ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায়

আমরা সকলেই জানি ইউটিউব হচ্ছে সবচেয়ে জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। যে কোন ব্যক্তি চাইলেই তাদের ইমেইল দিয়ে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে সেখানে ভিডিও আপলোড করে অনলাইনে ছড়েয়ে দিতে পারবে।

ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরী করার সহজ উপায়
ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরী করার সহজ উপায়

অনেক অল্প সময় এর মধ্যে সফলতা এবং লাভ করা যায় বলে বর্তমানে ইউটিউব ভিডিও কনটেন্ট তৈরি করা বা ইউটিউবার হওয়াকে অনেকে লোক এখন পেশা হিসেবে গড়ে নিচ্ছে।

তবে সফটল ইউটিউবার হওয়ার জন্য ভিডিও গুলোতে ভিউ পাওয়ার বিষয়টি অনেক জরুরী। আপনার ভিডিওতে যদি কোন ভিউ না আসে তাহলে আপনি যত ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করেন না কেন কোন লাভই হবে না।

তার জন্য এই পোস্ট টি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমি আজ আপনার সাথে শেয়ার করতে যাচ্ছি ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় সম্পর্কে।

আপনি যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য পেতে চান। তাহলে নিম্নোক্ত লেখা গুলো শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আরও দেখুনঃ

ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরী

আমাদের এই পোস্টে আপনাকে জানিয়ে দেব ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার উপায় সম্পর্কে। এখানে আপনি জেনে নিতে পারবেন।

যে, কোন ধরণের কৌশল অবলম্বন করে আপনি দর্শকদের দৃষ্টি আকর্ষণ এর মাধ্যমে আপনার ইউটিউব ভিডিওতে বেশি ভিউ, লাইক ও কমেন্ট এছাড়া শেয়ার এর মাধ্যমে আপনার ভিডিও ভাইরাল করে তুলতে পারবেন।

তার জন্য আপনাকে অবশ্যই জেনে নিতে হবে আপনি যে, ভিডিও টি তৈরি করেছেন সেটা কোন প্রকার ভিজিটরের জন্য তৈরি করা হয়েছে এবং কোন লোকদের আপনার ভিডিও ভিউয়ার হিসেবে পেতে চান।

ইউটিউব ভিডিও এর এসইও যে, বিষয় গুলোর উপর নির্ভর করে সেগুলো হলো কিওয়ার্ড, প্লেসমেন্ট, বিষয় বস্তু, টার্গেট ভিউয়ার ইত্যাদি বিষয়ের উপরে লক্ষ্য  রাখা সব থেকে বেশি জরুরী।

এই সাথে আপনার ভিডিও মেন ভিউ আসবে তা নির্ভর করে ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন, ট্যাগ, ক্যাটাগরি এবং থাম্বনেইল এছাড়া সাবটাইটেল উপর ভিত্তি করে।

বিষয়বস্তু নির্ধারণ করুন

অনলাইনে মানুষ প্রতিনিয়ত কোন না কোন বিষয় নিয়ে চর্চা করায় মেতে থাকে। আপনাকে অবশ্যই চাহিদার দিকে লক্ষ্য করে কাজ করতে হবে।

আপনি যদি এমন একটি ভিডিও তৈরি করেন, যার কোন চাহিদা থাকবে না। তবে আপনি হাজার চেষ্টা করলেও ভিউ আসবে না।

ট্রেন্ডিং বিষয় গুলোর উপর ভিডিও বানালে সব থেকে বেশি লাভজনক হিসেবে প্রমাণিত। তার জন্য প্রথমে আপনাকে অনলাইনে সার্চ করে জানতে হবে মানুষ কোন বিষয় গুলো জানতে আগ্রহী থাকে।

তার মধ্যে যে বিষয় গুলোকে আপনার উপর্যুক্ত মনে হবে সেটি নিয়ে ভিডিও তৈরি করবেন। সব সময় মনে রাখবেন যে মানুষ ইন্টারনেটে কিছু জানার জন্য বা বিনোদন খোজার চেষ্টা করে থাকে।

ইউটিউব ভিডিও বানানোর সময় এই বিষয় গুলোর দিকে নজর রাখুন যাতে আপনার ভিডিও এর মাধ্যমে অন্য কেউ নতুন কিছু জানতে পারে বা বিনোদন গ্রহণ করতে পারে।

সঠিক সময়ে পোষ্ট করুন

ইউটিউবের ভিডিও সাধারণত সকলের মোবাইল বা ডেস্কটপ কম্পিউটার দুইটি ডিভাইসে দেখার জন্য ব্যবহার করে থাকে।

কিন্তু বর্তমানে মোবাইল ভিউয়ার এর সংখ্যা অনেক বেশি। ইউটিউব ভিডিও মানুষ ঘরে ও বাইরে যে কোন জায়গা দেখতে পছন্দ করে।

তাই আপনার টার্গেট ভিজিটর সবচেয়ে বেশি কখন ইউটিউবে সক্রিয় থাকে। এই সম্পর্কে আপনার যথেষ্ট ধারণা থাকতে হবে।

সেই অনুযায়ী আপনাকে একটি সোশ্যাল মিডিয়া মেসেজ শিডিউল তৈরি করে রাখতে হবে। যাতে করে আপনি নিয়মিত সেই সময়ে পোস্ট করার মাধ্যমৈ সহজেই আপনার ভিউয়ারদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

এই ক্ষেত্রে মনে রাখতে হবে যে, আপনি যদি অনিয়মিত ভাবে ভিডিও আপলোড করেনতাহলে আপনার ভিউয়ার যখন অনলাইনে আসবে। তখন হয়তো অন্যান্য ভিডিও এর ভিড়ে আপনার ভিডিও গুলো আপনার ভিউয়ার পর্যন্ত যাবে না।

তাই আপনাকে ইউটিউব ভিডিও আপলোড করার বিষয়টি নিয়মিত করতে হবে। যাতে করে দর্শকরা নির্দিষ্ট সময়ে আপনার চ্যানেলের ভিডিও গুলো উপভোগ করতে পারে। তাহলেই আপনার ভিডিও গুলো দ্রুত ভাবে ভাইরাল  হবে।

জনপ্রিয় ওয়েবসাইটগু লোর সাথে সংযুক্ত করুন

বর্তমান সময়ে অনলাইনে এমন অনেক হাজার হাজার ওয়েবসাইট আছে। যারা তাদের ওয়েবসাইটে আপনার ভিডিও গুলোকে প্লাগইন এর মাধ্যমে, Embed করাকে সমর্থন করে থাকে।

আপনার ভিডিওর প্রচার করার জন্য এটি অনেক জনপ্রিয় মাধ্যম। কোন ওয়েবসাইটে যদি এমন কোন আর্টিকেল থাকে যেখানে আপনার ভিডিও Embed করতে পারেন।

তাহলে সেটি সহজ ভাবে করা যায় যে, সেই আর্টিকেল যতজন পড়বে তার বেশির ভাগে আপনার ভিডিওটি ভিউ করবে। উক্ত মাধ্যমে আপনার ভিডিও গুলো সার্চ ফলাফলে দ্রুত আসবে। আর আপনার ভিডিও ভাইরাল হবে।

আরো পড়ুনঃ

Annotations ব্যবহার করুন

আপনি যদি ইউটিউব ভিডিও দেখেন তাহলে অনেক সময় দেখতে পারবেন যে ভিডিও দেখার সময় আরো কিছু ভিডিও সাজেশন চলে আসে।  তাকেই Annotations বলা হয়।

Annotations এর মাধ্যমে আপনি সহজে আপনার ইউটিউব চ্যানেলের অন্য একটি জনপ্রিয় ভিডিও এর প্রতি ভিউয়ারদের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন।

এছাড়া আপনার ভিডিও যদি ফেসক্যঅম ভিডিও হয় তাহলে আপনার ভিডিওর শেষে ভিউয়ারদরে আপনার চ্যানেলে থাকা অন্যান্য ভিডিও গুলো দেখার আমন্ত্রণ জানিয়ে দিতে পারবেন।

আপনি যদি একমন ভাবে ইউটিউব ভিডিও আপলোড করেন তাহলে একটি ভিডিও থেকে অনেক গুলো ভিউ পাবেন। আর এরকম ভাবে ধিরে ধিরে আপনার ভিডিও গুলোকে ভাইরাল করতে পারবেন।

কিওয়ার্ড এর ব্যবহার

যখন আপনি ইউটিউবে একটি ভিডিও সন্ধান করার চেষ্টা করেন। সেই সময় সার্চ বক্সে কিছু না কিছু লিখে সার্চ করেন।

আর এটিই হলো কিওয়ার্ড। একটি ভিডিও কি বিষয়ের উপর তৈরি সেটি কিওয়ার্ড এর মাধ্যমে নির্ধারিত করা হয়।

ভিডিও আপলোড করার সময় কিওয়ার্ড নির্বাচন এর বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। একটি ভালো কিওয়্যার্ড সিলেক্ট করার মাধ্যমে সহজে একটি ভিডিও দ্রুত র‌্যাংক করা যায়।

ভিডিওর ডেসক্রিপশনে কমপক্ষে 200-250 শব্দ এর মধ্যে কিছু বড় ধরণের কিওয়ার্ড ব্যবহার করবেন। কারণ একটি শব্দের কিওয়ার্ড থেকে একাধিক শব্দর সমন্বয়ে গঠিত কিওয়ার্ড তুলনা মুলক ভাবে ভালো রেজাল্ট দিয়।

আপনি যখন কোন ভিডিও সার্চ করবেন সেই সময় ইউটিউব স্বয়ংক্রিয় ভাবে কিছু সাজেশন দিয়ে থাকে। আপনি ইচ্ছা করলে সেখান থেকে আপনার কিওয়ার্ড সম্পর্কে ধারণা নিতে পারেন।

এছাড়া আপনার ইউটিউব ভাইরাল ভিডিও তৈরি করার বিষয়ে সংক্ষিপ্ত ভাবে জানতে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন। যেমন-

  • আকর্ষণীয় টাইটেল নির্বাচন করুন।
  • জনপ্রিয় থাম্বনেইল ব্যবহার করুন।
  • সাবটাইটেল ব্যবহার করুন।
  • ভালো মানের ও স্বল্প সময়ে ভিডিও তৈরি করুন।
  • সোশ্যাল মিডিয়ার ব্যবহার করুন।

এরকম ভাবে উক্ত সকল স্টেপ গুলো কাজে লাগিয়ে আপনি যদি ইউটিউব ভিডিও তৈরি করতে পারেন। তাহলে দ্রুত ভাবে সেই ভিডিও গুলাতে ভিউ পাবেন, সাস্ক্রাইব পাবেন এবং সহজেই ভিডিও ভাইরাল করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা, আজ এই আর্টিকেল আপনাকে জানানো হলেঅ ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় সম্পর্কে।

আপনি যদি ইউটিউবিং করে সফলতা অর্জন করতে চান। তাহলে আপনার ভিডিওতে অনেক ভিউ নিয়ে আসতে হবে। আর বেশি ভিউ মানে আপনার ভিডিও ভাইরাল হবে। আর আপনার বেশি বেশি টাকা আয় হবে ইউটিউব থেকে।

ট্যাগঃ ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায়

ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায় ইউটিউবে ভাইরাল ভিডিও তৈরি করার সহজ উপায়

আমাদের দেওয়া পোস্ট আপনার কাছে ভালো লাগলে একটি কমেন্ট করে জানাবেন। আর বিশেষ করে এই সাইট থেকে নতুন নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap