিং কিভাবে করবেন 2021”

  1. অনেক অনেক ধন্যবাদ স্যার। অত্যন্ত ভালো কিছু শিখতে পারলাম। আমি ফাইভারে নতুন, এস ই ও,বেকলিংক নিয়ে ফেসবুক নিয়ে কাজ শুরু করেছি, এবং আপনার ব্লগ দেখি।তো স্যার, ফাইবারে এখন অনেক অনেক সেলার, যার জন্য সেখানে নতুনদের কাজ পাওয়াটা কঠিন। ফাইবার এর মতো সহজ আর কি কোন মার্কেট প্লেস আছে? যদি থাকে তো সেগুলো নিয়ে যদি একটু আলোচনা করেন তো আমরা উপকৃত হব।

    Reply
    • অনেক মার্কেটপ্লেস রয়েছে। যেগুলোতে আপনি চাইলেই যেকোন সময় একাউন্ট করে কাজ করতে পারেন।

      Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap