এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)

অ্যান্ড্রয়েড মোবাইল গরম হয় কেন : বর্তমান সময়ে আমরা জানি কম্পিউটার ল্যাপটপ এর তুলনায় লোকেরা স্মার্ট মোবাইল ফোন বা এন্ড্রয়েড মোবাইল ফোন বেশি ব্যবহার করে থাকে।

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)
এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)

তাই আপনি যদি একজন এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার অনেক টেনশন হয়। কেননা এন্ড্রয়েড মোবাইল অনেক সময় গরম হয়ে যায়। সেজন্য আপনি বিভিন্ন উপায় খুঁজে থাকেন কিভাবে সমাধান করা যায়।

তাই আজ আমি আপনাদের অ্যান্ড্রয়েড মোবাইল গরম হয় কেন এই বিষয়ে সঠিক সমাধান নিয়ে একটি আর্টিকেল প্রস্তুত করেছি। আপনি যদি এন্ড্রয়েড মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে চান। তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে অনুসরণ করুন।

আমরা যখন এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে তখন অনেক সময় অনুভব করা যায় যে, আমাদের মোবাইলটি গরম হয়ে গেছে। কিন্তু সাধারণভাবে একটু গরম হওয়া সকল অ্যান্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে স্বাভাবিক ঘটনা। তবে বর্তমান সময়ে স্মার্ট মোবাইল গুলোতে আমরা অনেক ধরনের ভারি অ্যাপস গেমস এবং ফাংশন গুলো ব্যবহার করে থাকি।

আমরা যখন অনেক সময় ধরে এন্ড্রয়েড মোবাইল গুলো ব্যাবহার করে যেকোনো মোবাইলে কিছু পরিমাণ গরম হওয়া স্বাভাবিক হয়ে থাকে। তবে কিছু মোবাইলের ক্ষেত্রে এটা স্বাভাবিক বা সাধারণ কথা নাও হতে পারে। এর কারণ কিছু কিছু মোবাইলে নিজে নিজে অনেক বেশি পরিমাণে গরম হয়ে যায়।

এছাড়া মুভি দেখার সময় কোন অ্যাপস কিংবা গেম খেলার সময় মোবাইল গরম হয়ে যায় যে মনে হয় বিস্ফোরণ হওয়ার ভয় চলে আসে। তার জন্য আপনার মোবাইলের সাথে যদি এরকম হিটিং সমস্যা দেখা যায় তাহলে এখনই সতর্ক হয়ে যাওয়া জরুরী।

আপনার মোবাইল গরম হয়ে যায় আর মোবাইল গরম হলে কি করবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে আমাদের এই আর্টিকেলটি মূলত প্রস্তুত করা হয়েছে। তাই বিস্তারিত তথ্য পেতে নিচের দেওয়া তথ্যগুলো সঠিকভাবে, অনুসরণ করুন তাহলে আপনার মোবাইলটি গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ?

একটি এন্ড্রয়েড মোবাইল গরম হওয়ার পেছনে অনেক কারণ হতে পারে। শুধুমাত্র একটি বিশেষ কারণে মোবাইল ফোন গরম হচ্ছে সেটা কখনোই বলা না।

অনেক সময় আপনার মোবাইল অধিক পরিমাণে গরম হয়। যার কারনে মোবাইলের ব্যাকগ্রাউন্ড চলতে থাকা সেই  অপ্রয়োজনীয় এপস গুলোও হতে পারে।

এছাড়া একটি খারাপ ব্যাটারি খারাপ চার্জার বা মোবাইলের কোন হার্ডওয়্যার সমস্যা এর জন্য মোবাইল ফোন গরম হয়ে যেতে পারে। মোবাইল এর কিছু সাংঘাতিক ভাইরাস ও ম্যালওয়্যার অনেক সময় এই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

মোট কথা হচ্ছে সকল প্রকার এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করার সময় কিছু পরিমাণের গরম তো হবেই তবে এটা সমস্যা হয় তখনই দাঁড়ায় যখন মোবাইল এতটা গরম হয়। যা ধরতেও অনেক ভয় লাগে বা ধরতে গেলে অনেক গরম অনুভব করা যায়। মোবাইলের এসকল সাংঘাতিক পরিমাণে গরম হয় অনেক কারণ থাকতে পারে।

আরো পড়ুনঃ

এন্ড্রয়েড মোবাইল গরম হওয়ার কারণ কি কি ?

আপনি যদি একজন এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে, এটি গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে আমরা এ বিষয়ে বিস্তারিত ভাবে, আপনাকে জানানোর চেষ্টা করব।

তো চলুন জেনে নেয়া যাক এন্ড্রয়েড মোবাইল গরম হওয়ার কারণ গুলো কি কি?

Your display brightness is too high

অনেক সময় দেখা যায় আপনার মোবাইলের ডিসপ্লের ব্রাইটনেস মানে আলো অনেক বেশি থাকার ফলে, মোবাইলের অফার অনেক চাপ পড়ে যার জন্য মোবাইল ফোন গরম হয়ে যায়।

কিন্তু এটি কোন সমস্যা নাই তবে এতে আপনার চোখের এবং মোবাইলের ব্যাটারির ওপর চাপ পড়া সুযোগ থেকে যায়। তাই নিজের মোবাইল ডিসপ্লে ব্রাইটনেস সব সময় অটো সেটিং দিয়ে রাখবেন, এটি আমাদের পক্ষ থেকে পরামর্শ।

Wi-Fi has been connected for too long

আবার অনেক সময় দেখা যায় যারা এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে তারা অধিকাংশ সময়, তাদের মোবাইলে ওয়াইফাই বা ইন্টারনেট ডাটা ব্যবহার করে থাকে কেউ আবার হটস্পট চালু করে থাকে।

উক্ত প্রক্রিয়া স্বাভাবিক তবে, আমি প্রত্যেক দিন এই প্রক্রিয়া গুলি মোবাইল ফোনের ব্যবহার করি। এই ক্ষেত্রে অনেক বেশি সময় মোবাইল ওয়াইফাই, মোবাইল হটস্পট ব্যবহার করে, ইন্টারনেট ব্যবহার করার ফলে আপনার মোবাইল ফোন গরম হওয়ার সুযোগ অনেক গুণ বেড়ে যায়।

কিন্তু এই কারণে আপনার এন্ড্রয়েড মোবাইল ফোন গরম হওয়ার স্বাভাবিক ব্যাপার। কেননা আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে অবশ্যই ইন্টারনেট ব্যবহার করার প্রয়োজন বিভিন্ন সময় হবে।

তাই আপনার এক্ষেত্রে মোবাইল ফোন গরম হলে কোন সমস্যা নেই। কিন্তু বেশি পরিমাণে ওয়াইফাই ইন্টারনেট মোবাইল দিয়ে, ব্যবহার করা ঠিক না। প্রয়োজন তুলনায় ব্যবহার করুন।

Playing many heavy games or apps

আপনার যখন মোবাইলে গেম খেলেন তখন ভারি অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করা হয় সেই সময়ে এই প্রক্রিয়া সম্পন্ন চাপ, মোবাইলের প্রসেসর এবং র‌্যাম উপর পড়ে যায়।

তার জন্য আপনার যদি মোবাইলের প্রসেসর ও র্যাম কম থাকে এবং আপনি তাতে অধিক ভারি ভারি গেম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান। তাহলে আপনার মোবাইলের উপর অনেক সাংঘাতিক চাপ পড়বে। সে ক্ষেত্রে আপনার মোবাইলটি অনেক গরম হয়ে যাবে সেক্ষেত্রে আপনার মোবাইলে অনেক ক্ষতি হতে পারে।

এজন্য আপনার মোবাইলে হার্ডওয়্যার কনফিগারেশন এতটা গেম সফটওয়্যার চালানোর জন্য যথেষ্ট না তাই প্রসেসর এবং রেম কম থাকার কারণে আপনার এন্ড্রয়েড মোবাইল গরম হয়ে যায়।

Faulty background running apps

আমার আপনার মোবাইলে আমরা অনেক ধরনের অ্যাপস এবং গেম ডাউনলোড করে থাকি। তার মধ্যে অনেক ধরনের অ্যাপস আমাদের অনুমতি ছাড়া মোবাইল ফোনে যেকোন সময় চালু হয়ে থাকে। সাধারণভাবে বিশ্বাস যোগ্য  অ্যাপস গুলো বিশেষ কোনো ক্ষতি করে না।

কিন্তু 55% মোবাইল গরম হওয়ার পেছনে কিছু ত্রুটিপূর্ণ মোবাইল অ্যাপস যেগুলো আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এতে করে ব্যাকগ্রাউন্ডে সবসময় চলতে থাকার ফলে হেয়ার স্কুল মোবাইল প্রসেসর এবং বিশেষ করে ব্যাটারীতে অনেক ক্ষতি করে থাকে।

যার ফলে মোবাইলের চার্জ অনেক দ্রুত শেষ হয়ে যায় অনেক ক্ষেত্রে এজন্য মোবাইল গরম হয়ে থাকে। তাই মোবাইল ফোনের যদি কোনরকম অবিশ্বাসী অপ্রয়োজনীয় অ্যাপস থেকে থাকে সেগুলো কে অবশ্যই ডিলিট করে দিবেন। তা না হলে আপনার মোবাইল কোন ভাবেই গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন না।

Faulty charger or battery

আপনার মোবাইলে দুর্বল ব্যাটারি, দুর্বল চার্জার বা দুর্বল চার্জার কেবল অ্যান্ড্রয়েড মোবাইল ফোন গরম হওয়ার মূল কারণ হতে পারে। আপনার মোবাইল ফোন যদি অনেক পুরনো এবং বেশিরভাগ সময় মোবাইল ওভার চেঞ্জ করা হয়ে থাকে তাহলে ব্যাটারি ড্যামেজ হওয়ার সুযোগ রয়েছে।

এজন্য আপনি কিছুদিন অপেক্ষা করে আসে থেকে 90 শতাংশ রেগুলার চার্জ করবেন ব্যাটারি ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

এছাড়া মোবাইল ওভারহিটিং এর জন্য মোবাইলের ব্যাটারি নষ্ট চার্জার তবে সেগুলো রিপ্লেস করে নিলেই গরম হওয়ার সমস্যা দূর করা যাবে। কিন্তু কোনটা খারাপ সেটি আপনার খুঁজে বের করতে হবে।

Hardware এবং Software issues

অনেক সময় হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর সাথে জড়িত কারণের জন্য এন্ড্রয়েড মোবাইল গরম হতে পারে। এজন্য আপনি যেকোন মোবাইলের দোকানে গিয়ে এ সমস্যার সমাধান করতে পারবেন।

কিন্তু অভারহীটিং এর সমস্যা আপনার মোবাইল এর সফটওয়্যার এর সাথে জড়িত, তাহলে মোবাইল হার্ড রিসেট ফরম্যাট করে ও এর সমাধান পাওয়া যেতে পারে।

মোবাইল গরম হলে করনীয় কি ?

উপরিউক্ত আলোচনাতে আপনি জানতে পারলেন, এন্ড্রয়েড মোবাইল ফোন কেন? কি কারনে গরম হয়। তবে এখন আমরা আপনাকে জানাতে যাব মোবাইল গরম হলে করণীয় কি?

আপনি যদি এন্ড্রয়েড মোবাইল ফোন গরম হয় নিয়ে চিন্তিত থাকেন তাহলে সমাধান এখানে জানতে পারবেন। তো চলুন মোবাইল গরম হলে করণীয় কি বিষয়ে বিস্তারিত তথ্য নিচের অংশ থেকে জেনে নেয়া যাক।

আরো পড়ুনঃ

Charging cable check

মোবাইল চার্জ করার সময় গরম হয়ে যাচ্ছে তাহলে হতে পারে আপনার চার্জার কেবল নষ্ট হয়ে গেছে। অনেক সময় চার্জার কেবল এর সাথে সাথে চার্জারের কিছু সমস্যার জন্য চাষ করার সময় মোবাইল ফোন গরম হতে পারে।

তার জন্য সময় নষ্ট না করে একটি ভাল কোয়ালিটির চার্জিং ক্যাবল ব্যবহার করা শুরু করুন তাহলেই আপনার মোবাইল ফোন গরম হওয়া থেকে সুরক্ষিত থাকবে।

 মোবাইলের কেস খুলে ফেলুন

বিভিন্ন মোবাইলের কেস এতটা শক্ত ভাবে লেগে থাকে। যার ফলে মোবাইলের ভেতরে উৎপন্ন হওয়া সাধারণ গরম তাপ বের হতে পারে না। যার ফলে মোবাইল আরো বেশি পরিমাণে গরম হতে থাকে।

তার জন্য আপনার মোবাইলে যদি কেস লাগানো থাকে তাহলে সেটি খুলে ফেলুন দ্রুতভাবে। এতে করে আপনার মোবাইল তাড়াতাড়ি ঠান্ডা করতে সহযোগিতা করবে।

মোবাইলে অধিক চাপ সৃষ্টি করবেন না

আপনি যদি এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রয়োজন ছাড়া মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। তার কারণ আপনি যত বেশি মোবাইল ইউজ করবেন ঠিক তত পরিমাণের গরম হওয়ার সম্ভাবনা থাকবে। তাই প্রয়োজনের সময় গুলোতে আপনি মোবাইল ফোন ব্যবহার করবেন না।

এক্ষেত্রে আপনার মোবাইলে কত র‌্যাম, জিপিইউ, প্রসেসর আছে সেটা দেখার পরে, বিভিন্ন ধরনের গেম এবং অ্যাপস ব্যবহার করুন। মোবাইলের হার্ডওয়ার এর তুলনায় অধিক ভারী অ্যাপস খোলো হার্ডওয়ারের অনেক চাপ সৃষ্টি হতে পারে। তাই ভারী অ্যাপস গুলো আপনার মোবাইলে ব্যবহার করা বন্ধ করুন তাহলে মোবাইল ফোন গরম হওয়া থেকে সুরক্ষিত করতে পারবেন।

ইনস্টল এন্টিভাইরাস সফটওয়্যার

আপনার এন্ড্রয়েড মোবাইলের যদি বিভিন্ন ধরনের এন্টিভাইরাস ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে আপনার মোবাইল গরম হওয়ার সম্ভাবনা থাকবে। কারণ আপনারা ফ্রিতে বিভিন্ন ধরনের এন্টিভাইরাস ব্যবহার করেন।

সেগুলোতে এন্টি ভাইরাস নির্মূল করার বিপরীতে আরো ভাইরাসযুক্ত থাকে সেই কারণে আপনার মোবাইল ফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে।

আপনি যদি এন্ড্রয়েড মোবাইলে ভাইরাস মুক্ত রাখতে চান সেক্ষেত্রে আমাদের দেওয়া অ্যান্টিভাইরাস ব্যবহার করতে পারেন। আমাদের ওয়েবসাইটে অ্যান্টিভাইরাস নিয়ে একটি জনপ্রিয় পোষ্ট পাবলিশ করা রয়েছে সেটি পড়ে নিতে পারেন।

আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে যদি ভালো কোন এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার না করেন সেক্ষেত্রে আপনার মোবাইল ফোন গরম হবে তাই, আপনি ভালো একটি এন্টিভাইরাস ব্যবহার করুন সেক্ষেত্রে আপনার মোবাইল ফোন গরম হওয়া থেকে বিরত থাকবে।

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করে দিন

আপনার এন্ড্রয়েড মোবাইল ফোন যদি গরম হওয়া থেকে রক্ষা করতে চান। তাহলে আপনার মোবাইলে থাকা যে সকল অ্যাপস অপ্রয়োজনে ভাবে ইন্সটল করা রয়েছে সেগুলো আনইন্সটল করে অবশ্যই ডিলিট করে দিবেন।

আর সে সকল প্রয়োজনীয় এপস গুলো ডিলিট করে দেয়ার পর দেখবেন আপনার মোবাইল আগের থেকে অনেক ঠান্ডা রয়েছে গরম হওয়ার কোন সম্ভাবনা থাকবে না।

মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখুন

এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার মোবাইলে ব্রাইটনেস কমানো এবং বাড়ানোর অপশন দেয়া রয়েছে। আপনার মোবাইলটি যদি গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে চান। তাহলে অবশ্যই আপনার মোবাইলে থাকা ব্ল্যাকমেল সেটিং থেকে অবশ্যই অটোমেটিক দিয়ে রাখবেন মানে কমিয়ে রাখবেন।

আর আপনি যখন মোবাইলের ব্রাইটনেস পরিমাণমতো রাখবেন। তখন দেখবেন আপনার মোবাইল গরম হওয়া থেকে সুরক্ষিত রয়েছে সব সময় জিরো লেভেলে লাইটনেস দেয়ার চেষ্টা করবেন। তাহলে আপনার মোবাইল গরম হবে না।

উক্ত বিষয়গুলো ছাড়া আপনার মোবাইল ফোনটি আরো বিভিন্ন উপায় অবলম্বন করে গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

সর্বোপরি আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনি মোবাইল গরম হওয়ার বিষয়ে যে তথ্যগুলো জেনে নিয়েছেন। সেগুলো যদি আপনি সঠিকভাবে কাজে লাগাতে পারেন, তাহলে আপনার এন্ড্রয়েড মোবাইল ফোন কখনোই গরম হবে না। সব সময় সুষ্ঠুভাবে রাখতে পারবেন।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। এছাড়া আপনার বন্ধুদের মোবাইল ফোন যদি এরকম ভাবে গরম হয়ে থাকে তাঁদেরকেও আর্টিকেলটি পড়ার সুযোগ করে দিবেন একটি শেয়ার করে।

ট্যাগঃ এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)  এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)  এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে) এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন ? ( সমাধান এখানে)

আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি যদি নিয়মিত আর্টিকেল পড়তে চান তাহলে ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরও পড়ুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap