যেসমস্ত ছাত্রছাত্রীরা পড়ালেখার পাশাপাশি অনলাইন থেকে আয় করতে চান আজকে এই আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য। আজ থেকে পাঁচ বছর আগে অনলাইনে আর কথা শুনলে মাথার ভিতরে অনেক প্রশ্ন কাজ করতো। অনলাইনে ইনকাম করা সম্ভব? অনলাইনে কিভাবে ইনকাম করা সম্ভব? আমি কি অনলাইনে আয় করতে পারবো? এরকম নানান প্রশ্ন মাথার ভিতরে এসে ভিড় জমাতে। কিন্তু বর্তমানে কেউ অনলাইনে আর কথা বললে মাথার ভিতরে তেমন কোনো প্রশ্নই জায়গা না কেননা, বর্তমানে প্রচুর ছাত্র-ছাত্রী এবং প্রচুর ফ্রিল্যান্সার অনলাইন থেকে প্রচুর পরিমাণে ইনকাম করছেন।

অনলাইনে কি আয় করা যায়?

অনলাইনে প্রতি মাসে ভালো পরিমাণে ইনকাম করছেন এরকম ফ্রিল্যান্স ব্লগার আপনার হাতের নাগালে অনেক দেখতে পাবেন। আমার দেখা মতে অনেক ছেলেমেয়েরা অনলাইন থেকে 20 হাজার থেকে শুরু করে দু লক্ষ টাকার উপরে ইনকাম করে আসছেন প্রতিমাসে। আর এই কথাটা আপনার অবিশ্বাস হওয়ার মত না কেননা আপনি যদি আপনার আশেপাশে একটু খোজ খবর নিয়ে দেখেন দেখতে পাবেন আপনার পরিচিত মুখের ভিতর অনেকেই রয়েছেন যারা অনলাইন থেকে ভালো পরিমাণে ইনকাম করেন।

পড়ালেখার পাশাপাশি অনলাইনে আয়
পড়ালেখার পাশাপাশি অনলাইনে আয়

যাইহোক কথা না বাড়িয়ে আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে পড়ালেখার পাশাপাশি অনলাইন থেকে ইনকাম করা সম্ভব। যারা আমার এই ব্লগ টির আগে বিভিন্ন পোস্ট পড়েছেন তারা অবশ্যই জানেন আমি ব্লগিং করি এবং গুগল এডসেন্স নিয়ে কাজ করি। আর যারা না জানেন আমি তাদেরকে বলছি আমি ব্লগিং করি এবং ব্লগিং থেকে প্রতিমাসে এমনটাই করে থাকি।

এখন প্রশ্ন হল আপনি যদি ইনকাম করতে চান তাহলে আপনাকে কি কি কাজ করতে হবে? অনলাইনে ইনকাম করার মত অসংখ্য কাজ রয়েছে যেগুলো আপনি করতে পারেন। আমি অলরেডি এর আগে আলোচনা করেছি 2020 সালে অনলাইনে আয় করার কিছু সহজ মাধ্যম। এবং আলোচনা করেছি ছাত্র-ছাত্রীদের অনলাইনে আয় করার সবচেয়ে সহজ উপায়। আপনি চাইলে উপরের দুইটি আর্টিকেল পড়ে আসতে পারেন।

এমনকি আপনি চাইলে প্রতিমাসে আর্টিকেল লিখে অনেক আয় করতে পারেন।

অনলাইনে আয় করতে কি লাগে?

  • অনলাইন আয় করতে হলে আপনার যে প্রস্তুতি গুলো প্রয়োজন হবে তা হলোঃ
  • আপনার একটি ল্যাপটপ বা কম্পিউটার
  • ইন্টারনেট সংযোগ
  • কম্পিউটারে লেখালেখি এবং ইন্টারনেট ব্রাউজিং করার মত কিছু প্রাথমিক ধারণা
  • ইউটিউব সম্পর্কে ধারনা
  • গুগল সম্পর্কে ধারনা

আপনি যখনই অনলাইনে ইনকাম করার জন্য প্রস্তুতি নিবেন বা অনলাইনে ইনকাম করার জন্য কাজ করতে থাকবেন উপরের বিষয় গুলো আপনার প্রয়োজন হবে।

আপনার যদি কম্পিউটার না থাকে তবে স্মার্টফোন তো অবশ্যই আছে। তাইনা? আপনি যদি মোবাইল দিয়ে অনলাইন থেকে আয় করতে চান তবে আপনি এই আর্টিক্যালটি পড়ুন=> মোবাইল দিয়ে অনলাইন থেকে আয়।

যখন আপনার উপরের এই প্রয়োজনীয় ডিভাইস থাকবে এবং বিষয়বস্তু গুলো জানা থাকবে তখন তখন আপনি নিম্নে উল্লেখিত মাধ্যমগুলোর মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন।

অনলাইনে আয় করার মত বিভিন্ন মাধ্যম রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ

এফিলিয়েট মার্কেটিং, ই-কমার্স, গুগল এডসেন্স ব্লগিং, গুগল এডসেন্স ইউটিউব, এস.ই.ও, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, আর্টিকেল রাইটিং, এছাড়া অনেক মাধ্যম রয়েছে।

আপনি কোনটি করবেন?

আমি আমার এই ব্লগে মাধ্যমগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি বিষয় নিয়ে কাজ করবেন। সিদ্ধান্ত নেয়ার আগে আপনাদের অবশ্যই জানা উচিত কোন বিষয়টি কিভাবে ইনকাম করা যায় এবং কিভাবে প্রসেসিং করতে হয় । সে বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমার এই ব্লগে নিম্নের 18 গুলো পড়ুন তারপর সিদ্ধান্ত নিন কিভাবে আপনি অনলাইন থেকে আয় করবেন।

ব্লগিং করে আয়।

আর্টিক্যাল লিখে আয়।

গুগল এডসেন্স থেকে আয়।

গ্রাফিক্স ডিজাইন থেকে আয়।

এফিলিয়েট মার্কেটিং করে আয়।

ইউটিউব চ্যানেল থেকে আয়।

সবশেষে আপনি যখন উপরের এই বিষয়গুলো সম্পর্কে একটি প্রাথমিক ধারণা নেবেন তারপর আপনার অটোমেটিক্যালি মাথার ভিতরে একটি বিষয় কাজ করবে যে আপনি কোন বিষয়টি ভালো এবং কম্ফোর্টেবল ফিল করেন আপনি সেই বিষয়টি নিয়ে শুরু করুন। শুরু করুন, এবং আজও শুরু করুন। আর যদি আপনার কোন সমস্যা থাকে বা কোন কিছু বুঝতে অসুবিধা হয় তবে অবশ্যই কমেন্ট করবেন।  সাধ্যের মধ্যে সহযোগিতা করার চেষ্টা করব।



ব্যাক্তিগত রেফারেল লিংকঃ

শেয়ার করুন
জে-আইটি - অনলাইন আয়ের সমাধান। জে-আইটি একটি উন্মোক্ত প্লাটফর্ম। এখানে আমরা অনলাইন আর্নিং, ও টেকনোলজী বিষয়ে বিভিন্ন আপডেট দিয়ে থাকি। আপনি এখান থেকে যেকোন টিউটরিয়াল দেখে শিখতে পারবেন।

3 মতামত সমূহ

রিপ্লাই করুন

আপনার মতামত দিন
এখানে আপনার নাম লিখুন