লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন?

বর্তমান সময়ে লিড জেনারেশন অনলাইন আয়ের মাধ্যম। যা অনুসরণ করে আপনি নিজের ঘরে বসে অনলাইনের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করতে পারবেন।

লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন?
লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন?

বর্তমা সময়ে অন্যান্য আয়ের মাধ্যম গুলোর থেকে লোকেরা লিড জেনারেশন এর বিষয়ে অনেক গুরুত্ব সহকারে কাজ করে। আর এই মাধ্যমটি ক্রমাগত ভাবে বেড়েই যাচ্ছে।

আর উক্ত লিড জেনারেশনের কাজ গুলো তুলনামূলক ভাবে অনেক সহজ হয়। যেই কারণে আপনার অনলাইন সম্পর্কে তেমন কোন ধারণা না থাকে তারপরও আপনি লিড জেনারেশন করে টাকা ইনকাম করতে পারবেন।

তার জন্য আজকের এই পোস্টের মাধ্যমে আপনাকে আমি লিড জেনারেজশন কি এই বিষয় থেকে আরো অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি লিড জেনারেশন এর বিষয়ে বিস্তারিত তথ্য পেতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন

লিড জেনারেশন কি ? (hat is Lead Generation)

সহজ করে বলতে গেলে লিড জেনারেশন হচ্ছে বিভিন্ন মানুষ এর ডাটা কালেকশন করার বিশেষ একটি মাধ্যম। যার ফলে আপনি ভিন্ন শ্রেণির মানুষ এর চাহিদা ও আগ্রহ কে নির্দিষ্ট ডাকার মাধ্যমে আবদ্ধ করতে পারবেন।

এছাড়া ডাটা গুলো বিভিন্ন প্রকার এর হতে পারে যেমন- কোন ব্যক্তির মোবাইল নম্বর, ইমেইল এড্রেস, নাম ইত্যাদি। তাই যখন নির্দিষ্ট কোন ব্যক্তিকে টার্গেট করে, উক্ত সকল ডাটা গুলোকে কালেকশন করবেন তখন সেই ডাটা সংগ্রহ করার পুরো প্রক্রিয়াকে বলা হবে লিড জেনারেশন।

তার কারণ বর্তমান সময়ে অনলািইন ভিত্তিক কোম্পানি গুলোতে তাদের প্রোডাক্ট বা পণ্য এর প্রোমশণ ও সেল বাড়ানোর জন্য উক্ত লিড জেনারেশন করে তাদের কাঙ্খিত ক্রেতাদের টার্গেট করে থাকে।

আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে অনসুরণ করেন তাহলে লিড জেনারেশন কি এই বিষয়ে পরিষ্কার ধারণা গ্রহণ করতে পারছেন।

আরো দেখুনঃ

লিড জেনারেশন কেন করে ?

উপউক্ত আলোচনাতে আপনি লিড জেনারেশন কি এই বিষয় ধারণ গ্রহণ করেছেন। এখন আপনাকে জানতে হবে লিড জেনারেশন কেন করে বা কেন করা হয়।এছাড়া একটি কোম্পানি কেন এই লিড জেনারেশনের পেছনে টাকা খরব করবে।

তো চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক।

টার্গেট কাস্টমার খুঁজার জন্য

বিভিন্ন ধরণের কোম্পানি গুলো তাদের পণ্য গুলো বিক্রি করার জন্য টার্গেট কাস্টমার খুজে থাকে বিক্রি করার জন্য। তাই কোম্পানি গুলো সব সময় চাই তাদের টার্গেট করা কাস্টমার এর নিকট যেতে। কারণ একটি কোম্পানির পণ্য বেশি পরিমাণে বিক্রি করার জন্য এটি ভালো ভূমিকা রাখে।

উক্ত কাজটি সহজ করার জন্য লিড জেনারেশনের কোন বিকল্প নাই। তার কালণ এটি হচ্ছে এমন এক ধরণের প্রক্রিয়া যার ফলে একটি কোম্পানি সহজেই তার প্রোডাক্ট বা পণ্য ও সেবা গুলোরি অনুযায়ী কাস্টমার কে খুজে পায়।

নিজের ব্যবসা প্রচার করার জন্য

কোন কোম্পানির পণ্য গুলো সহজেই মানুষের কাছে পৌছানোর জন্য ব্যবসাটি প্রচার করে থাকে। যাতে করে তাদের পণ্য ও প্রডাক্ট গুলো সহজেই মানুষ চিনতে পারে এবং বেশি বেশি ক্রয় করে।

এই ক্ষেত্রে আপনি মনে করুন যে, আপনি একটি টি-শার্ট ক্রয় করার জন্য মার্কেটে প্রবেশ করেছেন। এখন আপনাকে সানগ্লাস এর দোকানদার ডেকে বলল তাদের দোকান থেকে সানগ্লাস ক্রয় করার জন্য।

সেই সময় কিন্তু আপনি তাদের সানগ্লাস ক্রয় করার জন্য ততটা আগ্রহী প্রকাশ করবেন না। কারণ আপনি টি-শার্ট এর মার্কেটে প্রবেশ করেছেন। ঠিকে সেই ভাবে অনলাইনের ক্ষেত্রেও একই প্রক্রিয়া দেখতে পারবেন।

তবে যদি আপনি আপনার ব্যবসার পণ্য কে প্রোমোট করার জন্য লিড জেনারেশনের উপর ভিত্তি করে থাকেন। তবে আপনার প্রডাক্ট ও সেবা গুলো প্রচার কে সঠিক ব্যক্তির কাছে পৌছাতে পারবেন।

কিভাবে লিড জেনারেশন করে ?

লিড জেনারেশন কি এবং কেন লিড জেনারেশন করতে হয় সেই বিষয়ে জেনে নিতে পারলেন। এখন আপনাকে জানতে হবে কিভাবে লিড জেনারেশন করতে হয।

এখন আপনি লিড জেনারেশন করতে চাইলে উক্ত ডাটা কালেশনের কাজ বিভিন্ন ভাবে সম্পন্ন করতে পারবেন। কিন্তু বর্তমান সময়ে একজন ব্যক্তির প্রয়োজনীয়  তথ্য গুলোকে সংগ্রহ করার জন্যে বিশেষ কিছু উপায় রয়েছে যেমন-

  • সোশ্যাল মিডিয়া
  • গুগল সার্চ
  • অন্যান্য সার্চ ইঞ্জিন

যারা দীর্ঘসময় ধরে লিড জেনারেশন এর কাজ করে যাচ্ছে তারা উক্ত তিনটি উপায়ে ডাটা কালেশন করে যাচ্ছে। বর্তমানে যে মানুষ গুলো দীর্ঘদীন থেকে লিড জেনারেশনের সাথে যুক্ত আছে। তারা মূলত গুগলে সার্চ করে বেশি ডাটা কালেশন করতে আগ্রহী থাকে।

কারণ আমরা সকলেই জানি গুগলের যতো বেশি ইউজার আছে তা পৃথিবীর অন্য কোন প্লাটফর্ম গুলোতে নেই। আর লিড জেনারেশন এর অধিকাংশ ডাটা আপনি গুগল সার্চ থেকে সংগ্রহ করতে পারবেন।

কিন্তু যে কোন ব্যক্তি চাইলে গুগল থেকে অন্য কোন ব্যক্তির ব্যক্তিগত ডাটা সংগ্রহ করতে পারবে না। যতি তাই হইতো তবে সকল মানুষ সবার ব্যক্তিগত ডাটা সংগ্রহ করে নিতো।

তবে এই জন্য আপনাকে বশে কিছু উপায় অবলম্বন করতে হবে যেমন- আপনাকে দায়িত্ব দেওয়া হয়েছে ইন্ডিয়াতে রিয়েল স্টেট কোম্পানির মালিকের ডাটা সংগহ করার জন্য এখন আপনি গুগলে সার্চ করেন রিয়েল স্টেট কোম্পানি তাহেলে কিন্তু সারা পৃথিবীর রিয়েল স্টেট কোম্পানি গুলোর নাম দেখানো হবে।

তবে আপনি যদি সেটিকে ফিল্টার করেন তবে আপনাকে উক্ত সমস্যায় পড়তে হবে না। এই জন্য আপনি যদি গুগলে গিয়ে ইন্ডিয়ান রিয়েল স্টিট কোম্পানি লিখে সার্চ করেন তবে আপনি ইন্ডিয়াতে থাকা রিয়েল স্টেট কোম্পানির লিষ্ট দেখতে পারবেন।

আপনি যদি লিড জেনারেশনের কাজ করতে চান তবে উক্ত ভাবে আপনাকে বিভিনন টিপস এন্ড ট্রিক্স অনুসরণ করে কাজ করতে হবে।

লিড জেনারেশনের কাজ গুলা কি ?

আপনি যদি টাকা আয় করার জন্য লিড জেনোরেশন করতে চান। তবে কিন্তু আপনাকে বিভিন্ন পদক্ষেপ গুলো অনুসরণ করে কাজ করতে হবে। কারণ পৃথিবীতে সৃষ্ট প্রতিটি সফলতা ও ব্যর্থতার দুইটি দিক রয়েছে। আর আপনি যদি লিড জেনারেশন এর সঠিক পদক্ষেপ গুলো অনুসরণ করেন।

তবে আপনি উক্ত কাজে সফলতা অর্জন করতে পারবেন। তবে আপনি যদি এর সকল ধাপ কে সঠিক ভাবে অনুসরণ করতে না পারেন তবে কিন্তু আপরা ব্যর্থতা ছাড়া আর কিছুই থাকবে না।

এখন জানার বিষয় হলো আপনাকে এমন কি কি পদক্ষেপ অনুসরণ করতে হবে যে গুলো লিড জেনারেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ ভুমিকা পালন করে। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ

পদক্ষেপ- ১

কেউ যখন আপনাকে কোন লিড জেনারেশন করতে বলবে সেই সময় আপনাকে সেই লিড এর উদ্দেশ্য খুজে বের করতে হবে। আর যে আপনাকে লিড জেনারেশনের কাজ দিবে তার চাহিদা বুঝতে হবে।

মনে করুন আমরা আপনাকে বাংলাদেশল এর গার্মেন্টস কোম্পানির ই-মেইল গুলো কে সংগ্রহ করতে বলছি। এখন আপনাকে শুধু সেই ই-মেইল গুলোকে সংগ্রহ করতে হবে। তার বাইরে বারতি কিছু করতে হবে না।

মোট কথা আপনাকে যে জায়গার বা কোন কোম্পানির তথ্য খুজে বের করতে বলা হবে সেই তথ্য গুলো বের করতে হবে।

পদক্ষেপ- ২

উক্ত কাজ সম্পন্ন করার পরে আপনাকে লিড জেনারেশন করার জন্য নির্দিষ্ট প্লাটফর্ম বেছে নিতে হবে। যেমন- আপনাকে বুঝতে হবে যে, আপনার টার্গেট করা লিডের ডাটা গুলো কোন মাধ্যমে খুজে নিবেন।

এছাড়া আপনি চাইলেই সেই ডাটা গুলো গুগল বা অন্যান সোশ্যাল মিডিয়া থেকে সংগ্রহ করতে পারবেন। আর সেটি মূলত নির্ভর করবে আপনি কোন ধরণের লিড জেনারেট করতে চান সেটির উপরে।

পদক্ষেপ- ৩

উক্ত কাজ সম্পন্ন করার পরে, আপনাকে যে কাজটি করতে হবে যেটি হলো উক্ত ডাটা গুলো সংগ্রহ করতে হবে যেমন- কোন ব্যক্তির কিংবা কোম্পানির নাম, ইমেইল ঠিকানা এবং মোবাইল নম্বর ইত্যাদি কালেক্ট করতে হবে।

কিন্তু এই জন্য আপনি একটু বিপাকে পড়ে যেতে পারেন। সেই জন্য আপনি চাইলে এই ডাটা গুলো উন্নমুক্ত অবস্থায় পাবেন না। তার কারণ কেউ উক্ত ডাটা গুলোকে সর্ব সাধারণের জন্য উন্মুকত করে দেয় না বা রাখে না।

পদক্ষেপ- ৪

তাই আপনি যখন কোন অন্য কারো ডাটা কালেকশ করতে যাবেন তখন আপনি সকল প্রকার ডাটা নাও পেতে পারেন। কিন্তু সেই জন্য আপনাকে হতাশ না হয়ে বেশ কিছু টিপস অনুসরণ করতে হবে।

যেই টিপস গুলো অনুসরণ করে, আপনার প্রয়োজনীয় লিড জেনোরেশন করার জন্য ডাটা গুলো সংগ্রহ করতে পারবেন।

পদক্ষেপ- ৫

আপনি যদি উপরের পদ্ধতি অনুসরণ করে ডাটা গুলো ম্যানেজ না করতে পারেন তবে আপনার সর্বশেষ কাজ হচ্ছে লিড জেনারেশন টুলস ব্যবহার করা। কারণ টুলস ব্যবহার করে সেই সকল কাজ গুলো আপনি সহজেই করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে আপনি দুই প্রকার টুলস পাবেন। যেমন-

  • ফ্রি টুলস এবং
  • পেইড টুলস

ফ্রি টুলস ব্যবহার করলে আপনার জন্য অনেক বাধ্যবাকতা থাকবে আর পেইড টুলস ব্যবহার করে আপনি সকল প্রকার ফিচার ব্যবহার করতে পারবেন। যাতে করে আপনার কারো তথ্য বের করতে অনেক সহজ হবে।

আরো পড়ুনঃ

কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন ?

উপরিউক্ত আলোচনাতে লিড জেনারেশন এর বিষয়ে অনেক তথ্য জেনে নিতে পারছেন। এখন আমি আপনাকে জানাব কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন।

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে লিড জেনারেশন অনেক জনপ্রিয় হয়ে উঠছে। কারণ উক্ত কাজ গুলো মূলত দশ ডলার থেকে হাজার ডলার পর্যন্ত আয় করা যায়।

কিন্তু উক্ত কাজ গুলো তুলনা মুলক ভাবে অনেক সহজ হওয়ার জন্য প্রতিযোগীতা অনেক বেশি। তবে এই কাজ গুলো করার জন্যে দক্ষ মানুষের অভাব।

আর আপনি যদি অনলাইনের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে নিজেকে দক্ষ লিড জেনারেশন করার কাজে পরিচিত করতে পারেন তাহলে আপনিও সহজেই কাজগুলো করে প্রতি মাসে ভাল পরিমানের টাকা আয় করতে পারবেন।

তাই শুধু মাত্র টাকা পেছনে না ছুটে প্রথমে আপনি উক্ত কাজে দক্ষতা অর্জন করুন। তাহলে আপনার নিজের ক্যারিয়ার নিয়ে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজকের পোস্টে আপনাকে জানানো হলো  লিড জেনারেশন কি? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন। আপনি যদি উক্ত আলোচনা মনযোগ দিয়ে পড়েন তাহলে আশা করা যায় আপনি সঠিক ধারণা গ্রহণ করতে পারছেন।

ট্যাগঃ লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন? লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন? লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন?

লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন? লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন? লিড জেনারেশন কি ? কিভাবে লিড জেনারেশন করে টাকা আয় করবেন?

আর এই পোস্ট পড়ার পড়ে আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এই সাইট থেকে নিয়মিত নতুন আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap